skip to Main Content
লো মেরিডিয়েন ঢাকায় চলছে বেনারসি ফেস্টিভ্যাল

বুধবার (২৮ ফেব্রুয়ারি ২০২৪) থেকে শুরু হয়েছে দেশের বিভিন্ন প্রান্তের ঐতিহ্য, আভিজাত্য এবং ক্ষুদ্র উদ্যোক্তাদের তৈরি ভিন্ন ধরনের পণ্যের পসরা নিয়ে সাজানো দ্য মসলিন-এর উদ্যোগে ব্র্যাক ব্যাংক-এর সহযোগিতায় ‘টাইমলেস ম্যাগনিফিসেন্স অব দ্য বাংলাদেশি বেনারসি’ শীর্ষক দশ দিনব্যাপী বেনারসি ফেস্টিভ্যাল। এ দিন সন্ধ্যাটায় রাজধানীর লো মেরিডিয়েন হোটেলের ইন্ট্রেসলে এর উদ্বোধন করেন দ্য মসলিন-এর ফাউন্ডার, ডিরেক্টর ও সিইও তাসনুভা ইসলাম।

বাংলাদেশের ঐতিহ্যবাহী শিল্পকলার সংরক্ষণ, প্রচার এবং বিশ্বব্যাপি এর প্রসারের লক্ষ্য নিয়ে তিনি বরাবরই এ ধরনের ভিন্ন ভিন্ন আয়োজন করে থাকেন। এরই ধারাবাহিকতায় বাংলাদেশি বেনারসি কারিগরদের উদ্বুদ্ধ করতে এবারের বেনারসি ফেস্টিভ্যাল আয়োজন।

তাসনুভা ইসলাম বলেন, “বেনারসির মতো আভিজাত্যে ভরপুর বাংলাদেশি ঐতিহ্য নিয়ে দ্য মসলিন সব সময় কাজ করে আসছে। সেই আগ্রহ থেকে আজকের এই ফেস্টিভ্যাল আয়োজন করতে পেরে আমি আনন্দিত। ‘টাইমলেস ম্যাগনিফিসেন্স অব দ্য বাংলাদেশি বেনারসি’ শুধু একটি অনুষ্ঠানই নয়; স্থানীয় প্রতিভাবান বেনারসি তাঁতিদের কারুকাজ ও নকশার মাধ্যমে আমাদের সাংস্কৃতিক ঐতিহ্যের বৈচিত্র্য ও সমৃদ্ধি প্রদর্শন করা এই উৎসবের লক্ষ্য।”

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মোহাম্মদ রফিক, শামীম আখতার, হাজী মোহাম্মদ আসির, নুর ইসলাম, জাহিদুর রহমানসহ মিরপুর বেনারসি পল্লীর ছয়জন স্বনামধন্য ও প্রতিভাবান তাঁতশিল্পী।

ফেস্টিভ্যালে কারিগররা ক্রেতা ও দর্শনার্থীদের সামনে তাদের সুনিপুণ হাতের ছোয়ায় বানানো বেনারসি শাড়ি এবং তার পেছনের গল্প উপস্থাপন করেন । আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বেনারসি তাঁতশিল্পী শামিম ও মোহাম্মদ রফিককে বিশেষ সম্মাননা প্রদান করা হয়। এ ছাড়াও বেনারসি দিয়ে অভিনব ডিজাইন তৈরি করায় পুরস্কৃত করা হয় বিজিএমইএ ইউনিভার্সিটির পাঁচ শিক্ষার্থীকে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মিস ওয়ার্ল্ড বাংলাদেশ জেসিয়া জেসি এবং মিস ওয়ার্ল্ড বাংলাদেশের আয়োজক কমিটির উর্ধ্বতন কর্মকর্তা, নেদারল্যান্ড, মরক্কো, ব্রাজিল ও ফিলিস্তিন দূতাবাসের উর্ধ্বতন কর্মকর্তাসহ দেশের শীর্ষস্থানীয় নারী পেশাজীবীগণ।

দেশের ঐতিহ্যবাহী বেনারসি শাড়ির সমাহার নিয়ে সাজানো ১০ দিনব্যাপি ফেস্টিভ্যালটি বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি ২০২৪) থেকে সর্বসাধারণের জন্য উন্মুক্ত। স্বনামধন্য কারিগরদের তৈরি বেনারসি শাড়ি, ওড়না এবং কাপড়ের একটি আকর্ষণীয় সংগ্রহ রয়েছে এখানে। এমনকি সরাসরি তাঁতিদের কাছে নিজেদের পছন্দমতো ডিজাইন অর্ডার করে পণ্য তৈরিরও সুযোগ পাচ্ছেন ক্রেতারা। ৯ মার্চ ২০২৪ পর্যন্ত, প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা সময়কালে চলবে ফেস্টিভ্যালটি।

ফেস্টিভ্যালের চতুর্থ দিনে বেনারসির ইতিহাস, নৈপুণ্য এবং ভবিষ্যৎ নিয়ে একটি সেমিনারের আয়োজন থাকছে। তাতে উপস্থিত থাকবেন বিখ্যাত আর্টিস্ট ডিজাইনার চন্দ্র শেখর শাহা, বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী, আন্তর্জাতিক পুরস্কার প্রাপ্ত তাঁতশিল্পী মোহাম্মদ রফিক এবং তাঁতশিল্পী আব্দুর রশিদ।

১০ দিনের এই উৎসবের লয়েলটি পার্টনার গ্রামীণফোন; মিডিয়া পার্টনার দ্য বিজনেস স্ট্যান্ডার্ড, ক্যানভাস, এমডব্লিউ ম্যাগাজিন, হাল ফ্যাশন এবং হার্নেট টিভি।

  • ক্যানভাস অনলাইন
    ছবি: দ্য মসলিন-এর সৌজন্যে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top