skip to Main Content

ক্যানভাস রিপোর্ট

বিল্ডিং টেকনলজি এন্ড আইডিয়াজ লিঃ (বিটিআই) এবং দ্যা ডেইলি স্টার কর্তৃক আয়োজিত ‘বিটিআই দ্যা ডেইলি স্টার স্টেলার উইমেন’ এওয়ার্ডস জাঁকজমকপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে ২৭শে মে ২০২৩, বিটিআই সেলেব্রেশন পয়েন্ট, গুলশানে।
‘স্টেলার উইমেন’ উদ্যোগটির মাধ্যমে ১২টি ক্যাটাগরিতে ১২জন নারীকে দেশের উন্নয়নে তাদের কাজের ভূমিকা এবং অবদানের সম্মাননা দেয়া হচ্ছে। এরই আওতায় এবারের আয়োজনে ‘স্থাপত্য’ এবং ‘শিক্ষা’ ক্ষেত্রে দুইজন নারীকে বিজয়ী ঘোষণা করা হয়েছে। এর আগের অনুষ্ঠানপর্বে ‘উন্নয়ন’ ও ‘প্রযুক্তি’ খাতে অসামান্য অবদান রাখা নারীদের সম্মাননা দেয়া হয়েছে।
বিটিআই এর প্রধান ব্যবস্থাপনা পরিচালক এফ আর খান সহ বেশ কয়েকজন সিনিয়র কর্মকর্তা উপস্থিত ছিলেন। দ্য ডেইলি স্টারের পক্ষ থেকে চিফ বিজনেস অফিসার মোঃ তাজদিন হাসান ও গণমাধ্যমের বেশ কিছু প্রতিনিধি উপস্থিত ছিলেন। বিটিআই এমডি এক আর খান এবং স্টার ইউথ ও ডেইলি স্টার আর্টস এন্ড এন্টারটেইনমেন্ট এর এডিটর এলিটা করিম নমিনিদের হাতে সার্টিফিকেট তুলে দেন এবং বিজয়ীদের হাতে পুরুষ্কার তুলে দেন।


‘স্থাপত্য’ ক্যাটাগরির বিজয়ী নাজলি হুসেঈন তাঁর নিজ প্রতিষ্ঠান প্রাক্সিস আর্কিটেক্টস-এর মাধ্যমে সারা বাংলাদেশে গত ১৫ বছর যাবত সাশ্রয়ী স্থাপত্যের সফল উদাহরণ দিয়ে আসছেন। প্রাক্সিস আর্কিটেক্টস দেশের প্রথম কোম্পানি যা বিখ্যাত ইউএস গ্রীন বিল্ডিং কাউন্সিলের সদস্য হয়েছে। পুরস্কার গ্রহণের পর, নাজলি হুসাইন তাঁর বক্তব্যে ‘স্টেলার উইমেন’ উদ্যোগটিকে ধন্যবাদ জানিয়ে বলেন, “আমার জন্য এটি একটি কঠিন পথ ছিল, কিন্তু আমি আগামীতে সাশ্রয়ী স্থাপত্য কিছু বড় এবং প্রয়োজনীয় হবে এমন বিশ্বাসে নিজেকে তৈরি করেছি। আমি গর্বিত যে অন্যান্য নারীরাও এখন এই খাতে এগিয়ে যাচ্ছে এবং আশা করি যে তারাও আমার মত সহায়তা পাবেন।”
সাদিয়া জাফরিনকে ‘গ্রো ইউর রিডার ফাউন্ডেশন’ এর অসাধারণ কার্যক্রমের জন্য ‘শিক্ষা’ সেক্টরে তাকে ‘স্টেলার উইমেন’ সম্মাননা দেয়া হয়েছে। তিনিও ‘স্টেলার উইমেন’ উদ্যোগটিকে স্বাগত জানিয়ে বলেন, “আমাদের দেশের শিশুরা প্রায়শই পর্যাপ্ত শিক্ষা সুবিধা পাচ্ছেনা। আমরা শিক্ষক প্রশিক্ষণের সুযোগ, লাইব্রেরি, অডিওবুক, ইত্যাদি প্রদান করে থাকি। তা ছাড়া পাঠের দক্ষতা, সামাজিক ও মানসিক শিক্ষা (এসইএল), সাশ্রয়ী জীবনযাপন, শিশু খাদ্য এবং পুষ্টিসহ বিভিন্ন ক্ষেত্রে ট্রেইনিং এর মাধ্যমে গুণগত শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছি।”
বিটিআই-র ম্যানেজিং ডিরেক্টর জনাব এফ আর খান বিষয়টি নিয়ে উক্ত অনুষ্ঠানে বলেন, “বিটিআই বিশ্বাস করে যে, যে নারীরা অদম্য শক্তি নিয়ে দেশের উন্নয়নে সহায়তা করছেন এবং সমাজের জন্য অসাধারণ অবদান রাখছেন, তাদেরকে সম্মাননা দেয়া আবশ্যক। স্টেলার উইমেন এই সকল নারী এবং তাদের গল্পগুলোকে দেশের মানুষের কাছে তুলে ধরতে চায়, যাতে করে আরও নারী অনুপ্রাণিত হয়ে দেশের উন্নয়নমূলক্ কাজে এগিয়ে আসে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top