skip to Main Content

বাইট

বকশিশ ১১ লাখ টাকা

রেস্তোরাঁয় খাবার খেয়ে বিলের সঙ্গে বকশিশ দেওয়াকে ভদ্রতা হিসেবে গণ্য করেন অনেকে। তা বকশিশ হিসেবে সচরাচর কত টাকা দেন আপনি? রেস্তোরাঁ ও খাবারভেদে নিশ্চয় ৫-১০ থেকে শ বা হাজারখানেক টাকা; কখনো আরও বেশি। তাই বলে ১১ লাখ টাকা! এমনটাই ঘটিয়েছেন এক কাস্টমার; সম্প্রতি যুক্তরাষ্ট্রের মিশিগানের বেনটন হারবার শহরের এক রেস্তোরাঁয়। ৩২.৪৩ ডলারের (প্রায় সাড়ে ৩ হাজার টাকা) খাবার খেয়ে বিলের সঙ্গে ১০ হাজার ডলার (প্রায় ১০ লাখ ৯৬ হাজার টাকা) বখশিশ রেখে গেছেন তিনি। এই কাণ্ড দেখে রেস্তোরাঁ কর্তৃপক্ষ ভেবেছিল, ওই কাস্টমার নিশ্চয় ভুল করেছেন। তাই তাকে শুধরিয়ে দিতে চাইলে বেরিয়ে আসে এক মর্মান্তিক সত্য। সম্প্রতি তার এক বন্ধু মারা গেছেন। সেই বন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতেই এত টাকা বকশিশ দিয়েছেন তিনি; যেন ওই রেস্তোরাঁর কর্মীরা তা ভাগ করে নিতে পারেন।

অন্তঃসত্ত্বায় ভেগান নারীর বিপদ

খাদ্যতালিকায় যারা কোনো ধরনের মাংস, মাছ, দুগ্ধজাতীয় খাবার, ডিম, মধু ইত্যাদি রাখেন না, তারা ভেগান হিসেবে পরিচিত। সুস্থতা ও দীর্ঘায়ুর জন্য এ ধরনের খাদ্যাভ্যাসের বেশ সুনাম রয়েছে। তবে তাদের জন্য এক বিপদবার্তা প্রকাশ পেয়েছে সম্প্রতি। বিশেষত অন্তঃসত্ত্বা নারীদের জন্য। ডেনমার্কের ইউনিভার্সিটি অব কোপেনহেগেনের একদল গবেষকের গবেষণা থেকে জানা যায়, এমন নারীদের প্রাণনাশী প্রিক্ল্যাম্পসিয়া ব্যাধিতে আক্রান্ত হওয়ার এবং গর্ভজাত সন্তানের আন্ডারওয়েটে ভোগার শঙ্কা বেশি। ১৯৯৬ থেকে ২০০২ সাল পর্যন্ত ডেনমার্কের ৬৬ হাজার ৭৩৮ জন গর্ভবতী নারীর ওপর বিশ্লেষণ করে চলতি বছরের শুরুর দিকে ‘অ্যাকটা অবস্টাট্রিসিয়া এট গাইনোকোলজিকা স্ক্যান্ডিনেভিকা’ জার্নালে প্রকাশ পায় ওই গবেষণাপত্র। ওই নারীদের মধ্যে ৬৫ হাজার ৮৭২ জন ছিলেন সর্বভুক, ৬৬৬ জন ফিশ/পোলট্রি ভেজিটেরিয়ান, ১৮৩ জন ভেজিটেরিয়ান এবং ১৮ জন ভেগান। গবেষণায় দেখা যায়, মিড-প্রেগন্যান্সি অবস্থায় সর্বভুকদের প্রোটিন গ্রহণের (১৫.৪%) তুলনায় ভেজিটেরিয়ান (১৩.৩%) ও ভেগানদের (১০.৪%) সেই হার বেশ কম। যারা প্রোটিন কম গ্রহণ করেন, সেই অন্তঃসত্ত্বা নারীরা কম ওজনের সন্তান প্রসব করার পাশাপাশি ভোগেন বেশ কিছু জটিলতায়।

রেস্তোরাঁয় সার্কাস, ব্যালে ড্যান্স

হাই এন্ড রেস্তোরাঁগুলোকে কাস্টমারদের চিত্তবিনোদনের জন্য নানা ব্যবস্থা থাকে। লাইভ মিউজিক এর মধ্যে সবচেয়ে প্রচলিত। এবার সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের এক রেস্তোরাঁ এ ব্যাপারে এগিয়ে গেল আরও এক ধাপ। গেল ফেব্রুয়ারির মাঝামাঝিতে, দুনিয়ার সবচেয়ে উঁচু স্থাপনা বুর্জ খলিফার কয়েক গজ দূরে অবস্থিত অ্যাড্রেস ডাউনটাউন হোটেলের ৬৪তম তলায় আনুষ্ঠানিক যাত্রা শুরু করে এই রেস্তোরাঁ। নাম ‘বার্ডস’। নতুন এই ডিনার অ্যান্ড শো রেস্টুরেন্টে ভোক্তাদের সামনে অন্যান্য অনুষ্ঠান পরিবেশনার পাশাপাশি রয়েছে মনোমুগ্ধকর ব্যালে নৃত্য ও সার্কাস শোর ব্যবস্থা।

 ফুড ডেস্ক
ছবি: সংগ্রহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top