skip to Main Content
iasos3

বিক্রি হবে প্রাচীন শহর

আড়াই হাজার বছরের পুরোনো শহর বারগিলিয়া। শহরটি প্রাচীন গ্রিসের অংশ হলেও, এটি এখন তুরস্কের দক্ষিণে অবস্থিত। ৩৩০ একরের এই শহরের মালিক তুর্কি বংশোদ্ভূত হুসেইন ইউকপিনার। তিনি রোববার তুরস্কের হুরিয়াত পত্রিকায় একটি বিজ্ঞাপন ছাপিয়ে শহরটি বিক্রির ঘোষণা দিয়েছেন। তুরস্কের মুদ্রায় এর মূল্য ধরা হয়েছে ৩ কোটি ৫০ লাখ লিরা বা ৮৩ লাখ ডলার। বিজ্ঞাপনটিতে হুসেইন ইউকপিনার আরও উল্লেখ করেন, ধনসম্পদ শিকারিদের খপ্পর থেকে শহরটিকে বাঁচানো এবং এর নষ্ট হয়ে যাওয়া অংশ মেরামত করার উদ্দেশ্যেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
শহরটির থিয়েটার, প্রাচীন গ্রিসের নগরদুর্গ, মহল্লা এবং গুরুত্বপূর্ণ ইমারত, যেগুলো প্রথম শ্রেণির প্রত্নতাত্ত্বিক নিদর্শন হিসেবে ধরা হয়, সেগুলো এখন গবাদিপশুর চারণভূমিতে পরিণত হয়েছে। এ বিষয়ে বিবিসিতে প্রকাশিত এক সংবাদে হুসেইন জানান, তিনি একা এই প্রাচীন শহরের রক্ষণাবেক্ষণ করতে পারছেন না। এরই মধ্যে রোমান সাম্রাজ্যের মোজাইকও চুরি হয়ে গেছে। এ ছাড়া শহরটিতে এখন পর্যন্ত কোনো ধরনের তাৎপর্যপূর্ণ প্রত্নতাত্ত্বিক খননকাজ করা হয়নি। ইতিহাস রক্ষায় সরকারকেও এগিয়ে আসার আহ্বান জানান তিনি।
উল্লেখ্য, এবারই প্রথম শহরটি বিক্রির চেষ্টা চলছে, এমন নয়। ২০১৫ সালেও একবার এই উদ্যোগ নেওয়া হয়েছিল। কিন্তু কেউ এই প্রাচীন শহরটি কিনতে এগিয়ে আসেনি। এ জন্য গতবারের তুলনায় শহরটির মূল্য ২০ লাখ ডলার কম ধার্য করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top