skip to Main Content

নখদর্পণ I নেইল সাইক্লিং

নখের জন্য যেন নিশ্বাস নেওয়ার সুযোগ। নেইলপলিশ-নেইল আর্টের রুটিনে একটুখানি বিশ্রাম

ফ্রেশ মেনিকিওরের পরে হাতের দিকে তাকালে কেমন শান্তির একটা অনুভূতি হয় না? নেইল সাইক্লিং সেই দারুণ ফিলিংকে জাস্ট লেভেলআপ করে দিতে পারে। একের পর এক নেইলপলিশের প্রলেপ, নেইল আর্টের ঝক্কিতে নখ খানিকটা ক্লান্ত হতেই পারে। তাকে চাঙা করে নেওয়ার জন্য একটুখানি অবসর চাই। নেইল সাইক্লিং সেই সুযোগই করে দেয়।
নখকে নিয়মিত সাজাতে পছন্দ করেন অনেকে। নিত্যনতুন রঙে আর কৌশলে। একটির পর একটি। কোনো বিরতি ছাড়াই। এভাবে আট-দশ সপ্তাহ যদি একটানা নখে নেইলপলিশের প্রলেপ থাকে, পলিশে মিশে থাকা রাসায়নিকে নেইল সারফেস প্রভাবিত হয়। বাতাসের সংস্পর্শ থেকে দীর্ঘ সময় দূরে থাকার কারণে নখ আর্দ্রতা হারায়। শুষ্ক হতে শুরু করে। ফলে মসৃণভাব কমতে থাকে। সাদা স্বচ্ছ রং হলুদ হয়ে যায়। নখের ওপরের অংশ পাতলা হতে শুরু করে। দেখে মনে হয় তারুণ্য হারিয়ে বুড়িয়ে যাচ্ছে। এমন হলে বুঝে নিতে হবে, নখ বিশ্রাম চাইছে। অর্থাৎ নেইল সাইক্লিংয়ের জন্য এটি উপযুক্ত সময়।
নখ মূলত মৃত কিউটিকল। নখের হৃৎপিণ্ড নেই, তবু শ্বাস-প্রশ্বাসের প্রয়োজন পড়ে। তেলে-জলে চুল তাজা—এ তো সবাই জানে। নখ তাজা হয় আর্দ্রতা আর বাতাসের স্পর্শে। দীর্ঘ সময় বাতাস-পানি থেকে দূরে থাকলে নখ স্বাতন্ত্র্য হারায়। রঙিন নেইলপলিশ কিছুক্ষণের জন্য নখ রাঙাতে পারলেও আদতে দীর্ঘমেয়াদি ক্ষতি হয়ে যায়। তাই কিছু সময় পরপর এসব থেকে বিরতি দিলে নখ বিশ্রাম নিতে পারে। রসদ জোগাতে পারে নিজেকে মজবুত রাখার জন্য। এক অথবা দুই সপ্তাহ পরপর সামান্য বিরতি এ ক্ষেত্রে যথেষ্ট।
সাইক্লিং সাইকেল
নেইল সাইক্লিংয়ের মূল উদ্দেশ্য নখকে রাসায়নিক দ্রব্যমুক্ত পরিবেশ দেওয়া। নেইলপলিশ, নেইল আর্ট—সবেতেই না। অর্থাৎ জেল, অ্যাক্রিলিকসহ সব ধরনের কেমিক্যাল নখে ব্যবহার একটি নির্দিষ্ট সময়ের জন্য বন্ধ, ব্যস! পলিশের বিভিন্ন শেড ব্যবহারের বিরতিতেই সম্পন্ন হয় নখের বিশ্রাম।
 নেইল সাইক্লিং করার জন্য নেইলপলিশ লাইট কোনো নেইল রিমুভারের সাহায্য নিয়ে তুলে নিলে নখ পরিষ্কার হয়।
 নখ ফাইল করে নেওয়া যায় চাহিদা অনুযায়ী। সুন্দর শেপে ফাইল করার জন্য ব্যবহার করা যেতে পারে নেইল কার্টার।
 নেইল বাফার ব্যবহার করে নখের সারফেসের ময়লা পরিষ্কার করে নেওয়া যেতে পারে। এতে নখের ওপরে জমে থাকা ময়লা সম্পূর্ণরূপে দূর হবে।
 রাবার কিউটিকল পুশার ব্যবহার করে নখের কিউটিকলগুলো পেছনের দিকে চাপ দিয়ে সরিয়ে দেওয়া যেতে পারে। এতে নখ দেখতে আগের চেয়ে খানিকটা বেশি দৈর্ঘ্যসম্পন্ন মনে হবে। একই সঙ্গে পরিষ্কারও দেখাবে।
টিপস-ট্রিকস
 নেইল অয়েল, নেইল ময়শ্চারাইজার ব্যবহারের মাধ্যমে নখকে রাখা যেতে পারে আর্দ্র; যা শুষ্ক হয়ে ভেঙে যাওয়া থেকে রক্ষা করে। ক্ষতিকর বেগুনি রশ্মিতে ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকিও কমিয়ে আনে। মনে রাখতে হবে, নখ দেহের এমন একটি অংশ, যা বাইরের রোদ, আলো, ধুলাবালুর সরাসরি স্পর্শে আসে।
 ঘর পরিষ্কার, রান্নাঘরের কাজ, রান্নার প্রস্তুতির মতো কর্মযজ্ঞের সময় পানিনিরোধী গ্লাভস ব্যবহার করলে নখ কম ক্ষতিগ্রস্ত হবে। কারণ, পানি ও ক্ষারের মিশ্রণে নখ দ্রুত ক্ষতিগ্রস্ত হয়। দুর্বলতা নখকে শক্তিহীন করে। উজ্জ্বলতা কমায়। এসবের সমাধান হিসেবে দস্তানা হতে পারে কার্যকরী সমাধান।
 যাদের নখ ভঙ্গুর, তারা ব্যবহার করতে পারেন নেইল হার্ডনার। বায়োটিন সাপ্লিমেন্টও সাহায্যকারী হিসেবে ব্যবহৃত হতে পারে।
 ডায়েটও নেইল সাইক্লিংয়ে সহায়ক ভূমিকা রাখতে পারে। এ জন্য পর্যাপ্ত পানি ও সবজি মেনুতে রাখা চাই। বায়োটিনের উপস্থিতি আছে এমন গাঢ় সবুজ শাকসবজি নেইল সাইক্লিংকে ইতিবাচকভাবে প্রভাবিত করে। দিনের স্ন্যাকিংয়ের জন্য বাদাম হতে পারে সহায়ক।
টু সেন্ট
নেইল সাইক্লিংয়ের উপকারী দিক হচ্ছে, নেইল বেড যেমন এ সময়ে জিরিয়ে নেয়, তেমনি নখের ভেতরকার অংশ অর্থাৎ নেইল মেট্রিকসও সুযোগ পায় নিজেকে রিজেনারেট করার। এতে নখের বৃদ্ধি ত্বরান্বিত হয়। নেইল বেডের স্বাস্থ্য ভালো হয়।
নেইল সাইক্লিং করতেই হবে এমন বাধ্যবাধকতা নেই। দেহের ওপরেই ছেড়ে দেওয়া যেতে পারে এ-সম্পর্কিত সিদ্ধান্ত। নখের স্বাস্থ্যই জানান দেবে, সে কী চাইছে। নখ যদি সুস্থ থাকে, তাহলে তা নিয়ে ভাবতেই হবে এমন ধরাবাঁধা নিয়ম মোটেই নেই।

 সারাহ্ দীনা
ছবি: ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top