skip to Main Content
শতাব্দীর দীর্ঘতম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ জুলাইয়ে

চন্দ্র ও সূর্যগ্রহণ শব্দের সঙ্গে আমরা অনেকেই পরিচিত। অনেকে নিজ চোখে দেখেছেও মহাকাশের এ লীলা। তবে আগামী জুলাই মাসের ২৭ ও ২৮ তারিখে যতটা দীর্ঘ সময় ধরে চন্দ্রগ্রহণ হবে, সেটা এ শতাব্দীর কেউই দেখেনি। অর্থাৎ শতাব্দীর সবচেয়ে দীর্ঘতম চন্দ্রগ্রহণ হতে চলেছে আসন্ন জুলাই মাসে। সেদিন হবে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। প্রশ্ন হচ্ছে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ কী?
সূর্য, চাঁদ ও পৃথিবী একই পথে চলে এলে গ্রহণ হয়। পৃথিবীর ছায়ায় চাঁদ পুরোপুরি ঢেকে গেলে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ হয়। পুরো গ্রহণ হওয়া চাঁদকে ‘ব্লাড মুন’ বলা হয়।
তাহলে ব্লাড মুন কী? বাতাসে ধুলার পরিমাণের ভিত্তিতে চাঁদের রং জায়গা বিশেষে পাল্টে যায়। কোথাও বেশি লাল হয়, আবার কোথাও হয় ধূসর। এতে করে পৃথিবীকে আমরা কতটা দূষিত করেছি তার প্রমাণ এতে পাওয়া যায়। পৃথিবীর যে অঞ্চল যতটা দূষিত সেখানে চাঁদের রং বায়ুমন্ডল ভেদ করে দেখতে গেলে ততটা লালচে দেখায়। এটাই ব্লাড মুন।
জানা গেছে, পুরো চন্দ্রগ্রহণ প্রক্রিয়াটি চলবে টানা চার ঘণ্টা। তার মধ্যে ১ ঘণ্টা ৪৩ মিনিট ধরে চলবে পূর্ণগ্রাস। এ বছর শেষবার রক্তাভ চাঁদ বা ব্লাড মুন দেখা গিয়েছিল জানুয়ারি মাসে। সেটি ঘটেছিল ৪৫ মিনিট ধরে।
আরও জানা গেছে আন্তর্জাতিক সময় অনুযায়ী, এ গ্রহণ হবে রাত ৮টা ২২ মিনিটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top