skip to Main Content

নখদর্পণ I নখের রং নখের ঢং

উদ্দেশ্য, উৎসব বরণ। কারও হাতে মিনিমালের মুগ্ধতা তো কারও হাতে সলমা-চুমকি-জরির মতো চকমকি। উৎসবে চলতে পারে সব রং। নেইল ডিজাইনে নিজের ইচ্ছাই সই। তারপরেও কী আছে, ট্রেন্ডে আর কী নেই, তা নিয়ে আজকের গল্প

স্লিক ফিনিশিং, কম দৈর্ঘ্য নখ, মিনিমালিস্টিক নেইল আর্ট এ বছরের পুরোটাজুড়েই ফেস্টিভ নেইলে ইন-ট্রেন্ড। এবারের ঈদ আসছে চৈত্রের শেষে। উজ্জ্বল রোদ থাকবে সারা দিন। গ্রীষ্মকে বলা হয় নেইল কালার, ডিজাইন নিয়ে নিরীক্ষার মোক্ষম সময়। তাই এই ঈদে শুধু নেইল পলিশ ব্যবহার করেই বদলে দেওয়া যেতে পারে নখের চেনা রূপ। করে নেওয়া যাবে বাহুল্যহীন নেইল আর্টও। সবকিছুতেই একটু-আধটু নতুনত্ব নিয়ে এলে সুন্দর লাগবে নখ।
নেইলপলিশে নেইল পলিশড
শুধু নেইল কালার ব্যবহার করেই তৈরি হয়ে নেওয়া যায় উৎসবের আমেজ। এতে সহজে সম্পন্ন হবে নখসজ্জা। আবার আলাদা করে কোনো যত্নের ঝক্কিতেও পড়তে হবে না।
ফ্রেঞ্চ মেনিকিউর
ফ্রেঞ্চ মেনিকিউরের নতুন সংস্করণ ফ্লোটিং ফ্রেঞ্চ টিপস অনেকের নখে দেখা যেতে পারে। নিউট্রাল বেইস কালার থাকবে সারফেসজুড়ে। তারপরে থিন পেইন্টব্রাশ ব্যবহারে নখের ওপরের অংশে লাইন টেনে নিলেই ব্যস! এখানে রং বেছে নেওয়ার ক্ষেত্রে পূর্ণ স্বাধীনতা। তবে পোশাকের সঙ্গে মিলিয়ে নেওয়া যেতে পারে। অথবা টিল, পিচ, বারবি পিংক, ইয়েলোর মতো রংগুলো ব্যবহার করা সম্ভব। উৎসবের সঙ্গে মিল রেখে গোল্ড ফয়েল মেনিকিউরও চলবে দেদার।
আলট্রা গ্লসি নেইল
নেইল প্রফেশনাল জুলি কেন্ডালেকের মতে, নখের সারফেসে লেয়ারিংয়ের মাধ্যমে তৈরি শাইনি নেইল এবারের সৌন্দর্যপিয়াসিদের পছন্দের তালিকায় থাকবে। একটির ওপরে আরেকটি নেইল কালারের প্রলেপ তৈরি করতে পারে এই নান্দনিকতা। উজ্জ্বল যেকোনো রং বেছে নেওয়া যেতে পারে এই ডিজাইনের জন্য।
অরা নেইল
সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম টিকটকের কল্যাণে গত বছর জনপ্রিয় হয়েছিল অরা নেইল। সেই রেশ এখনো আছে। দুই রঙের সন্ধিতে সাজানো। বেইসের জন্য একটি আর অন্যটি অরা তৈরির জন্য। নখের ঠিক মাঝ বরাবর তৈরি করতে হবে এই অরা। এ জন্য ব্যবহার করা যেতে পারে ওয়েজ মেকআপ স্পঞ্জ। এই টিপস যারা বাসায় বসে করবেন, তাদের জন্য প্রফেশনালের সাহায্য নিলে এয়ারব্রাশ ব্যবহার করে অরা নেইল তৈরি করা যেতে পারে।
ভ্যানিলা আইস নেইল কালার
নখের প্রাকৃতিক গোলাপি রঙের সুন্দরতাও কম নয়। অনেকে কোনোভাবেই ঢেকে ফেলতে চান না এই রং। শুধু পলিশড লুকের চাহিদাই থাকে। এমন হলে কোটিংয়ে ব্যবহার করা যেতে পারে লাইট শেডে পিংক কালার।
ক্যামিও স্পার্কেল
শাইনি নেইল আর্টের একটি ধরন এটি। বেইজ কোটে ক্যামিও কালার অথবা লাইট পিংক ব্যবহার করে নেইল সারফেসের নিচের দিক থেকে কিছু স্পার্কল ছড়িয়ে দিয়ে ফিনিশিংয়ে ট্রান্সপারেন্ট টপ কোট।
নেইল আর্ট
নেইল সারফেসকে ক্যানভাস বানিয়ে নানাভাবে সুন্দরতা বৃদ্ধির কৌশলকে নেইল আর্ট বলা হয়। দীর্ঘ সময় ধরে এর জনপ্রিয়তা। এবারও যুক্ত হবে নতুন নতুন নকশা।

আ সিম্পল রাইনস্টোন
‘লেস ইজ মোর’ এ বছরেও ফেভারিট। প্রভাব পড়েছে নখেও। পুরো নখ টপ কোটে আচ্ছাদিত করে তাতে একটি সফেদ পাথর বসিয়ে দিলেই সই। একেকটি নখের একেক জায়গায় বসানো যেতে পারে স্টোন। এতে স্নিগ্ধ আবেশে আভিজাত্য খুঁজে পাওয়া যাবে।
ব্যালেকোরের বো
পোশাকের নকশা, জুয়েলারি, ব্যাগের পরে বো এবার এসে থেমেছে নেইল ট্রেন্ডে। থ্রিডি বো, বো স্টিকার, পেইন্টেড বো—সবকিছু ব্যবহার করে নখ সাজানো যেতে পারে। শতভাগ গার্লহুড বিদ্যমান এই ডিজাইনে। প্যাস্টেল প্যালেট থেকে রং বেছে নেওয়া চাই। বো-এর সঙ্গে লেইসে রাখা যায় ভিন্ন রং। মনমতো না পেলে কালোই ভালো।
মেনিকিউরে গ্লিটার
ফ্রেঞ্চ মেনিকিউরের ফ্যান হয়ে থাকলে এই নখ-নকশা পছন্দ হওয়ার যথেষ্ট কারণ রয়েছে। এখানে প্রাথমিকভাবে নখ তৈরি করতে হবে ফ্রেঞ্চ মেনিকিউর করে। তারপরে রিং ফিঙ্গারে সিলভারের থিক কোট বসিয়ে দিতে হবে। পাশাপাশি ঠিক মাঝখানের আঙুলের নখে বসানো যেতে পারে জেমস্টোন।
বিউটি বুশ
শুধু দুটি লাইট শেড ব্যবহারে সম্পন্ন করা যেতে পারে এই নেইল আর্ট। রিং ফিঙ্গার এবং পিংকি নেইল বাদে অন্যগুলোতে ব্যবহার করা যেতে পারে লাইট পিংক শেড; আর ওই দুটি নখের ঠিক মাঝে ট্রায়াঙ্গলভাবে টেপ বসিয়ে নিচের অংশে এরই মধ্যে ব্যবহৃত পিংক শেডটি আর ওপরের অংশে অন্য কোনো লাইট শেড ব্যবহার করলেই সম্পন্ন হবে বিউটি বুশ।
জেমস্টোন অ্যান্ড গ্লিটার
জেমস্টোন আর গ্লিটারের ফ্যানদের জন্য এই নেইল আর্ট জুতসই হতে পারে। নেইল সারফেসে নুড কালার অ্যাপ্লাই করে একটি অথবা দুটি নখে বসিয়ে নিতে হবে জেমস্টোন। কনিষ্ঠা আর তর্জনী বেছে নেওয়া যেতে পারে। নখ লম্বা হলে মানাবে এই নকশা। পরপর তিনটি জেমস্টোন বেশ লিরিক্যাল ভাব আনবে।
ফ্লোরাল এমবেলিশমেন্ট
পিচ অথবা পিংকের পছন্দের যেকোনো শেডে রাঙিয়ে নিতে হবে নখ। তারপরে পছন্দসই ফ্লোরাল অ্যাকসেসরি বসিয়ে নেওয়া চাই রিং ফিঙ্গারে।
ঈদের জমকালো জামা, পরিমিত সাজ, চুলে দারুণ ছাঁট—সব-ই হয় তালিকা ধরে। নখসজ্জা সেই তালিকায় রাখা জরুরি বটে। কেননা, দাওয়াত হোক কিংবা মেহমানদারি—হাতে নজর পড়বেই। সুন্দর হাত, হাতের নখের নান্দনিকতা আত্মবিশ্বাস বাড়ায়। বাড়ায় সৌন্দর্য। ঈদ যেহেতু ধর্মীয় উৎসব, তাই নেইলপলিশ ব্যবহারের আগে কী কী উপাদান ব্যবহার করা হয়েছে, সেদিকে খেয়াল রাখা ভালো। হালাল নেইলপলিশ ব্যবহারে সমাধান পাওয়া সম্ভব। অ্যালকোহল ব্যবহারে তৈরি নেইল কালার এ ক্ষেত্রে এড়িয়ে যাওয়াই উত্তম। একই সঙ্গে ফরমুলেশনের বিস্তারিতও জানা থাকা চাই।

 বিউটি ডেস্ক
ছবি: সংগ্রহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top