skip to Main Content
লিপ পিগমেন্টেশন? যে ভুল যাবে না করা!

ত্বকযত্নে হাইপারপিগমেন্টেশনের ব্যাপারে কম-বেশি সব রূপ ও স্বাস্থ্যসচেতনরাই সতর্ক থাকেন। তবে লিপ পিগমেন্টেশনেও দেওয়া চাই বাড়তি নজর। ঠোঁপে মেলানিন জমে যাওয়া বাড়ার কারণে ঘটতে পারে লিপ পিগমেন্টেশন। এর ফলে আক্রান্ত এরিয়াটি কালসিটে হতে ওঠার শঙ্কা থাকে।

হাইপারপিগমেন্টেশনের মতো এর নেপথ্যেও কলকাঠি নাড়তে পারে সান এক্সপোজার। তবে ধূমপান, ভুল খাদ্যাভ্যাস ও ফুড অ্যালার্জি থেকেও তা ঘটতে পারে।

লিপ পিগমেন্টেশনের দাগ ঢেকে রাখতে কেউ কেউ হয়তো ডার্ক লিপস্টিকের দ্বারস্থ হচ্ছেন, কেউবা খুঁজছেন অন্য কোনো কৌশল। তাতে ক্ষেত্রবিশেষে বিড়ম্বনা বাড়ছে বৈ কমছে না। তবে রেহাই পেতে কিছু বিষয় এড়িয়ে যাওয়ার এবং তার বদলে ভিন্ন কৌশল গ্রহণের পরামর্শ জানা গেছে ভারতের কায়া স্কিন ক্লিনিকের কনসালট্যান্ট ডার্মাটোলজিস্ট ডা. অ্যাশনা পিন্টোর কাছ থেকে।

পানি পানে অনীহা?

পর্যাপ্ত পানি পান করা না হলে শরীর ও ঠোঁট ডিহাইড্রেটেড হয়ে যায়। অন্যদিকে, পর্যাপ্ত পানি পান ঠোঁটকে শুষ্ক হয়ে ওঠা ও ফাটল ধরা থেকে সুরক্ষিত রাখে। তাই নিয়মিত পর্যাপ্ত পরিমাণ পানি পানে অনীহা দেখাবেন না যেন!

এক্সফোলিয়েশনের ঘাটতি?

নিয়মিত এক্সফোলিয়েশন করছেন না? অথচ এটি করলে মৃত কোষ সরে গিয়ে আপনার ঠোঁট হয়ে ওঠবে মসৃণ। এ ক্ষেত্রে আপনি কোনো জেন্টল লিপ স্ক্রাব কিংবা চিনি ও মধুযোগে ঘরে তৈরি মিশ্রণ ব্যবহার করে ঠোঁটে আলতোভাবে মাসাজ করে সরিয়ে দিতে পারেন যেকোনো রুক্ষতা।

শুষ্ক ঠোঁট?

শুষ্ক ঠোঁটে সর্বনাশ! তাই ঠোঁটকে আর্দ্র রাখতে দিনজুড়ে ব্যবহার করতে পারেন কোনো নার্সিশিং লিপ বাম কিংবা ময়েশ্চারাইজার। শিয়া বাটার, কোকোনাট ওয়েল কিংবা হায়ালুরনিক অ্যাসিড সমৃদ্ধ হাইড্রেটিং ইনগ্রেডিয়েন্ট রয়েছে, এমন পণ্য খুঁজে নিতে পারেন এ ক্ষেত্রে।

সান প্রটেকশনে গাফিলতি?

সূর্যের অতি বেগুনি রশ্মি থেকে ঠোঁটকেও সুরক্ষা দেওয়া দরকার, এ কথা হয়তো আপনি গুরুত্ব দেন না। কিন্তু দিতে হবে! সূর্যের তেজের প্রতি ঠোঁট বেশ সংবেদনশীল হয়ে থাকে। তাই বাসা থেকে বেরোনোর আগে এসপিএফ সমৃদ্ধ কোনো লিপ বাম প্রয়োগ করে নিতে পারেন ঠোঁটে, বিশেষ করে যেগুলো সান এক্সপোজারে দীর্ঘক্ষণ কর্মস্থায়ী। তাতে অতি বেগুনি রশ্মির কারণে ঘটা সানবার্ন, ড্রাইনেস ও পিগমেন্টেশন থেকে আপনার ঠোঁট পাবে সুরক্ষা।

ছবি: সংগ্রহ

লিপস লিকিং?

ঠোঁট চাটার বদঅভ্যাস রয়েছে আপনার? এই তো বিপদ! লিপ লিকিং হয়তো সাময়িকভাবে ঠোঁটকে আর্দ্রতা দেবে, কিন্তু পরিণামে ভেতরে ভেতরে করে তুলবে আরও বেশি শুষ্ক। কেননা, লালা খুব দ্রুতই বাষ্পীভূত হয়ে এর প্রভাব ঠোঁটে ফেলে যায়। তাই ঠোঁটে সাময়িক আর্দ্রতা দিতে নিজের জিহ্বার ব্যবহার না করে বরং দীর্ঘস্থায়ী কোনো লিপ বামের আশ্রয় নেওয়াই ভালো।

  • ক্যানভাস অনলাইন
    সূত্র: ভোগ ইন্ডিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top