skip to Main Content
পেঁয়াজ কাটলেও চোখ জ্বলবে না!

পেঁয়াজ কাটবেন অথচ চোখ জ্বলবে না, তা-ও কি সম্ভব? হ্যাঁ, সম্ভব। কিছু কৌশল মেনে চললেই পেঁয়াজ কাটার সময় চোখে পানি আসবে না। তার আগে জেনে নেওয়া যাক, পেঁয়াজ কাটলে চোখে পানি আসে কেন।
পেঁয়াজে প্রচুর পরিমাণ অ্যামিনো অ্যাসিড আছে। যদিও এ অ্যাসিডের কারণে চোখ জ্বালা করে না, তবে পেঁয়াজ কাটার সময় সালফোক্সাইড উপাদানটি বিক্রিয়া করে সালফোনিক অ্যাসিতে পরিবর্তিত হয়, যেটি চোখে জ্বালা ধরাতে সহায়ক। পেঁয়াজের মধ্যে আরও একধরনের পদার্থ থাকে যা এই সালফোনিক অ্যাসিডের সঙ্গে বিক্রিয়া করে প্রোপেন থায়োল এস অক্সাইড তৈরি করে। এই অ্যাসিড উড়ে গিয়ে চোখের পানির সঙ্গে মিশে সালফিউরিক অ্যাসিড তৈরি করে। এই অ্যাসিডই চোখে জ্বালাপোড়া ধরায় এবং চোখে পানি আনার কাজ করে থাকে।
কী করলে পেঁয়াজ কাটার সময় চোখে পানি আসবে না, চলুন জেনে নিই।
১) প্রথমে পেঁয়াজের গোড়ার অংশটি ভালো করে কেটে ফেলে দিয়ে উপরের আস্তরণটি ফেলে দিতে হবে। কারণ হচ্ছে, পেঁয়াজের বেশির ভাগ অ্যানজাইমই গোড়া ও আস্তরণে থাকে।
২) পেঁয়াজ কুচি করতে চাইলে পেঁয়াজের শুকনো খোসা ছাড়িয়ে ঠান্ডা পানিতে ভিজিয়ে রাখুন। ভিজিয়ে রাখলে পানির মধ্যে পেঁয়াজের অ্যানজাইম ধুয়ে যাবে। এবার কুচি করে নিন, চোখ জ্বালা করবে না।
৩) পেঁয়াজের খোসা ছাড়িয়ে আধঘণ্টার মতো ফ্রিজে রেখে দিন। তারপর ভালো করে ধুয়ে পেঁয়াজ কাটুন। ফ্রিজে রেখে ঠান্ডা করার কারণে পেঁয়াজের অ্যানজাইম নিষ্ক্রিয় হয়ে যায়, ফলে চোখে পানি আসে না।
৪) ভিনেগারও অ্যানজাইমকে নিষ্ক্রিয় করে দেয়। তাই পেঁয়াজ কাটার আগে চপিং বোর্ডে ভিনেগার মেখে নিতে পারেন।
৫) পেঁয়াজ কাটার সময় কাছেই একটি মোমবাতি জ্বালিয়ে রাখতে পারেন, এতে করে পেঁয়াজের এনজাইম আপনার চোখে পৌঁছানোর আগেই আগুন দ্বারা আকর্ষিত হয়ে নিষ্ক্রিয় হয়ে যাবে।
৬) পেঁয়াজগুলো ১৫ মিনিট লবণ পানিতে ভিজিয়ে রাখলেও ভালো ফল পাবেন। লবণ পানিও পেঁয়াজের অ্যানজাইমকে নিষ্ক্রিয় করে দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top