skip to Main Content
বাংলাদেশ ফিনটেক সামিট

বাংলাদেশ ফিনটেক ফোরামের উদ্যোগে গত শনিবার (২৬ আগস্ট ২০২৩) ঢাকায় অবস্থিত একটি পাঁচ তারকা হোটেলে অনুষ্ঠিত হয়েছে চতুর্থ বাংলাদেশ ফিনটেক সামিট। মাস্টারকার্ডের সৌজন্যে, বিকাশ লিমিটেডের সঞ্চালনায় এবং মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, উপায়, বেসিস এবং দ্য ডেইলি স্টারের সহযোগিতায় অনুষ্ঠিত সামিটটির আয়োজনে ছিল বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম।

এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, দিনব্যাপী ফিনটেক সামিটে বাংলাদেশ ও বহির্বিশ্বের ব্যাংকিং এবং অর্থায়ন খাতের উল্লেখযোগ্য বিশেষজ্ঞ, কর্মজীবী ও সিদ্ধান্ত প্রণেতারা অংশগ্রহণ করেন। ‘শেপিং বাংলাদেশ ফিনটেক ইকোসিস্টেম ফর দ্য ফিউচার’ বা ভবিষ্যতের জন্য বাংলাদেশের ফিনটেক খাতকে প্রস্তুত করার প্রতিপাদ্য নিয়ে বিশেষজ্ঞরা দিনব্যাপী বিভিন্ন সেশনে আলোচনা করেন। আয়োজনটির অন্যতম উদ্দেশ্য ছিল ফিনটেক উদ্ভাবনীর ক্ষেত্রে বাংলাদেশের পরিবর্তনশীল সম্ভাবনাকে তুলে ধরা হয় এবং ফিনটেক উদ্ভাবনকে আরও অধিক প্রশস্ত করার একটা দিকনির্দেশনা প্রণয়ন করা।

চারটি কিনোট সেশন, তিনটি প্যানেল ডিসকাশন, চারটি ইনসাইট সেশন, একটি কেস স্টাডি, একটি ফায়ারসাইড চ্যাট এবং একটি কনভারসেশনের সমন্বয়ে এই বছরের ফিনটেক সামিটটি অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ ফিনটেক ফোরামের প্রতিষ্ঠাতা এবং বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক শরিফুল ইসলাম আয়োজনটির উদ্বোধনী বক্তৃতায় বলেন, ‘স্মার্ট বাংলাদেশ ভিশন বাস্তবায়নে ফিনটেক খাতের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। স্মার্ট বাংলাদেশের অন্যতম স্তম্ভ, স্মার্ট অর্থনীতির প্রধান অনুসঙ্গ দেশের ফিনটেক। বাংলাদেশ ফিনটেক ফোরাম নীতি প্রণয়ন এবং বিভিন্ন অংশগ্রহণমূলক কর্মসূচির মাধ্যমে দেশের ফিনটেক শিল্পের অগ্রসরে কাজ করে যাচ্ছে। আমরা আশাবাদী, আজকের যাবতীয় আলোচনা এবং পারস্পরিক অভিজ্ঞতা বিনিময় দেশের এই সম্ভাবনাময় খাতের জন্য নতুন দিগন্তের উন্মোচন করবে।’

চতুর্থ ফিনটেক সামিটের বিভিন্ন আলোচনায় প্রাসঙ্গিক হয়ে উঠে ডিজিটাল যুগে ব্যাংকিং খাতের উপর্যুপরি পরিবর্তনের দিকনির্দেশনা, বাংলাদেশের ফিনটেক উদ্ভাবনীর বিকাশের জন্য প্রয়োজনীয় ধাপ, সম্ভাবনা এবং বৈশ্বিকভাবে প্রচলিত রীতিরগুলোর বাস্তবায়নের বিভিন্ন দিক, ফিনটেকের বিকাশে ব্লকচেইনের গুরুত্বসহ স্মার্ট বাংলাদেশ ভিশনের ফিনটেক খাতকে সমৃদ্ধ করার নানামুখী উদ্যোগসমূহ।

সামিটিটিতে কিনোট বক্তা হিসেবে উপস্থিত ছিলেন আরফান আলী, চেয়ারপারসন, জায়তুন বিজনেস কনসালটেন্টস; চেয়ারম্যান, অংকুর ডিজিটাল লিমিটেড; বেঞ্জামিন কুইনলান, সিইও এবং ম্যানেজিং ডিরেক্টর, কুইনল্যান্ অ্যাসোসিয়েটস; চেয়ার, ইনোভেশন এবং টেকনোলজি কমিটি, অসটচাম, হংকং; মামুন রশিদ, কান্ট্রি ক্লায়েন্টস অ্যান্ড মার্কেটস লিড, পিডব্লিউসি বাংলাদেশ; এবং হৃষিকেশ মেহতা, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট – ফিন্যানশিয়াল সার্ভিসেস, ওপেন নেটওয়ার্ক ফর ডিজিটাল কমার্স।

এ ছাড়াও সামিটের অন্যান্য সেশনের আলোচনায় ছিলেন আবুল কালাম আজাদ, ভাইস চেয়ারম্যান, আইডিয়া ফাউন্ডেশন, ফরমার প্রিন্সিপাল সেক্রেটারি; কামাল কাদির, ফাউন্ডার এন্ড সিএও, বিকাশ লিমিটেড; মাহতাব উদ্দিন আহমেদ, ফাউন্ডার এন্ড ম্যানেজিং পার্টনার, বিল্ডকন কনসালটেন্সিজ লিমিটেড; কাজী মাহমুদ সাত্তার, চেয়ারম্যান, আরএসএ অ্যাডভাইজরি লি.; আসিফ ইব্রাহিম, চেয়ারম্যান, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ; আনিস এ খান, চেয়ারম্যান, এএজেড অ্যান্ড পার্টনার্স; ফারজানাহ চৌধুরী, চার্টার্ড ইন্স্যুরার এসিআইআই (ইউকে); ম্যানেজিং ডিরেক্টর এন্ড প্রধান সিইও, গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড প্রমুখ।

  • ফুয়াদ/ ক্যানভাস অনলাইন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top