skip to Main Content
স্টাডি ইন ইন্ডিয়া এডুকেশন মিট ঢাকায় ও চট্টগ্রামে

বিদেশে উচ্চশিক্ষা অর্জনে আগ্রহী বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য রাজধানী ঢাকা এবং বন্দর নগরী চট্টগ্রামে দুটি পৃথক এডুকেশন মিটের আয়োজন করেছে স্টাডি ইন ইন্ডিয়া। যেখানে ভারতের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিনিধিদের সফরকারী দলের এবং সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ ও পরামর্শ করার সুযোগ পাচ্ছেন শিক্ষার্থীরা।

৩ মার্ব বৃস্পতিবার রেনেসাঁ ঢাকা গুলশান হোটেলে এক প্রেস দ্য মিটে বক্তারা এ তথ্য জানান। তারা বলেন, ৪-৫ মার্চ (শুক্রবার-শনিবার), রেনেসাঁ ঢাকা গুলশান হোটেলে এবং ৭ মার্চ (সোমবার) চট্টগ্রামের রেডিসন বে ভিউ চট্টগ্রামে বাংলাদেশের শিক্ষার্থীরা জন্য পৃথক দুটি এডুকেশন মিট অনুষ্ঠিত হচ্ছে। এডুকেশন মিটগুলোয় ভারতের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলোতে উচ্চশিক্ষা অর্জনের বিভিন্ন বিষয় সম্পর্কে বিস্তারিত জানার ও অভিজ্ঞতা লাভের সুযোগ পাবেন।

প্রেস মিটে অন্যান্যদের মধ্যে স্টাডি ইন ইন্ডিয়া এর হেড অব ডিপার্টমেন্ট সন্দীপ গোয়েল, শ্রী আশুতোষ কুমার, আনশুল গুপ্তা এবং মিসেস সুবর্ণা পোদ্দার উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে বক্তারা জানান, এডুকেশন মিটগুলোতে শিক্ষার্থীরা ইঞ্জিনিয়ারিং, ব্যবস্থাপনা, ফটোনিক্স, ফার্মেসি, আইন, বাণিজ্য, মানবিক এবং বিশেষ কোর্সসহ ২৬০০ অধিক কোর্সের উপর আন্তর্জাতিকভাবে স্বীকৃত ডিগ্রি অর্জনের জন্য আবেদন করতে পারবেন। এছাড়া স্টাডি ইন ইন্ডিয়া প্রোগ্রামের আওতায় বিদেশি শিক্ষার্থী জন্য নির্ধারিত দেড় লাখ আসনে টিউশন ফি-এর ১০০% ৫০% এবং ২৫% মওকুফসহ ৯০ হাজারের টাকার ছাড় পাবেন।

বক্তারা আরো জানান, এডুকেশন মিটে উচ্চশিক্ষা নিতে আগ্রহীরা ভারতের শীর্ষস্থানীয় ১৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিনিধিদের কাছ থেকে তাদের বিভিন্ন প্রোগ্রাম বা অফার সম্পর্কে বিস্তারিত জানার সুযোগ পাবেন। শুধু তাই নয়, বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য বৃহত্তর এডুকেশন মিটে অংশ নেয়া ফোরামগুলোর সঙ্গে ব্যক্তিগত কাউন্সেলিং মিটিং করার মাধ্যমে ভারতের বৈচিত্র্যময় সংস্কৃতি ও ঐতিহ্য সম্পর্কেও জানতে পারবেন।

ভারতের শিক্ষা মন্ত্রণালয়ের ফ্ল্যাগশিপ প্রোগ্রাম স্টাডি ইন ইন্ডিয়া সম্পর্কে জানতে http://www.studyinindia.gov.in ওয়েবসাইট ভিজিট করা যেতে পারে। এছাড়াও পার্শ্ববর্তী দেশ ভারতে উচ্চশিক্ষা অর্জনে আগ্রহীরা টোল-ফ্রি নম্বর +৯১১২০-৬৫৬৫০৬৫ কল করে বা help.studyinindia@gov.in-এ ঠিকানায় মেইল করেও স্টাডি ইন ইন্ডিয়া প্রোগ্রাম সম্পর্কে জানতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top