skip to Main Content

নখদর্পণ I ব্রাইডাল নেইল আর্ট

গর্জাস, অফবিট নাকি মিনিমাল। বিয়েতে নখ সাজানোর কোন কৌশল বেছে নিতে যাচ্ছেন এ বছরের কনেরা। তদন্ত তল্লাশে মিলেছে নানা সূত্র

বিশেষ দিন। তাকে ঘিরে নানান আয়োজন সাজিয়ে তোলার পাশাপাশি কনেরা নিজেকেও বিশেষভাবে প্রস্তুত করতে চান। বিভিন্ন অনুষ্ঠান বিভিন্ন অর্থ বহন করে মানুষের জীবনে, সেই সঙ্গে অনুষ্ঠানভেদে সাজসজ্জাও হয় ব্যতিক্রমী। যেমন বাগদান, মেহেদির অনুষ্ঠান, গায়েহলুদ, বিয়ে অথবা বিবাহোত্তর সংবর্ধনা—সবটাতেই থাকে আলাদা সজ্জা। এসবের মধ্যে নখের সাজও ভীষণ গুরুত্বপূর্ণ। কেননা বিয়েতে অনামিকার গুরুত্ব সবচেয়ে বেশি! এতে যে পরানো হবে বিবাহের সবচেয়ে গুরুত্বপূর্ণ নিদর্শন। স্মৃতি হিসেবে ক্যামেরায় তোলা ছবি কিংবা ভিডিও ফুটেজ রয়ে যাবে। কিন্তু ধরা যাক, অনামিকায় আংটি পরানো হচ্ছে, অথচ নখ ও আঙুলের যত্ন নিতে ভুলে গেছেন; তবেই বিপদ! নেইল কেয়ারকে ত্বকযত্নের মতোই গুরুত্ব দেওয়া চাই। এরপর বেছে নিতে হবে সঠিক কালার এবং আপনার পোশাক ও বিয়ের সাজের সঙ্গে মানানসই নেইল আর্ট ডিজাইন। তবেই না বিয়ের সাজ পাবে পূর্ণতা।
২০২৪ সালের ওয়েডিং নেইল ফোরকাস্ট কী বলছে?
পেটাল পিংক
ফুলের পাপড়ির মতো মোহনীয় ডিজাইন থাকতে পারে জনপ্রিয়তার শীর্ষে। এ ক্ষেত্রে গোলাপ কিংবা টিউলিপের পাপড়ির মতন সম্মুখভাগে হালকা শেড এবং শেষের দিকে গাঢ় রঙের শেডের দেখা মিলবে। বিভিন্ন ফুলের পাপড়ির মতো ডিজাইন শোভা পাবে নেইল আর্টে।
পার্পল অমব্রে
উজ্জ্বল বেগুনি থেকে হালকা বেগুনির শেড এ বছর দেখা যেতে পারে ব্রাইডাল নেইল আর্টে। কখনো ম্যাট আবার কখনো গ্লেজি কোট দিয়ে সৃষ্টি করা হবে বৈচিত্র্য।
রোজ গোল্ড লং নেইল
ন্যাচারাল নেইলের দৈর্ঘ্য বাড়িয়ে তার ওপর রোজ গোল্ড কালারের শেডের উপস্থিতি দেখা যাবে। নুড বেইজের সঙ্গে গোল্ডের লাইনিংও থাকতে পারে জনপ্রিয়তার তালিকায়।
ফ্রেঞ্চ ম্যানিকিউর ম্যানিয়া
রেগুলার ফ্রেঞ্চ ম্যানিকিউরের সঙ্গে গোল্ডেন লাইনিং কিংবা আর্টও থাকতে পারে কনেদের উইশ লিস্টে। তবে নিঃসন্দেহে বাহুল্য থাকবে না কোনো কিছুতেই। ন্যাচারাল নেইলের ওপরে ফ্রেঞ্চ ম্যানিকিউর স্টাইল কিংবা হোয়াইট শেড, সঙ্গে সূক্ষ্ম এমব্রয়ডারি ডিজাইনও ফ্যাশনপ্রেমীদের মনে জায়গা করে নিয়েছে, সঙ্গে নখেও। স্বচ্ছ কিন্তু গ্লিটারি প্যাটার্নও থাকছে পছন্দের তালিকায় এ বছর। মূলত লং নেইলেই বেশি দেখা যাচ্ছে। গোল্ডেন গ্লিটার বর্ডার কিংবা লাইনিং সমেত।
ম্যাট প্যাটার্ন নেইল উইদ গ্লেজ
২০২০ সাল থেকেই ম্যাট প্যাটার্নের জয়জয়কার। এর আবেদন এখনো বিদ্যমান। তবে সঙ্গে যোগ হতে পারে স্পার্কেল। পিংক, পার্পল কিংবা ন্যুডের শেড তো থাকছেই সঙ্গে।
পিচ/ন্যুড বেইজ
বিভিন্ন রঙের আধিক্য থাকলেও বরাবরের মতো সবচেয়ে বেশি দেখা যাবে পিচ/ন্যুড কালারের নেইল। পরিসংখ্যানও তাই বলে। সঙ্গে স্পার্কেল, লাইনার, গ্লেজি কিংবা ম্যাট—যা-ই যুক্ত হোক, বেসিক এই কালারের গ্রহণযোগ্যতা কখনোই কম না কনেসাজে।
মার্বেল নেইল
গেল বছরের সঙ্গে সংগতি রেখে চলতি বছরও মার্বেলের মতো ডিজাইন ও উজ্জ্বল নখের প্যাটার্ন ওয়েডিং স্টাইলে বিদ্যমান থাকবে।
ফ্রি স্পিরিটেড ডিজাইন
একেবারেই গতানুগতিক ধারার বাইরে গিয়ে কনের ব্যক্তিগত পছন্দ প্রাধান্য পাবে এতে। নেইল আর্টের গতানুগতিক প্যাটার্নকে ভেঙে একেবারে ব্যক্তিসত্তার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কোনো ডিজাইন হতে পারে সেটা। অনেকে বিভিন্ন শেপ, জুয়েলারি, পার্ল কিংবা অ্যাকসেসরিজও যোগ করে থাকেন এমন ডিজাইনে। বিয়ের আতিশয্য অনুসারে।
বেসিক ফ্রেঞ্চ ম্যানিকিউরড নেইল
এত কিছুর ভিড়েও একেবারে বেসিক ফ্রেঞ্চ ম্যানিকিউর অর্থাৎ ন্যাচারাল নেইল কালারের সঙ্গে হোয়াইট বর্ডারের আবেদন সব সময়ই থাকবে ব্রাইডাল ফ্যাশনে, এটাই স্বাভাবিক। এ বছরেও এর ব্যতিক্রম দেখা যাবে না।
এখন নেইল ডিজাইনের সফিস্টিকেশন প্রধান বিবেচনার বিষয় কনেদের কাছে। উজ্জ্বল হালকা রং এবং একই সঙ্গে ন্যুড কালার তাই এবার সবচেয়ে জনপ্রিয়।
সফট গ্লেজড কালারের সঙ্গে বিভিন্ন প্যাটার্নের নেইল আর্ট যেমন ফ্লাওয়ার, আমন্ড, ডোনাট, মার্বেলের আধিক্য চোখে পড়বে। শেপের ক্ষেত্রেও থাকছে ভিন্নতা। নির্ভর করবে ব্যক্তিগত পছন্দ, রুচি আর ট্রেন্ডের ওপর।
এই দশকের সবচেয়ে আলোচিত কনে সম্ভবত ছিলেন প্রিন্সেস মেগান মার্কেল। তিনিও নখে কেবল ন্যাচারাল ফ্রেঞ্চ শেপ ও কালার ব্যবহার করেছিলেন বিয়েতে। রাজপরিবারের বাইরে বের হয়েও নেইল আর্টে সফিস্টিকেশনের জনপ্রিয়তায় এতটুকু ভাটা পড়েনি। সঙ্গে কালারফুল নেইলও জনপ্রিয়তায় পিছিয়ে নেই; তবে স্থান, কাল, পাত্রভেদে। চলতি বছরে ব্রাইডাল নেইলে সবচেয়ে বেশি দেখা যাবে ক্ল্যাসিক অ্যান্ড ক্লিন, রিভার্স ফেঞ্চ, মার্বেলড, সিলভার একসেন্ট, ফ্লাওয়ার এমব্রয়ডারড, স্নো অ্যান্ড স্পার্কেল ডিজাইন। সম্ভবত সফিস্টিকেশন এ বছরের মেইন থিম।
দেশের বাইরের মতো আমাদের দেশেও এখন বিভিন্ন নেইল স্যালন বা পারলার রয়েছে, যারা ডেডিকেটেডলি নখ নিয়েই কাজ করেন শুধু। নখ সাজাতে তাদের শরণাপন্ন হওয়া যেতে পারে বিয়ের সাজ পরিপূর্ণ করে তুলতে।

 নাইমা তাসনিম
ছবি: সংগ্রহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top