skip to Main Content
বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণের আগের ৩৮ ও পরের ৩৩ মিনিট

১১ মে বাংলাদেশি সময় রাত ২ টায় মার্কিন কোম্পানি স্পাসেক্সের ফ্যালকন-৯ রকেটের মাধ্যমে কেপ ক্যানাভেরালের লঞ্চ প্যাড থেকে বঙ্গবন্ধু ১ নামে বাংলাদেশি স্যাটেলাইটটি উৎক্ষেপণ হয়।

উৎক্ষেপণকারী প্রতিষ্ঠান স্পেসএক্স এক বিবৃতি বলা হয়েছে, স্যাটেলাইটটি বহনকারী ফ্যালকন-৯ উৎক্ষেপণ শুরু হওয়ার পর উড্ডয়নের আগে সময় নেবে ৩৮ মিনিট। তারপর রকেটটি জিওস্টেশনারি ট্রান্সফার কক্ষপথে পৌঁছাতে সময় নেবে প্রায় ৩৩ মিনিট। উৎক্ষেপণের আগের ৩৮ মিনিট ও পরের ৩৩ মিনিটে যা ঘটার কথা তা জেনে নিন এখানে।

উড্ডয়নের আগে:

শুরুতে স্পেসএক্সের লঞ্চিংবিষয়ক পরিচালক (প্রপেল্যান্ট) অংশ যাচাই করে নিয়েছেন। ৩ মিনিটের মাথায় রকেট গ্রেড ক্যারোসিন ভর্তি করা হয়। ১৬ মিনিটের শুরুতে দ্বিতীয় স্টেজে এলওএক্স প্রবেশ করানো হয়। উড্ডয়নের ৭ মিনিট আগে ফ্যালকন-৯-এর ইঞ্জিন শীতল করা হয়। উড্ডয়নের মাত্র এক মিনিট আগে শেষবারের মতো যাচাই করা হয় রকেটটি। উড্ডয়নের ঠিক ৪৫ সেকেন্ড আগে লঞ্চিংবিষয়ক পরিচালক উড্ডয়নের বিষয়ে নির্দেশনা দেন এবং ৩ সেকেন্ডের মাথায় ইঞ্জিন কন্ট্রোলার ইঞ্জিন চালু করেন। ০০ সেকেন্ডে রকেটটি উড্ডয়ন করা হয়।

উড্ডয়নের পর:

উড্ডয়নের ২ মিনিট ৩১ সেকেন্ড পর প্রথম স্টেজের ইঞ্জিন বন্ধ হয়ে যায়। তারও দুই সেকেন্ড পর প্রথম ও দ্বিতীয় স্টেজ বিচ্ছিন্ন হয়ে যায়। ২ মিনিট ৩৬ সেকেন্ডে দ্বিতীয় স্টেজের ইঞ্জিন চালু হয় এবং নির্দিষ্ট গন্তব্যে যাত্রা করে। ৮ মিনিট ১০ সেকেন্ডের মধ্যে প্রথম স্টেজ ল্যান্ডিং স্টেশনে ফিরে আসে। ৮ মিনিট ১৯ সেকেন্ডের সময় দ্বিতীয় স্টেজের ইঞ্জিন বন্ধ হয়। ২৭ মিনিট ৩৮ সেকেন্ডে পুনরায় সেটি চালু হয়। উড্ডয়নের ২৮ মিনিট ৩৭ সেকেন্ডে দ্বিতীয় স্টেজের ইঞ্জিন বন্ধ হয়ে যায়। উড্ডয়নের ৩৩ মিনিট ৩৮ সেকেন্ডের মাথায় জিওস্টেশনারি ট্রান্সফার কক্ষপথে পৌঁছায় স্যাটেলাইট বঙ্গবন্ধু-১।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top