skip to Main Content

এই শহর এই সময় I রং বাহার

বইমেলা

ফেব্রুয়ারিজুড়ে বইপ্রেমীদের জন্য ছিল অমর একুশে বইমেলা। রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানের প্রায় সাড়ে ১১ লাখ বর্গফুট এলাকা ও বাংলা একাডেমি প্রাঙ্গণে। দেশি প্রকাশনা সংস্থাগুলোর নিত্যনতুন বইয়ের পাশাপাশি কালজয়ী ও জনপ্রিয় ধারার পুরোনো বইয়েরও সমাহার ঘটে তাতে। নাগরিক ঝঞ্ঝাট পেরিয়ে, প্রশান্তির ছোঁয়া পেতে এবং মনের খোরাক মেটাতে মেলাজুড়ে যথারীতি ছিল নানা বয়সী মানুষের ভিড়। বরাবরের মতো এবারও শিশুদের জন্য আলাদাভাবে ছিল শিশু কর্নার; সাপ্তাহিক ছুটির দিনগুলোতে শিশুপ্রহর। এবারের মেলায় অংশ নিয়েছে ছয় শতাধিক প্রতিষ্ঠান। ‘পড়ো বই গড়ো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ প্রতিপাদ্য নিয়ে ১ ফেব্রুয়ারি বইমেলা উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময়ে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০২২ প্রদান করেন তিনি। মেলা চলেছে প্রতিদিন বেলা ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত। ছুটির দিনগুলোতে মেলার প্রাঙ্গণ খুলেছে বেলা ১১টায়।

বসন্ত উৎসব

এদিকে ১৪ ফেব্রুয়ারি একই সঙ্গে ছিল ভালোবাসা দিবস ও বসন্ত উৎসব। রাজধানীতে বরাবরের মতো বসন্ত উৎসবের মূল ঢেউ আছড়ে পড়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বকুলতলায়। শুরু সকাল সাতটায়। চলে দিনমান। আয়োজনে জাতীয় বসন্ত উৎসব উদ্‌যাপন পরিষদ। এই পরিষদের সাধারণ সম্পাদক মানজার চৌধুরী সুইট গণমাধ্যমকে বলেন, ‘সমাজের ভেতরে বাইরে যত দীন হচ্ছে, মানুষও জীবনে-মননে ততই হতশ্রী হচ্ছে। বর্ষা বসন্তে তবু মানুষ বিমনা হয়, অজান্তে উৎফুল্ল হয়। কেউ হয়তো বিচ্ছিন্নভাবে বাসন্তী রং বসনও তুলে নেয়। কিন্তু সবাই মিলে বসন্তবরণ করা হয় না। সবার মেলবার এ ক্ষেত্র আমরা তৈরি করতে চেয়েছি।’ চারুকলার প্রাঙ্গণ পেরিয়ে বসন্তবরণের রং ছড়িয়ে পড়ে শহরের সব প্রান্তে।

আর্ট সামিট

এদিকে শিল্পপ্রেমীদের জন্য দারুণ এক আয়োজন হয়ে গেল শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা প্রাঙ্গণ ও গ্যালারিতে। করোনা বাস্তবতায় তিন বছরের বিরতিতে আবারও বসেছিল ‘ঢাকা আর্ট সামিট’। দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় শিল্প উৎসব হিসেবে পরিচিত এই আয়োজনের এবার ছিল ষষ্ঠ আসর। শুরু ৩ ফেব্রুয়ারি। তাতে দেশ-বিদেশের দেড় শতাধিক শিল্পী, কিউরেটর, শিল্প সমালোচক, স্থপতি ও শিল্পপ্রতিষ্ঠানের ছিল বর্ণিল অংশগ্রহণ। এবারের আর্ট সামিটের মূল প্রতিপাদ্য ছিল ‘বন্যা’। এই নাম কখনো নারীর, কখনোবা দুর্যোগের সঙ্গে লড়াই করে ঘুরে দাঁড়াবার। তাই এমন প্রতিপাদ্য বেছে নেওয়া। একদিকে দুর্যোগ, অন্যদিকে প্রতিকূলতার বিরুদ্ধে লড়াই এবং সাহস নিয়ে এগিয়ে যাওয়ার গল্প ফুটে ওঠে এবারের প্রদর্শনীতে। সামদানী আর্ট ফাউন্ডেশনের আয়োজনে আর্ট সামিট চলে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত। তাতে শিল্প প্রদর্শনীর পাশাপাশি ছিল প্যানেল ডিসকাশন, চলচ্চিত্র প্রদর্শনী, লাইভ কনসার্ট, বইয়ের মোড়ক উন্মোচনসহ নানান আয়োজন।

 লাইফস্টাইল ডেস্ক
ছবি: সংগ্রহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top