skip to Main Content
সপ্তম লিডারশিপ সামিট

বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের উদ্যোগে শনিবার (১১ নভেম্বর ২০২৩) রাজধানীর একটি পাঁচ তারকা হোটেল অনুষ্ঠিত হয়ে গেল প্রতিষ্ঠানটির ফ্ল্যাগশিপ আয়োজন লিডারশিপ সামিটের সপ্তম অধিবেশন। আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশের প্রযোজনায়, সামিট কমিউনিকেশনস লিমিটেড ও শেলটেকের সঞ্চালনায়, বিএসআরএম, টিম গ্রুপ ও দ্য ডেইলি স্টারের সহযোগিতায় এবং এসপায়ার টু ইনোভেট (এটুআই), স্মার্ট বাংলাদেশ নেটওয়ার্ক ও ন্যামকন কনসালটান্সি লিমিটেডের সমন্বয়ে অনুষ্ঠিত এই বছরের অধিবেশনটির প্রতিপাদ্য ছিল, ‘নেভিগেটিং দ্য নেক্সট ফ্রন্টিয়ার: ট্রান্সফরমিং অর্গানাইজেশনস ফর দ্য ফিউচার’ বা ‘ভবিষ্যতের জন্য বিভিন্ন প্রতিষ্ঠানকে তৈরি করে তোলা’।

এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, দিনব্যাপী অধিবেশনটিতে দেশ ও বিদেশের স্বনামধন্য ব্যবসায়ী ব্যক্তিবর্গ, শিক্ষাবিদ, গবেষকসহ বিভিন্ন ক্ষেত্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা অংশগ্রহণ করেন। ৩টি কিনোট সেশন, ৫টি প্যানেল ডিসকাশন এবং ১টি ইনসাইট সেশনে সাজানো এবারের লিডারশিপ সামিটে আলোচিত হয় বর্তমান সময়ে উদ্ভূত নেতৃত্বের জটিলতা, প্রতিকূলতা এবং সমাধানসহ, টেকসই প্রবৃদ্ধি, কর্পোরেট গভর্নেন্স এবং প্রাতিষ্ঠানিক সংস্কৃতির নানাবিধ বিষয়।

সামিটের স্বাগত বক্তৃতায় বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক শরিফুল ইসলাম বলেন, ‘আমাদের প্রতিষ্ঠানগুলোর লক্ষ্য ও উদ্দেশ্য নির্ধারণ করে থাকেন আমাদের লিডার বা শীর্ষ কর্মকর্তারা। তাই আসন্ন ভবিষ্যতকে সামনে রেখে কিভাবে আমরা আমাদের প্রতিষ্ঠানগুলোকে কার্যকরভাবে সাজাতে পারি সেই বিষয়ে ভাবতে হবে। আজকের প্রতিটি আলোচনা আমাদের এই সম্পর্কিত একটি নীতিমালা প্রণয়নে সম্যক ভূমিকা রাখবে বলে আমি বিশ্বাস করি।’

সামিটের প্রথম কিনোট সেশনের বক্তা ছিলেন ড. তুলসী জয়কুমার, প্রফেসর, ইকোনোমিক্স এন্ড এক্সিকিউটিভ ডিরেক্টর, সেন্টার ফর ফ্যামিলি বিজনেস অ্যান্ড এন্টারপ্রেনারশিপ, এসপি জৈন ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট অ্যান্ড রিসার্চ। পরবর্তীকালে অন্য দুটি কিনোট সেশনে প্রাতিষ্ঠানিক উদ্ভাবনী বৃদ্ধির জন্য কার্যকরী সংস্কৃতি গঠনের উপায় এবং টেকসই চর্চা নিয়ে আলোচনা করেন যথাক্রমে সুহাইল আল খারসাহ, এন্টারপ্রাইজ এজিল কোচ, সেন্ট্রাল ট্রান্সফরমেশন অফিস, ফার্মা ইন্টারন্যাশনাল এবং ইয়াসির আজমান, চিফ এক্সিকিউটিভ অফিসার, গ্রামীণফোন লিমিটেড। এ ছাড়াও, সামিটের একমাত্র ইনসাইট সেশনটি পরিচালনা করেন এরকুমেন্ট পোলাট, চিফ এক্সিকিউটিভ অফিসার, ইউনাইটেড আইগাজ এলপিজি লিমিটেড।

এ ছাড়াও ৫টি প্যানেল ডিসকাশনে বক্তারা নেশন বিল্ডিংয়ে স্মার্ট নেতৃত্বের ভূমিকা, সৃজনশীল নেতৃত্ব সহ একাধিক প্রাসঙ্গিক বিষয় নিয়ে আলোচনা ও মতবিনিময় করেন।

সপ্তম লিডারশিপ সামিটের সম্মানিত বক্তা ছিলেন: মোঃ আবুল কালাম আজাদ, কো-চেয়ার, স্মার্ট বাংলাদেশ নেটওয়ার্ক, ফরমার প্রিন্সিপাল সেক্রেটারি, ভাইস চেয়ারম্যান, আইডিইএ ফাউন্ডেশন; আনির চৌধুরী, পলিসি অ্যাডভাইজার, এসপায়ার টু ইনোভেট (এটুআই); ড. সৈয়দ ফেরহাত আনোয়ার, প্রফেসর, আইবিএ, ইউনিভার্সিটি অব ঢাকা এবং প্রেসিডেন্ট, এশিয়া মার্কেটিং ফেডারেশন; মাহতাব উদ্দিন আহমেদ, ফাউন্ডার এন্ড ম্যানেজিং ডিরেক্টর, বিল্ডকন কনসালটান্সি লিমিটেড; প্রফেসর ইমরান রহমান ভাইস চ্যান্সেলর, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ; রুপালী চৌধুরী, ম্যানেজিং ডিরেক্টর, বার্জার পেইন্টস; এম. আনিস উদ দৌলা, চেয়ারপারসন, এসিআই গ্রুপ; মুনাওয়ার মিসবাহ মঈন, গ্রুপ ডিরেক্টর, রহিম আফরোজ বাংলাদেশ প্রমুখ।

  • ফুয়াদ/ ক্যানভাস অনলাইন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top