skip to Main Content

ফিচার I অনলাইন অ্যালার্ট

অফিসে কাজের চাপ, রাস্তায় গাড়ির! সময় কোথায় রোজা শেষে ঈদের কেনাকাটায়? তাই বলে কি শপিং এবার বাদই থাকবে? প্রিয়জনের জন্য, নিজের জন্য নতুন কিছুই কেনা হবে না? তাহলে ‘রমজানের ঐ রোজার শেষে এল খুশীর ঈদ’—গানের সঙ্গে নতুন পোশাকে তাল মিলবে কীভাবে?
উপায় আছে! সে উপায় সহজ। হাজার কাজের ফাঁকে সময় বের করে শুধু অর্ডার করলেই চলবে, কেনাকাটা নিজেই পৌঁছে যাবে দোরগোড়ায়। কোথায় অর্ডার করবেন? আর কোথায়! অনলাইন শপে। কেনার সময়ে একটুখানি সাবধানতায় শপিং সম্পন্ন হতে পারে মনমতো।
সামাজিক যোগাযোগমাধ্যমে অনলাইন পেজগুলো সরগরম। আছে অনলাইন মার্কেট। দেশি ব্র্যান্ডগুলোর বেশির ভাগের আছে পেজ, গ্রুপ ও ওয়েবসাইট। এর বাইরে সোশ্যাল মিডিয়ায় মার্কেটপ্লেসও আছে। সুন্দর সুন্দর ছবি আর লাইভের ছড়াছড়ি। পছন্দ না করে থাকার উপায়ও নেই। আর হুটহাট অর্ডার যেহেতু সহজ, তাই টুকটাক ভুল হওয়াও অসম্ভব নয়। কিন্তু ভুলগুলো এখানে ফুল হয়ে ফুটবে না; বরং কষ্টের টাকার যথাযথ ব্যবহার হয়নি ভেবে মনটা খারাপ হবে। তাই অর্ডার কনফার্ম করার আগে কিছু বিষয়ে বাড়তি মনোযোগ দিয়ে সাবধানে শপিং করা চাই।
 কোনো প্রডাক্ট দেখে কিনবেন কি না সিদ্ধান্ত নেওয়ার জন্য ছবিটি খেয়াল করুন। ডাউনলোডেড ছবি হলে রিয়েল লাইফ ইমেজ অথবা ভিডিও দেখে নেওয়ার চেষ্টা করুন। পেজে পোস্ট না থাকলে চ্যাটবট অথবা মেসেঞ্জার—যা-ই থাকুক না কেন, সেখানে যোগাযোগ করে আপনার ইচ্ছা জানান। পেজ মডারেটর আপনাকে সাহায্য করতে পারবেন।
 রিভিউ অপশনে চোখ বোলালে বেশ কিছু তথ্য পাবেন, যা আপনাকে সিদ্ধান্ত নিতে সহায়তা করবে। জানতে পারবেন এই প্রডাক্ট কিনে অন্য ক্রেতাদের ঠিক কেমন অনুভূতি হয়েছে।
 অর্ডার প্লেস করার সময় কোনো স্বয়ংক্রিয় ইলেকট্রনিক বার্তা এলে খেয়াল করে পড়ুন। সতর্কবার্তা হলে বিষয়টি ঠিকভাবে বুঝে তবেই ক্লিক করুন। সিকিউর কানেকশন থেকে অর্ডার করলে আপনার পাসওয়ার্ডসহ যাবতীয় তথ্য সুরক্ষিত থাকবে। ওয়্যারলেস নেটওয়ার্ক ব্যবহার করলে সেটি এনক্রিপটেড কানেকশন কি না নিশ্চিত হোন, একমাত্র তাহলেই তথ্য আপনার ও সেলারের মধ্যে সীমাবদ্ধ থাকবে।
 টু গুড টু বি ট্রু অফারের ক্ষেত্রে সাবধান থাকুন। অবিশ্বাস্য অফারে অবিশ্বাস করাই শ্রেয়! নয়তো ঠকতে হতে পারে। কোন পণ্য কেমন দামে পাওয়া যেতে পারে, সে ধারণা আপনি করে নিতে পারবেন ইন্টারনেটের সাহায্য নিয়ে।
 ঈদ ঘিরে উপহার দেওয়া-নেওয়া চলবেই। ইদানীং অনেকে গিফট কার্ডের পক্ষে থাকেন। যদি বেছে নেন এই উপহার, সে ক্ষেত্রে টার্মস অ্যান্ড কন্ডিশন মনোযোগ দিয়ে পড়ে নিন। কোনো লুকানো শর্ত কিংবা হিডেন চার্জ আছে কি না, সেই ধারণা স্পষ্ট থাকুক আপনার।
 ই-স্টোর থেকে কিনতে গেলে অনেক রকমের প্রশ্ন করে তথ্য চাওয়া হয়। কমন প্রশ্নগুলো মোটামুটি সবার জানাই আছে, তাই তো? কেনাবেচার ক্ষেত্রে প্রয়োজন নেই—এমন তথ্য চাইলে সাবধান থাকুন।
 অ্যাকাউন্ট ক্রিয়েট করে পণ্য কেনা প্রয়োজন হলে পাসওয়ার্ডের বিষয়টি আসবে। এমন হলে ইউনিক পাসওয়ার্ড ব্যবহারে ভবিষ্যৎ সমস্যা এড়াতে পারবেন। এ বিষয়ে সচেতন থাকুন। অন্য কোনো অ্যাকাউন্টে ব্যবহার করা ওয়ার্ড অব আইডেন্টিফিকেশন পুনরায় ব্যবহার না করাই ভালো।
 পণ্যমূল্য পরিশোধে ক্রেডিট কার্ড ব্যবহার করতে পারেন। সেখানে পারচেজ লিমিট আছে, যা আপনাকে সুরক্ষা দেবে। কোনোভাবে গুরুত্বপূর্ণ তথ্য চুরি হলে তখন এসবে আপনি কিছুটা সুরক্ষা পাবেন। অন্যদিকে, ডেবিট কার্ডের ক্ষেত্রে পুরো ফান্ড চুরি হওয়ার শঙ্কা থাকে।

 সারাহ্ দীনা
ছবি: ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top