skip to Main Content
পুরোনো মোজার নতুন ব্যবহার

কোনো কিছুই ফেলনা নয়। হোক সেটা পুরোনো মোজা। আলমারির এদিক-ওদিক খুঁজলে দু-এক জোড়া পুরোনো মোজা পাওয়া যেতেই পারে। সেগুলো ফেলে না দিয়ে বিভিন্ন কাজে লাগানো সম্ভব। যেমন-
বডি স্ক্রাবার হিসেবে: মোজার ভেতর সাবান পুরে নিয়ে শরীর মাজুনি হিসেবে ব্যবহার করা যায়। মোজার উপরের অংশ খসখসে হওয়ায় তা ‘বডি স্ক্রাবার’ বা শরীর ঘষুনি হিসেবে ভালো কাজ করবে। শরীর পরিষ্কার রাখার সবচেয়ে ভালো উপায় হচ্ছে স্ক্রাবিং। ‘বডি স্ক্রাবার’ হিসেবে মোজা ব্যবহার করলে মোজাটিও দীর্ঘদিন ভালো থাকে।
জানালা পরিষ্কার করতে: জানালার শিক ও রান্নাঘরের তাক পরিষ্কার করতে পুরোনো মোজা ব্যবহার করতে পারেন। সাবান পানিতে মোজা ভিজিয়ে জানালার কাচ পরিষ্কার করা যায়।
শরীরে তাপ প্রয়োগ করতে: পেশিতে ব্যথা হলে চিকিৎসার জন্য ডাক্তাররা মোজা ব্যবহার করতে বলেন। পুরোনো মোজার ভেতর কিছু ভাত ঢুকিয়ে নিয়ে মাইক্রোওয়েভে গরম করে নিন। তারপর সেটি দিয়ে ব্যথার জায়গায় স্যাঁক দিন। ব্যথা কমার পাশাপাশি আরামবোধ করবেন।
বরফের প্যাকেট হিসেবে ব্যবহার: ত্বকে সরাসরি বরফ ব্যবহার করা অনুচিত। এতে করে প্রদাহ তৈরি হতে পারে। তাই মোজায় বরফ পেঁচিয়ে ব্যবহার করতে পারেন।
বোর্ড পরিষ্কার করতে: মাঝেমধ্যে ডাস্টার ব্যবহার করে বোর্ড মুছতে বিরক্তি বোধ হয়। এ ক্ষেত্রে ব্যবহার করতে পারেন পুরোনো মোজা। মোজা চকের গুঁড়া পরিষ্কার করতে ভালো ভূমিকা রাখে। প্রয়োজন হলে ওই মোজা ধুয়ে তা আবারও বোর্ড মোছার কাজে ব্যবহার করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top