skip to Main Content
ফিলিস্তিনে চলমান হত্যাযজ্ঞ ঘিরে বিজ্ঞাপনে রসিকতা? বিতর্কে জারা

ইসরায়েল-হামাস সংঘাতের রেশে ফিলিস্তিনে, বিশেষত গাজায় চলছে ধ্বংসযজ্ঞ। ব্যাপক প্রাণহানি ঘটছে প্রতিনিয়ত। এমন সময়ে গাজার ধ্বংসযজ্ঞের সাদৃশ্যে একটি নতুন বিজ্ঞাপনী প্রচারণা শুরু করে তুমুল বিতর্কের জন্ম দিয়েছে স্প্যানিশ মাল্টিন্যাশনাল রিটেইল ক্লোদিং চেইন ‘জারা’।

তাদের ওই প্রচারণায় আমেরিকান মডেল ক্রিস্টেন ম্যাকমেনামিকে দেখা যায় ধ্বংসস্তূপে অঙ্গবিচ্ছিন্ন মেনিকিনের পাশে, মৃতদেহের মতো করে মেনিকিনকে কাফনের কাপড় ও প্লাস্টিক দিয়ে প্যাঁচিয়ে, কাঁধে কিংবা কিংবা সামনে দাঁড়িয়ে থাকতে।

‘দ্য জ্যাকেট’ শিরোনামের ওই প্রচারাভিযান ঘিরে ইতোমধ্যেই সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে বয়ে যাচ্ছে নিন্দার ঝড়। একে নিহত বেসামরিক ফিলিস্তিনিদের প্রতি মর্মান্তিক রসিকতা হিসেবেও দেখছেন অনেকে। বিশেষত আরব সম্প্রদায়গুলোতে উঠেছে জারাকে বয়কটের দাবিও।

জারার এই প্রচারণা সম্পর্কে মধ্যপ্রাচ্যের গণমাধ্যম ‘দ্য ন্যাশনাল’-এ যুক্তরাষ্ট্রভিত্তিক ফ্যাশন ব্র্যান্ড ‘হাউট হিজাব’-এর চিফ এক্সিকিউটিভ অফিসার মেলানি এলটার্ক বলেন, ‘এ একেবারেই বিকারগ্রস্ত কাণ্ড! এ রকম জঘন্য, মোচড়ানো, দুঃখজনক ছবির দিকে কারও পক্ষে কীভাবে তাকানো সম্ভব?’

জারা’র এই বিজ্ঞাপনী প্রচারাভিযান ঘিরেই তৈরি হয়েছে বিতর্ক। ছবি: জারা

ফিলিস্তিনি চিত্রশিল্পী হাজেম হার্বের প্রতিক্রিয়া, ‘ফ্যাশনের ব্যাকড্রপ হিসেবে মৃত্যু ও ধ্বংসযজ্ঞকে ব্যবহার করা আসলে পাপাচারের যেকোনো মাত্রাকেই ছাড়িয়ে গেছে। ভোক্তাদের উচিত এর বিরুদ্ধে রুখে দাঁড়ানো।’

সংযোজন:

শুরুতে এই বিতর্কের ব্যাপারে কিছু না বললেও, অবশেষে ১২ ডিসেম্বর ২০২৩, এক ইনস্টা বার্তায় দুঃখ প্রকাশ করেছে জারা। ওই পোস্টে এই প্রচারণা নিয়ে ভুলবোঝাবুঝি সৃষ্টি হয়েছে বলেও উল্লেখ করে ব্র্যান্ডটি।

  • ক্যানভাস অনলাইন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top