skip to Main Content
রোজা রাখার শারীরিক উপকারিতা

আসছে রোজার মাস। সূর্যোদয় থেকে শুরু করে সূর্যাস্ত পর্যন্ত থাকতে হবে না খেয়ে। অনেকের কাছে এ কাজটি অনেক কঠিন মনে হয়। অনেকেই ধারণা করেন, রোজা রাখলে স্বাস্থ্যহানি ঘটে। মোটেও তা নয়। বরং আধুনিক চিকিৎসা বিজ্ঞান বলে, রোজা সাস্থের পক্ষের ভালো এবং শরীর ও মনের উন্নতি সাধনে সহায়ক।

আমাদের পাকস্থলিতে একপ্রকার জীবাণু আছে যা খাবার হজম করতে সহায়তা করে। টানা এগারো মাস হজম কাজে লিপ্ত থাকা এসব জীবাণু কাজ করতে করতে দুর্বল হয়ে পড়ে। রোজা রাখলে এই জীবাণুগুলো বিশ্রাম পায় এবং রোজার পরে আমার পুরো দমে কাজ শুরু করতে পারে।

জেনে রাখা ভালো, রোজা কিছু কিছু রোগের জন্য উপকারি। যেমন, পেপটিক আলসার, ডায়াবেটিক, হৃদরোগ, বাত-ব্যথার রোগীরা উপকৃত হতে পারেন রোজা রাখার মাধ্যমে।

আমাদের দেহে কোলেস্টেরল ও চর্বির পরিমাণ বেড়ে গেলে হৃদরোগ উচ্চ রক্তচাপ ও বহুমূত্রজনিত সমস্যা হয়। রোজা কোলেস্টেরলের চর্বির পরিমাণ কমিয়ে দেয়। রোজা মস্তিষ্কের কার্জক্রম সুষ্ঠুভাবে পরিচালনায় সাহায্য করে। রোজা অবস্থায় লিভার ও কিডনিও বিশ্রাম পায়। রোজা রাখলে লিভার আরও কর্মক্ষম হয়। তবে লিভার ও কিডনির রোগীদের জন্য রোজা রাখার আগে চিকিৎসকের পরামর্শ নেওয়াই ভালো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top