skip to Main Content
রোলস রয়েস আনছে উড়ন্ত গাড়ি

যানজটে ঘণ্টার পর ঘণ্টা আটকে বেহাল অবস্থা? এই সমস্যা আর বেশি দিন হয়তো থাকবে না। কেননা, বাজারে ‘উড়ন্ত ট্যাক্সি’ আনছে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান রোলস রয়েস। তারা এমন এক ধরনের ইঞ্জিন তৈরি করেছে, যা ব্যবহারে আগামী দশকের মাঝামাঝি রাস্তায় দেখা মিলবে উড়ন্ত ট্যাক্সির!
তাদের একেকটি উড়ন্ত ট্যাক্সি চার-পাঁচজন বহন করতে সক্ষম হবে বলে জানিয়েছেন। এমনকি চার-পাঁচজন যাত্রী নিয়ে হেলিকপ্টারের মতো উড়তেও পারবে! এ প্রযুক্তির ট্যাক্সিকে বলা হচ্ছে ‘ইলেকট্রিক ভার্টিক্যাল টেক-অফ অ্যান্ড ল্যান্ডিং’ (ইভিটিওএল) পরিবহন। প্রতিটি ট্যাক্সি ঘণ্টায় ২৫০ মাইল বেগে ৫০০ মাইল পর্যন্ত উড়তে সক্ষম হবে। ট্যাক্সিগুলোতে গ্যাস টারবাইন প্রযুক্তি ব্যবহার করে ছয়টি ইলেকট্রিক প্রপালসর চালানো হবে। তাতে হেলিকপ্টারের মতো পাখা থাকলেও শব্দ অনেক কম হবে। ট্যাক্সিগুলো সাধারণ হেলিকপ্টারের মতোই উড়তে ও নিচে নেমে আসতে পারবে।
এর আগে অনেক কোম্পানিই উড়ন্ত যান তৈরির চেষ্টা করেছে, এখনো করছে। তাদের সঙ্গে এবার যোগ দিয়েছে রোলস রয়েস। যুক্তরাজ্যের ফার্নবরো এয়ারশো প্রদর্শনী উপলক্ষে নিজেদের উড়ন্ত ট্যাক্সির এই পরিকল্পনা প্রকাশ করেন রোলস রয়েসের ইলেকট্রিক্যাল টিমের প্রধান রব ওয়াটসন।
তিনি বলেন, ২০২০ সালের মাঝেই এই মডেলের ট্যাক্সি বাজারে ছাড়া হতে পারে। রোলস রয়েস এ পরিকল্পনা বাস্তবায়নে অংশীদার হিসেবে অন্যান্য কোম্পানির সঙ্গে কাজ করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top