skip to Main Content

নোডস ডিজিটাল লিমিটেড, একটি এগ্রিটেক স্টার্টআপ বঙ্গবন্ধু ইনোভেশন গ্রান্ট (বিআইজি) ২০২৩ -এর ৫২ জন বিজয়ীর মধ্যে তার এগ্রিটেক পণ্য ই-ইরিগেশনের নাম রয়েছে। উদ্যোক্তাদের এবং স্টার্টআপদের জন্য তাদের উদ্ভাবনী ধারণাগুলি প্রদর্শন করার এবং তাদের বাস্তবে পরিণত করার জন্য আর্থিক সহায়তা পাওয়ার অনন্য সুযোগ প্রদান করে বঙ্গবন্ধু ইনোভেশন গ্রান্ড (বিগ) ।
নোডস ডিজিটাল লিমিটেডের সহ-প্রতিষ্ঠাতা ও গ্লোবাল অপারেশন পরিচালক সাফকাত রেজা চৌধুরী বলেন, “আমরা সবসময় বিশ্বাস করেছি যে সেরাটা পাওয়ার জন্য আমাদের সেরা হতে হবে। “স্মার্ট বাংলাদেশের প্রবৃদ্ধির উপর প্রভাব ফেলতে আমরা উদ্ভাবনী এবং সৃজনশীল ধারণা প্রদান করে যাচ্ছি।”
এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশের আইসিটি বিভাগের মাননীয় প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহমেদ পলক এমপির যথাযথ নির্দেশনায়, বিআইজি প্ল্যাটফর্ম ইতিমধ্যেই আইডিইএ প্রকল্পের মাধ্যমে বেশ কয়েকটি প্রতিশ্রুতিশীল স্টার্টআপকে অর্থায়ন করেছে এবং পরবর্তী প্রজন্মের উদ্ভাবকদের সমর্থন অব্যাহত রাখতে প্রস্তুত।
নোডস ডিজিটালের যাত্রা শুরু হয়েছিল ২০১৯ সালের মাঝামাঝি সময়ে যখন একদল শিক্ষাবিদ এবং শিল্প বিশেষজ্ঞরা উদ্ভাবন এবং পরিবর্তনের জন্য একটি দৃষ্টিভঙ্গি নিয়ে প্রযুক্তি জগতে প্রবেশ করার সিদ্ধান্ত নেন। নোডস ডিজিটাল বাংলাদেশ সরকারের সহযোগিতায় বেশ কয়েকটি প্রকল্পে জড়িত রয়েছে। নোডস ডিজিটাল বাংলাদেশে কৃষিতে এ আই এবং এম এল ব্যবহারে অগ্রণী ভূমিকা পালন করেছে।
ই-সেচ হল একটি স্মার্ট কৃষি ব্যবস্থা যা জল এবং শক্তির ব্যবহার হ্রাস করে। এটিতে জল পর্যবেক্ষণ, স্বয়ংক্রিয় সেচ এবং জলের প্রয়োজনীয়তার পূর্বাভাস ব্যবস্থা রয়েছে। এটি আইওটি ডিভাইস, কেন্দ্রীয় ডাটাবেস, ব্যাক-এন্ড মেশিন লার্নিং মডেল সমন্বিত একটি প্ল্যাটফর্ম ব্যবহার করে যা রিয়েল টাইম ডেটা প্রক্রিয়া করে এবং একটি ফ্রন্ট-এন্ড মোবাইল অ্যাপ্লিকেশন।
ওসমানী স্মৃতি মিলনায়তনে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের আইসিটি বিভাগের মাননীয় প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহমেদ পলক এমপির উপস্থিতিতে পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা জনাব সালমান ফজলুর রহমান, এমপি প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

  • ক্যানভাস ডেস্ক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top