skip to Main Content
নির্মিত হচ্ছে শেখ হাসিনা জুট টেক্সটাইল মিল

সোনালি আঁশের দেশ বাংলাদেশ। পাট দিয়ে তৈরি করা যায় আমাদের দৈনন্দিন জীবনের অনেক ব্যবহার্য বস্তু। কিন্তু আফসোসের বিষয় হচ্ছে, পাট বাদ দিয়ে আমরা ঝুঁকে পড়েছি প্লাস্টিক ও পলিথিনে। কিন্তু পাটের সম্ভাবনা এখনো বিলীন হয়ে যায়নি।
সম্ভাবনাময় পাটশিল্পকে এগিয়ে নিয়ে যেতে নির্মিত হচ্ছে ‘শেখ হাসিনা জুট টেক্সটাইল মিল’। জামালপুর জেলার মাদারগঞ্জে ৫১৯ কোটি টাকায় ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে বলে জানা গেছে।
গত ৩ জুন ঢাকার শেরেবাংলা নগরে এনইসির সম্মেলনকক্ষে একনেকের চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় প্রকল্পটির অনুমোদন হয়েছে। পাশাপাশি আরও ৭টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয় সভায়।
প্রকল্পগুলোতে মোট ব্যয় ধরা হয়েছে ৬ হাজার ৪৯৩ কোটি ৮ লাখ টাকা। এ ব্যয়ে সরকারি অর্থায়ন হবে ৩ হাজার ২৭৯ কোটি ২২ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব অর্থায়ন হবে ১৭৯ কোটি ৯৮ লাখ টাকা। এ ছাড়া প্রকল্প সাহায্য ব্যয় ৩ হাজার ৩৩ কোটি ৮৮ লাখ টাকা।
সভা শেষে প্রকল্পগুলো নিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
শেখ হাসিনা স্পেশালাইজ জুট টেক্সটাইল মিল প্রকল্প সূত্রে জানা গেছে, মূলত অভ্যন্তরীণ ও বৈদেশিক বাজারে বহুমুখী পাটপণ্য উৎপাদন বাড়াতেই এ প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এ প্রকল্পের উদ্দেশ্য- পাট ও তুলা সংমিশ্রণে সাশ্রয়ী মূল্যে সুতা, কাপড় ও তৈরি পোশাক তৈরি ও বিক্রি করে অতিরিক্ত রপ্তানি আয় বৃদ্ধি করা। পাশাপাশি পোশাকশিল্পের জন্য তিন স্তরের জিএসপি সুবিধা আদায় করার লক্ষ্যে পরিবেশবান্ধব সংমিশ্রিত সুতা ও কাপড় উৎপাদন করাও এর উদ্দেশ্য।
সরকার আশা করছে, এর মাধ্যমে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে চাকরির সুযোগ সৃষ্টি ও বহুমুখী পণ্য উৎপাদন ও রপ্তানি করে ৭ম পঞ্চবার্ষিক পরিকল্পনা, ভিশন ২০২১ ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন সহায়ক হবে।
প্রকল্পটি ২০২০ সাল নাগাদ বাস্তবায়ন করা হবে। এর জন্য প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৫১৮ কোটি ৮৫ লাখ টাকা। সরকার থেকেই এর পুরো অর্থায়ন করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top