skip to Main Content

বহুরূপী I ক্রিমি ড্রিমি বাটার

খাবারে বাড়তি স্বাদ যোগ করতে চান? সবচেয়ে সহজ ও জনপ্রিয় উপায়গুলোর একটি হলো তাতে পরিমাণমতো বাটার যোগ করা। বিস্কুট, ক্রসেন্ট থেকে সস, এমনকি গ্রিল করা মাংস—বহু খাবারেই যোগ করতে পারেন বাটার। জেনে নেওয়া যাক কী ধরনের ক্রিমি, ড্রিমি বাটার আপনাকে ভালোভাবে খাবার পরিবেশনে সাহায্য করবে।
 আনসল্টেড বাটার: এটি সবচেয়ে বেশি এবং বহুমুখী ব্যবহারের জন্য বাটারের জগতে শীর্ষ স্থান দখল করে আছে। সুইট ক্রিম নামেও পরিচিত। বেকারিতে বেশি প্রচলিত। সেখানকার ক্যাসারোল, কুকিজ যখন বিভিন্ন শপে বিক্রি হয়, তখন তাতে সট করা খাবারের মনোমুগ্ধকর গন্ধ পাওয়া যায়।
 সল্টেড বাটার: আপনার তৈরি করা খাবারে এই বাটার যোগ করে পেতে পারেন একটি তাৎক্ষণিক স্বাদ। অনেকটা লবণযোগে মিষ্টি ক্রিমের মতো এই ক্ষয়িষ্ণু খাদ্য উপাদান বিভিন্ন উপায়ে ব্যবহার করা যেতে পারে। টোস্ট জুড়ে যেমন ছড়িয়ে দিতে পারবেন, তেমনি সটেড ভেজিটেবলেও যোগ করা সম্ভব। তা ছাড়া একটি সুস্বাদু ফিনিশের জন্য আপনার প্রিয় পাস্তাতে এক প্যাট এই বাটার যোগ করতে পারেন। জানা কথা, লবণযুক্ত খাবার তুলনামূলক বেশি সময় সতেজ থাকে। তাই এই বাটার আনসল্টেড বাটারের তুলনায় খাবারের স্থায়িত্ব বাড়ায়।
 ঘি: এটিও একধরনের বাটার গোত্রের। এই বাটার ফ্যাটে পানি ও দুধের কঠিন পদার্থ থাকে; তবে ঘি এই কণাগুলোকে উচ্চতর স্মোক পয়েন্ট এবং আরও ক্ষয়িষ্ণু স্বাদের জন্য সরিয়ে দেয়। সামুদ্রিক খাবার, প্রোটিন এবং সটেড ভেজিটেবলে ঘি ব্যবহার করে দেখুন। এর ফলে আপনি আরও সমৃদ্ধ রং এবং বহুমুখিতা পাবেন।
 হুইপড বাটার: হাত বা স্ট্যান্ড মিক্সার ব্যবহার করে, একটি ক্রিমি হুইপড বাটার তৈরি করুন, যা ঠান্ডা হওয়ার পরও এর সূক্ষ্ম টেক্সচার ধরে রাখবে। যেন নরম থাকে, তাই তাতে দুধ যোগ করুন। একটি ব্রেডের ওপর হুইপড বাটার ঢেলে দিন এবং রেস্তোরাঁয় বসে এর অসাধারণ স্বাদ উপভোগে মাতুন!
 কম্পাউন্ড বাটার: আপনার ক্রিয়েটিভিটি ফ্লেক্স করুন এবং কম্পাউন্ড বাটারের প্যাট যোগ করে খাবার কাস্টমাইজ করে নিন। সঠিক স্বাদের জন্য ভেষজ, মসলা বা অন্যান্য মসলাকে নরম আনসল্টেড বাটার দিয়ে ক্রিম করা হয়। কম্পাউন্ড বাটার স্টেকের জন্য একটি গভীর সুস্বাদু অনুষঙ্গ হিসেবে কাজ করতে পারে। এ ছাড়া বেকড পণ্যগুলোর স্বাদ বাড়িয়ে তুলতে কিংবা পাস্তায় যোগ করতে পারে ক্রিমি টেক্সচার।
 কালচারড বাটার: এটি সেরা বেকড পণ্যগুলোর স্বাদের গোপনীয় উপাদান। ক্রিমে ব্যাকটেরিয়া কালচার যোগ করে এবং কমপক্ষে ২৪ ঘণ্টার জন্য মিশ্রণটি গাঁজনের মাধ্যমে তৈরি করা হয়। গাঁজন প্রক্রিয়াটি বিশেষ গন্ধের সঙ্গে একটি ঘন, ট্যাঞ্জি পণ্য তৈরি করে, যা প্যানকেক, পাউন্ড কেক ও ম্যাশড পটেটোর মতো বাটার ফরোয়ার্ড রেসিপিগুলোর স্বাদ আরও বাড়িয়ে তোলে।
 ইউরোপিয়ান বাটার: যদিও আমেরিকান বাটারে সাধারণত ৮০ শতাংশ বাটার ফ্যাট থাকে, ইউরোপিয়ান বাটারে এর ব্যাপ্তি ৮২ থেকে ৯০ শতাংশ পর্যন্ত! বর্ধিত চর্বি, দীর্ঘ মন্থনের সময় ও লাইভ কালচার এই বাটারকে একটি উজ্জ্বল হলুদ রং ও বিলাসবহুল স্বাদ এনে দেয়। বেকড পণ্যগুলোকে তৃপ্তিদায়ক ফ্ল্যাকি টেক্সচার দিতে আনসল্টেড বাটারের পরিবর্তে ইউরোপিয়ান বাটার ব্যবহার করতে পারেন।
 ব্রাউন বাটার: এটি অতিবিলাসী উপাদান, যা রুটি ও কেক থেকে ব্রাসেলস স্প্রাউট পর্যন্ত সবকিছুতে দ্রুত একটি অপ্রতিরোধ্য রকমের সমৃদ্ধ বুস্ট যোগ করে। ঘন আনসল্টেড বাটার গরম করে যতক্ষণ না দুধের কঠিন পদার্থগুলো বাদামি হতে শুরু করে, ততক্ষণ পর্যন্ত এই বাটার গাঁজন করতে হয়। এর ফলে একটি টোস্টি, সুগন্ধি ও সুস্বাদু বাটার তৈরি হয়, যা তরল ও কঠিন আকারের সমন্বয়ে যুক্ত করে অবিশ্বাস্য স্বাদ।
 অর্গানিক বাটার: এই বাটারের দুধ সেসব গাভি থেকে আসে, যেগুলোকে কীটনাশক কিংবা সিনথেটিক সারবিহীন খাবার খাওয়ানো হয়। এই গাভিগুলোকে প্রাকৃতিকভাবে লালনপালন করা হয় এবং এগুলো যেকোনো ধরনের ইনজেকশনের মাধ্যমে দেওয়া গ্রোথ হরমোন থেকে মুক্ত। তাই অর্গানিক বাটারের রয়েছে আলাদা কদর।

 ফুয়াদ রূহানী খান
ছবি: ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top