skip to Main Content

সঙ্গানুষঙ্গ I ক্ল ক্লিপ

নব্বইয়ের নস্টালজিয়া তাড়িত। এর সাহায্যে হেয়ারস্টাইলিং চুলের জন্য শতভাগ নিরাপদ

লং অথবা শর্ট, স্ট্রেইট কিংবা কার্লি—চুল যেমনই হোক না কেন; সব বয়সে, সব অকেশনে—সম্প্রতি সবার গো-টু হেয়ার অ্যাকসেসরিজে পরিণত হয়েছে ক্ল ক্লিপ। স্টাইলিংয়ে সহজ, সহজলভ্য আর বহু রকমের স্টাইলিং অপশন থাকায় ক্ল ক্লিপ যেন বিশ্বের সব নারীর কাছে একইভাবে সমাদৃত। সার্চ ইঞ্জিনে যদি প্রতি মাসে ৫০ হাজার বার হেয়ার ক্লিপ খোঁজা হয়, সেগুলোর মধ্যে ৩৩ হাজার বারই খোঁজা হয়েছে ক্ল ক্লিপ। এতেই ধারণা মেলে, এর চাহিদা কতখানি।
ক্ল কী
নাম শুনে যেন ভিরমি খাওয়ার জোগাড়। আরও একটু সহজ করে বোঝাতে এই ক্লিপের অন্য নামগুলো জেনে নেওয়া যেতে পারে। জ ক্লিপ, বাটারফ্লাই ক্লিপ বা পাঞ্চ ক্লিপ হিসেবেও বহুল পরিচিত। আরও সোজাভাবে বলতে প্রতিদিন চুল আটকাতে রাবার ব্যান্ড বা পিন ছাড়া দাঁতযুক্ত যে ক্লিপ ব্যবহার করা হয়, তাই আসলে ক্ল ক্লিপ।
কাঁকড়ার মতো মাথার চুল আঁকড়ে ধরে থাকে। চুলের ওপর বাড়তি কোনো চাপ দেয় না। তাই স্টাইলিংয়ে এর চাহিদা বরাবরই বেশি। চুলের কোনো ক্ষতি না করেই শুধু এই হেয়ার ক্লিপ ব্যবহারের মাধ্যমে অভিজাত সব হেয়ার-ডু করে নেওয়া সম্ভব। মেটাল আর প্লাস্টিকের সমন্বয়ে তৈরি হয়ে থাকে এগুলো। চুলের আকার বা ধরনভেদে পছন্দসই যেকোনো স্টাইল অনায়াসে করে নেওয়া যায় ক্ল ক্লিপ ব্যবহারে।
সবার জন্য সাইজ
চুল লম্বা কিংবা ছোট; এ ক্ষেত্রে কোনো বিষয় নয়, সব ধরনের চুলের জন্য মিলবে বিভিন্ন সাইজের ক্ল ক্লিপ। শুধু তা-ই নয়, কয়েক রকমের সাইজ মিলিয়ে কাস্টমাইজড হেয়ার-ডু তৈরি করা এখন খুব সহজ।
মিনি ক্ল ক্লিপ
নব্বইয়ের দশকের সেলিব্রিটিরা ফ্রন্ট ব্যাং হেয়ার কাটকে আরও নজরকাড়া দেখাতে মিনি-এর ব্যবহার শুরু করেছিলেন। তারপর থেকে এই হেয়ার অ্যাকসেসরিজ চলে আসছে যুগ যুগ ধরে। স্কুলে পড়া ছোট্ট মেয়েটি বা নতুন হেয়ার কাট দেওয়া তরুণী অথবা চুল পাতলা হয়ে যাওয়া কোনো বৃদ্ধা—মিনি ক্ল ক্লিপ সবাইকে দিতে পারে কাঙ্ক্ষিত কাস্টমাইজড সল্যুশন। এ ছাড়া খোঁপায় ছোট ছোট প্রজাপতি বসে থাকার মতো করেও ব্যবহার করা যেতে পারে।
মিডিয়াম ক্ল ক্লিপ
সব ধরনের ক্ল ক্লিপের মধ্যে এটিই সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। ঠিক যেন ‘ওয়ান সাইজ ফিটস অল’-এর মতো। লম্বা কিংবা খাটো—যেকোনো ধরনের চুলকে গুছিয়ে রাখতে এর জুড়ি নেই। অকেশন যা-ই হোক, মিটিং অথবা ডেটিং, বিয়ের দাওয়াত অথবা অফিস পার্টি, ঘুরতে যাওয়া অথবা বাসায় থাকা; ঘন কিংবা মডারেট চুলে সহজে মানিয়ে যায় মিডিয়াম ক্ল ক্লিপ।
লার্জ ক্ল ক্লিপ
কিউট অথবা ফরমাল, মেসি বান অথবা ক্ল্যাসিক থেকে পঞ্চাশের দশকের টুইস্টেড বান—সব ক্ষেত্রেই ভরসা করা যায় লার্জ ক্ল ক্লিপে। শক্তপোক্ত গ্রিপ হওয়ায় এগুলো দিয়ে হেয়ারস্টাইল করা যায় আরও বেশি। আকারে একটু বড় হওয়ায় ছোট চুলের জন্য তেমন ভালো বিকল্প নয়। কিন্তু যাদের চুল অপেক্ষাকৃত ঘন আর সামলানো নিয়ে প্রতিনিয়ত হিমশিম খেতে হয়, তারা অনায়াসে লার্জ ক্ল ক্লিপকে হেয়ারস্টাইলিং অ্যাকসেসরি হিসেবে বেছে নিতে পারেন।
হরেক হেয়ারস্টাইলিং
কী ধরনের হেয়ারস্টাইল করা হবে, তা নিয়ে দ্বিধাদ্বন্দ্বে থাকলে এখনই দারুণ সময় পড়ে থাকা ক্ল ক্লিপ হাতে নেওয়ার। লুক বদলে দিতে আর খুব বেশি কিছু না থাকলেও হবে হাতের কাছে।
দ্য ফ্রেঞ্চ টুইস্ট
ববি পিন দিয়ে আর কত? এবার না হয় হেয়ারস্টাইল হোক ক্ল ক্লিপেই। ফ্রেঞ্চ টুইস্টে এলোমেলো ভাব এনে একটু ভিন্নতর লুক দিতে চাইলে, নিঃসন্দেহে বেছে নেওয়া যেতে পারে ক্ল ক্লিপ। চুলগুলোকে একটু টুইস্ট করে ওপরে উঠিয়ে, চারপাশে থাকা বেবি হেয়ারগুলোকে সামনে এনে আটকে দিতে হবে ক্ল ক্লিপ দিয়ে। সত্তরের দশকের টুইস্টেড বান করে নেওয়ার এর চেয়ে সহজ উপায় আর হয় না!
হাফ-আপ হেয়ার-ডু
ফ্রেঞ্চ টুইস্টের একদম বিপরীত। নিট লুক চাইলে হাফ-আপ হেয়ার-ডু অসাধারণ সমাধান। মাথার ওপরের ভাগের অর্ধেক চুল আটকে দিতে হবে ক্ল ক্লিপ দিয়ে। নিচের চুলগুলো একটু মেসি রেখে লুকে নিয়ে আসা যায় ক্যাজুয়াল ভাইব।
মেসি লো বান
বাঙালি নারীর সৌন্দর্য তো খোঁপাতেই! চুল বড় হলে খোঁপা করতে কোনো ক্লিপ বা ব্যান্ড দরকার পড়ে না। তবে মেসি লো বান করতে গেলে একটি ক্ল ক্লিপ কিন্তু বদলে দিতে পারে হেয়ার গেম। মিনি ক্ল ক্লিপ দিয়ে সহজে পেঁচিয়ে নেওয়া যায় চুল। একটু নিচের দিকে চুল বেঁধে ওপরের বেশ খানিকটা চুল খোলা রেখে তারপর টুইস্ট করে আটকে নিলেই চলবে।
ডাবল ক্ল ক্লিপ
লুকে ফ্রিদা কাহলোর মতো ভিনটেজ ভাইব চাইলে বেছে নেওয়া যেতে পারে এই হেয়ারস্টাইল। একটির বদলে দুটি আইডেন্টিক্যাল ক্ল ক্লিপ ব্যবহার করতে হবে এ ক্ষেত্রে। চুলে সিঁথি করে চুলকে দুই ভাগ করে নেওয়া চাই। এরপর চুল আঁচড়ে পেছনে টেনে চুল টুইস্ট করে মিডিয়াম বা মিনি সাইজের ক্ল ক্লিপ দিয়ে আটকে নিতে হবে। চুলকে সেট করতে এ ক্ষেত্রে জেল বা স্প্রে ব্যবহার করা যেতে পারে। ফিউচার ইন্সপায়ারড হেয়ারস্টাইল ট্রাই করতে চাইলে এটা কিন্তু ভালো বিকল্প।
ফ্যাশন ইন্ডাস্ট্রি কিন্তু ক্ল ক্লিপকে সাদরে আমন্ত্রণ জানাচ্ছে বছরের পর বছর ধরে। তাই ফ্যাশন গেমটা বদলে দিতে অ্যাকসেসরিজ লিস্টে যোগ হতে পারে বিভিন্ন সাইজ ও স্টাইলের ক্ল ক্লিপ।

 বিদিশা শরাফ
মডেল: শাকিরা তামান্না
মেকওভার: পারসোনা
ছবি: কৌশিক ইকবাল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top