skip to Main Content
ফ্যাশন শো নাকি কাদা ছোড়াছুড়ি?

সদ্য সমাপ্ত (৭-১৩ সেপ্টেম্বর ২০২৩) নিউইয়র্ক ফ্যাশন উইক নিয়ে এখনো চলছে তুমুল আলোচনা। চর্চায় ডিজাইনার ইলেনা ভেলেজের ফেমিনিস্ট-থিমড রানওয়ে। ফ্যাশন উইকটির ওই শো সবচেয়ে বেশি ভাইরাল এখন।

এ কি আসলেই কোনো ফ্যাশন শো ছিল, নাকি মাড ফাইট বা কাদার লড়াই? নেটিজেনরা এ নিয়ে একইসঙ্গে রীতিমতো উচ্ছ্বসিত ও দ্বিধাবিভক্ত!

২৯ বছর বয়সী আমেরিকান ফ্যাশন ডিজাইনার ও আর্টিস্ট ইলেনা ভেলেজ ওই শো প্রদর্শন করেছিলেন একটি প্রাক্তন কারখানায়; প্রামাণিক আকারের ময়লা-কাদার আয়তক্ষেত্রে। এর শুরুটা হয়েছিল একটি ট্র্যাডিশনাল মার্চ দিয়ে, যেমনটা সব ধরনের রানওয়ে শোতেই হয়ে থাকে; কিন্তু শেষ ঘটেছিল মডেলদের পরস্পরের প্রতি আক্ষরিক অর্থেই কাদা ছোড়াছুড়ির ভেতর দিয়ে।

এমন খ্যাপাটে শো শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে রাজি হননি ডিজাইনার। ইলেনার সাফ ভাষ্য, যা কিছু বলার, তা তার হয়ে তার নকশাকৃত পোশাকগুলোই বলবে। অবশ্য তিনি সেই মুখে না বলা কথা বেশ জোরালভাবেই প্রকাশ করেছেন তার এই নতুন কালেকশনে।

সংবাদ সম্মেলনে না এলেও একটি ইশতেহার লিখেছেন এই কালেকশন ঘিরে। তাতে প্রকাশ পেয়েছে নারীবাদ ও জীবনবোধ ঘিরে তার নিজস্ব বোঝাপড়া। তিনি লিখেন, ‘আমরা আমাদের সময়ের একটি সত্য ও সুন্দর ছবি আঁকার মতো আমাদের সহজাত গুণ ও দায়িত্বের ছোঁয়া হারিয়ে ফেলেছি।’

নিউইয়র্ক ফ্যাশন উইকে ইলেনা ভেলেজের শাে। ছবি: সংগ্রহ। কোলাজ: ক্যানভাস

ফ্যাশনিস্তা ও ফ্যাশনবিশারদদের মতে, ইলেনার কালেকশনে ফুটে উঠেছে কোনো রকমের বিধিবিধানের উর্ধ্বে উঠে, নিজের পছন্দসই পোশাক পরিধানে নারীর স্বাধীনতার অমল বার্তা।

  • ক্যানভাস অনলাইন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top