skip to Main Content

বান্দরবান ও কুস্টিয়াতে লাইটশোর ফাউন্ডেশন,  ভলেন্টিয়ার অপোরচুনিস্ট এবং সেনোরার সহযোগিতায় কিশোরীদের মাসিক চলাকালীন সময়ে শরীরের যত্ন নেয়া বিষয়ে একটি ট্রেনিং সেশন আয়োজন করা হয়েছিল।

২৪শে সেপ্টেম্বর বান্দরবান সরকারি উচ্চ বিদ্যালয়ে মাসিক সচেতনতা বিষয়ক সেশন সকাল ১০টা থেকে ১২ টা পর্যন্ত অনুষ্ঠিত হয়। ১৫০ জন কিশোরীর উপস্থিতিতে মাসিক সচেতনতা সম্পর্কে আলোচনা হয় সেখানে। এই সেশনে মাসিকের সময় স্বাস্থ্যবিধি, স্যানিটারি ন্যাপকিনের ব্যবহার, ঋতুস্রাব বান্ধব স্যানিটেশন, সমাজে প্রচলিত নানা কুসংস্কার ও ভুল ধারণা বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্যে ছাত্রীদের প্রয়োজনীয় দিকনির্দেশনা দেয়া হয়।

স্থানীয় স্বেচ্ছাসেবক ও চিকিৎসক উপস্থিতিতে সেশনটি পরিচালিত হয়েছে। এ সময় আরও উপস্থিত ছিলেন বান্দরবান সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষিকাবৃন্দ। অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মাঝে সেনোরার পক্ষ থেকে স্যানিটারি ন্যাপকিন বিতরণ করা হয়। একই সাথে তাদের কে একটি প্যাড বক্স উপহার দেয়া হয়েছে।

এর আগে গত ১০ সেপ্টেম্বর কুষ্টিয়া চাঁদ সুলতানা  বালিকা বিদ্যালয়ে মোট ১৫০ জনের বেশী ছাত্রীর জন্যে সেশন আয়োজন করেছে লাইটশোর।

উল্লেখ্য, লাইটশোর ইতোমধ্যে বাংলাদেশ এর ৯ টি জেলায় প্রত্যন্ত অঞ্চলের অন্তত ৪৫০০ জনের বেশি নারী এবং শিক্ষার্থীদের মাসিক বিষয়ে সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে কাজ করেছে।  এসব ইভেন্টে সার্বিক সহায়তা করেছে সেনোরা। ২৫০০ টির বেশি ফ্রি সেনোরা প্যাড বিতরণ করা হয়েছে এ আয়োজনগুলোতে।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top