skip to Main Content
রেকর্ডেড ভিডিও লাইভ দেখাবে ইউটিউব

বর্তমানে স্ক্রিন বলতে সবচেয়ে জনপ্রিয় হচ্ছে ইউটিউব। প্রতিদিনই প্রায় প্রতিটি ইন্টারনেট ব্যবহারকারীই একবার করে হলেও ঢুঁ মেরে আসেন এ ভিডিও সাইটটিতে, নাচ গান কিংবা নাটক দেখতে ইউটিউবের জুড়ি মেলা ভার। তরুণরাও ঝুঁকছে ইউটিউবের দিকে। চ্যানেল খুলে রোজগার করছে বাড়তি পয়সাও।
এবার গুগলের মালিকানাধীন ভিডিও সেবা ইউটিউব প্ল্যাটফর্মে যুক্ত হচ্ছে নতুন ফিচার । ‘প্রিমিয়ারস’ নামের এ নতুন ফিচার ব্যবহার করে ভিডিও নির্মাতারা আগে থেকে রেকর্ড করা ভিডিও লাইভ বা সরাসরি সম্প্রচার ভিডিও বলে চালাতে পারবেন ইউটিউবে।
ইউটিউবের প্রধান পণ্য কর্মকর্তা নিল মোহন বলেন, ‘রেকর্ডেড ভিডিও লাইভ হিসেবে চালানোর সুবিধা চালু হয়েছে। শিগগিরই এটি সবার কাছে পৌঁছাবে। ক্রিয়েটর বা ভিডিও নির্মাতারা যখন প্রিমিয়ার নামে কোনো ভিডিও প্রকাশ করবেন, তখন এটি সবার জন্য একটি ল্যান্ডিং পেজ সৃষ্টি করবে। সেখানে ওই ভিডিওতে দর্শকদের জন্য একটি চ্যাটিং অপশন যুক্ত হবে। ভিডিও নির্মাতা দর্শকদের সঙ্গে সরাসরি চ্যাট করতে পারবেন।’
মোহন আরও বলেন, ‘বিষয়টি হবে পুরো কমিউনিটি একটি থিয়েটারে বসে সর্বশেষ আপলোড করা ভিডিও দেখছেন। শুরুতে নির্বাচিত কিছু ইউটিউবারকে এ সুবিধা দেওয়া হবে।’ 

এ ছাড়া প্রিমিয়ারসের পাশাপাশি ‘মার্চেন্টডাইজ ইন্টিগ্রেশন’ নামে আরেকটি ফিচার চালু করেছে ইউটিউব। সেখানে ভিডিওর নিচে নির্মাতারা নিজস্ব পণ্যের বিজ্ঞাপন দেখাতে পারবেন। অর্থাৎ, বিজ্ঞাপনের মাধ্যমে বাড়তি আয়ের সুযোগ পাবেন ভিডিও নির্মাতারা।
এখানেই শেষ নয়। ‘ফেমবিট ইন্টিগ্রেশন’ নামের নতুন আরেকটি ফিচার যুক্ত হয়েছে ইউটিউবে। যার মাধ্যমে ইউটিউব ভিডিও নির্মাতাদের বিভিন্ন ব্র্যান্ড তাদের কনটেন্ট তৈরির জন্য ভাড়া নিতে পারবেন। এ ফিচারটি চালু হওয়ার দিনক্ষণ এখনো নির্দিষ্ট হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top