skip to Main Content

হেঁশেলসূত্র I মুভি ডেট স্ন্যাকস

ভ্যালেন্টাইনস ডেতে প্রিয় মানুষটির সঙ্গে মুভি দেখে কাটাতে চান দারুণ সময়? হালকা নাশতা সঙ্গী না হলে চলে! রেসিপি দিয়েছেন নাজিয়া ফারহানা

ছবি: আলফি সানি

চকলেট ডিলাইট

উপকরণ: ফ্রেশ ক্রিম দেড় কাপ, কনডেন্সড মিল্ক ১ কাপ, কোকো পাউডার ২ টেবিল চামচ, গুঁড়া চিনি ২ টেবিল চামচ, চকলেট সস ২ টেবিল চামচ।
প্রণালি: ক্রিম ও কনডেন্সড মিল্ক ব্লেন্ড করুন। এবার তাতে কোকো পাউডার ও চিনি মিশিয়ে আবারও ব্লেন্ড করে নিন। তারপর ফ্রিজে রেখে দিন ৬-৭ ঘণ্টা। জমে গেলে চকলেট সস সহযোগে পরিবেশন করুন।

স্ট্রবেরি টার্ট

উপকরণ [শর্টক্রাস্ট পেস্ট্রি]: ময়দা ১৫০ গ্রাম, বেকিং পাউডার ১ চিমটি, ক্যাস্টর সুগার ১২০ গ্রাম, লবণ ১ চিমটি, ডিম ৬০ গ্রাম, বাটার ১০০ গ্রাম, টার্ট মোল্ড ১০ ইঞ্চি।
উপকরণ [চ্যান্টিলি ক্রিম]: ফ্রেশ ক্রিম ২০০ গ্রাম, আইসিং সুগার ৫০ গ্রাম, ভ্যানিলা এসেন্স ১ চা-চামচ, স্ট্রবেরি টুকরো পরিমাণমতো।
প্রণালি: [বেকিং টেম্পারেচার ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেড ফ্যান ওভেন, ২০০ ডিগ্রি টপ/বটম হিট।] ময়দা, বেকিং পাউডার ও লবণ চেলে নিন। সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ইলেকট্রিক বিটারে ফেটিয়ে নিন। এবার বলের আকারে গড়ুন। তারপর অ্যালুমিনিয়াম ফয়েলে দু-তিনবার মুড়ে ১ ঘণ্টার মতো ফ্রিজে রাখুন। এরপর ফ্রিজ থেকে বের করে টার্ট টিনে সেট করে রাখুন।
কাঁটাচামচ দিয়ে মিশ্রণের তালটিতে কয়েকটি ছিদ্র করে নিন। ওভেনের লোয়ার পার্টে টার্টটি ১৫ মিনিট, অথবা সোনালি রঙা হওয়া পর্যন্ত বেক করুন। তারপর ক্রিম ফেটিয়ে নিন এবং এতে চিনি ও ভ্যানিলা এসেন্স মেশান। টার্ট ঠান্ডা হয়ে গেলে চামচ দিয়ে ক্রিমের মিশ্রণটি টার্টে রাখুন এবং ওপরে কাস্টার্ড দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

স্ট্রবেরি মুজ

উপকরণ: স্ট্রবেরি পিউরি ৩/৪ কাপ, চিনি ৩ টেবিল চামচ, জেলাটিন দেড় চা-চামচ, পানি ২ টেবিল চামচ, হেভি হুইপড ক্রিম ১ কাপ।
উপকরণ [সাজানোর জন্য]: চকলেট টপার সামান্য, সেমি সুইট চকলেট বার।
প্রণালি: জেলাটিনের সঙ্গে ২ টেবিল চামচ পানি মিশিয়ে রেখে দিন। অল্প সময়ের মধ্যে জেলাটিন নরম হয়ে উঠবে। এবার আলাদা একটি পাত্রে স্ট্রবেরি পিউরি ও চিনি নিয়ে চুলায় মাঝারি আঁচে জ্বাল দিন। চিনি গলে হালকা বলক আসতে শুরু করলে এর মধ্যে জেলাটিন ঢেলে দিন। সব একসঙ্গে ভালোভাবে নেড়ে মিশিয়ে নিন। পিউরিতে হালকা বলক এলে পাত্রটি চুলা থেকে নামিয়ে পুরোপুরি ঠান্ডা করে নিন। তারপর হেভি হুইপড ক্রিম প্রস্তুত শুরু করুন। একটি বোলে ফ্রিজের ঠান্ডা হেভি হুইপড ক্রিম নিয়ে ইলেকট্রিক বিটার দিয়ে ফোমের মতো তৈরি করে নিন। ফোম তৈরি হয়ে গেলে তাতে পিউরি যোগ করে, কাঠি বা স্প্যাচুলা দিয়ে হালকা হাতে একসঙ্গে মিশিয়ে নিন। ব্যস, তৈরি হয়ে গেল মুজ! এবার মুজ একটি পাইপিং ব্যাগে ভরে ছোট ছোট গ্লাস বা বাটি ফিলআপ করে সেট হওয়ার জন্য ২-৩ ঘণ্টা ফ্রিজে রেখে দিন। চাইলে এভাবেই পরিবেশন করতে পারেন। ডেকোরেশন সম্পূর্ণ নিজের ওপর। এ জন্য সেমি সুইট চকলেট ওভেনে বা ডাবল বয়লারে গলিয়ে নিয়ে পার্চমেন্ট পেপারে ইচ্ছেমতো বসিয়ে ডিজাইন করে নিতে পারেন। এরপর আধঘণ্টা ফ্রিজে রেখে দিন সেট হওয়ার জন্য। মুজ সেট হয়ে গেলে ফ্রিজ থেকে বের করে ওপরে চকলেট টপার এবং ডিজাইন করা সেমি সুইট চকলেট দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

লাভ কুকিজ

উপকরণ: ময়দা ৩ কাপ, মাখন (গলানো) ১ কাপ, চিনি ১ কাপ, ডিম ২টি, লবণ স্বাদমতো, বেকিং সোডা ১/২ চা-চামচ, ভ্যানিলা এসেন্স ১ চা-চামচ, কাজুবাদাম ও পেস্তা (কুচি করা) পরিমাণমতো।
প্রণালি: প্রথমে ময়দা চেলে তার সঙ্গে পরিমাণমতো লবণ মিশিয়ে নিন। তারপর এর সঙ্গে গলানো মাখন ও চিনি খুব ভালোভাবে মিশিয়ে, এই মিশ্রণে ভ্যানিলা এসেন্স দিয়ে আরও ভালোভাবে মেশান। এবার ময়দা মিহি করে মেখে দুই ভাগ করুন। তারপর পাতলা কাপড়ে জড়িয়ে এক ঘণ্টা ফ্রিজে রেখে দিন। এরপর মাখা ময়দা থেকে ফ্রিজ থেকে বের করে ছোট ছোট লেচি কেটে প্রায় ১ সেন্টিমিটার পুরু করে বেলে নিন। এবার পছন্দমতো আকারের কুকি কাটার দিয়ে কেটে কুকির আকার দিন। চাইলে হাত দিয়েও শেপ করে নিতে পারেন। সবশেষে কাজুবাদাম ও পেস্তাকুচি কুকিগুলোর ওপর সাজিয়ে দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top