skip to Main Content

ব্লগার’স ডায়েরি I পুরোনো হাওয়ায় দুলছে ফ্যাশন

ফ্যাশনের ধারা পরিবর্তনশীল। পাশাপাশি অতীতের ট্রেন্ডও ফিরে আসে। তাই হঠাৎ করে বয়োজ্যেষ্ঠরা বলে উঠতে পারেন, এই ফ্যাশন তো আমাদেরও ছিল। তাই বলে একে ব্যাকডেটেড (সেকেলে) মনে করার কোনো কারণ নেই। ফ্যাশন যেমন পরিবর্তনশীল তেমনই ঘূর্ণায়মান। ঘুরেফিরে ফ্যাশন এখন সত্তর, আশি, নব্বইয়ের হাওয়াতেই চলছে। ভিনটেজ ফ্যাশনকে আজকাল সবচেয়ে ট্রেন্ডি বলে দাবি করা হয়।
পা থেকে শুরু করে মাথার অ্যাকসেসরিজেও এসেছে ভিনটেজের হাওয়া। সবার আগে যেটা নজর কাড়ছে, তা হলো প্যান্টের ডিজাইনে সত্তরের ধারার আবির্ভাব। ফ্যাশনিস্তারা ঢিলেঢালা প্যান্ট পরছেন। শুধু তা-ই নয়, প্যান্টের হেমে থাকছে নানান ডিজাইনের বাহার, যেমন রাফ্ল, ডিসট্রেসড, ওয়াইড হেম, ফ্লেয়ার্ড হেম, কাফ ও হেম ইত্যাদি। প্যান্টের ডিজাইনেও থাকছে এম্ব্রয়ডারি, স্যাটিন, সিকোয়েন্স। রাফ্লড ডিজাইনও চলছে পাল্লা দিয়ে। তবে ওয়াইড লেগ প্যান্ট এবং কিউলোট, টাই ওয়েস্ট প্যান্ট সম্ভবত সবচেয়ে জনপ্রিয়। তবে কেউ কেউ আবার নব্বইয়ের ফ্যাশনের মতো কার্গো প্যান্ট বেছে নিচ্ছেন। প্যান্টে থাকছে নানান প্রিন্ট, যেমন- ফ্লোরাল, স্ট্রাইপ, কালার স্ট্রাইপ, গিংহ্যাম চেক, প্লেইড। আবার তরুণীরা সাইড স্ট্রাইপ প্যান্ট বেছে নিচ্ছেন। তাই বলে রিপ্ড জিনস একদমই যে আউট অব ফ্যাশন হয়ে গেছে, তা ভেবে বসলে ভুল হবে।
টপসে দেখা যাচ্ছে পুরোনো নানা ডিজাইন। বিগত দিনের পাফ ও সিল্ডসের চল আবারও দেখা যাচ্ছে ফ্যাশনে। সঙ্গে বেল, রাফ্লড, বেলুন ডিজাইন তো আছেই। সত্তরের মতো ফ্রন্ট নটের টপস এবং টপসের চারপাশে রাফ্লডের খেলা তো থাকছেই। নানান ধরনে প্যাঁচানো কিমোনো ডিজাইনের টপস বেশি দেখা যাচ্ছে। টপসে এক রঙ বা পোলকা ডট বেশি পছন্দ করছেন তরুণীরা। কারণ, এগুলো দিচ্ছে পারফেক্ট ভিনটেজ লুক। কালার স্ট্রাইপ, গিংহ্যাম চেক ও প্লেইড- এসব চলছে পাল্লা দিয়ে। সেøাগান টি-শার্ট এবং নানান ব্র্যান্ডের লোগো টি-শার্ট এখন খুব জনপ্রিয়। আবার কেউ ওভারসাইজড টি-শার্টও বেছে নিচ্ছেন। টাই নেক, ফ্রন্ট টাই নেফ, রাফ্ল্ড নেকের ডিজাইন চলছে যা দিচ্ছে রেট্রো ও ভিনটেজ লুক। টার্টেল নেকের টপসও পেয়েছে জনপ্রিয়তা। সঙ্গে অফ শোল্ডার, ফোল্ড শোল্ডার তো আছেই। টাই ওয়েস্ট টপস এনে দিচ্ছে সম্পূর্ণ ক্লাসি লুক।
এখনকার ফ্যাশন উজ্জ্বল রঙিন। মানে, উজ্জ্বল রঙগুলো বেশি প্রাধান্য পেয়েছে বর্তমান ধারায়। নীল, লাল, হলুদ রঙধনুর রঙ শোভা পাচ্ছে এই ফ্যাশনে। হলোগ্রাফিক রঙও দেখা যাচ্ছে বিভিন্ন অ্যাকসেসরিজ ও পোশাকে। কাপড়ে আছে পুরোনোর ছোঁয়া, যেমন একদম ওয়াশ ছাড়া ডেনিম, কর্ড, সিল্ক, ভেলভেট ইত্যাদি। শুধু তা-ই নয়, নানা রকম পুরোনো ডিজাইনের জুতাও চলছে বেশ। নব্বইয়ের স্নিকারগুলো আবার ফিরে এসেছে। জুতায় রয়েছে উজ্জ্বল রঙের কারুকাজ যেমন স্ট্রাইপ, প্রিন্ট, নানান রঙের লোগোর ডিজাইন। প্যাটার্নেও এসেছে পুরোনো ধারার লেস আপ, রিবন ও প্ল্যাটফর্ম স্নিকার। মিউলস হিল এবং স্লাইড ব্যাপক জনপ্রিয়। জুতায় ফারের প্রাধান্য রয়েছে, পমপমও পিছিয়ে নেই। সানগ্লাসেও রয়েছে নব্বইয়ের ছোঁয়া- চলছে স্টেটমেন্ট সানগ্লাস, সিনক্রো সানগ্লাস। তবে চশমা হিসেবে রেট্রো ফ্রেম বা এভিয়েটর জনপ্রিয়। সানগ্লাসে নানা রঙের শেড দেখা যাচ্ছে- লাল, হলুদ, গোলাপি, সবুজ ইত্যাদি। ডিজাইনে এসেছে নানান জিওম্যাট্রিক প্যাটার্ন যেমন গোল, চারকোনা, ত্রিকোণ, পেন্টাগন, অক্টাগন, হেক্সাগন, অ্যাসিমেট্রিক ইত্যাদি। ব্যাগেও রয়েছে ভিনটেজ টোটে ব্যাগ। সার্কেল বাস্কেট ব্যাগগুলো সামার ফ্যাশনে ভীষণ ট্রেন্ডি। নব্বইয়ের স্ট্রাইপ শোল্ডার ব্যাগ, লেদার বেল্ট ব্যাগ ফিরে এসেছে এখনকার ফ্যাশনে। মিনিমাল বা সিম্পল ডিজাইনের গয়না চলছে এই ধারায়, যেমন- হুপ, ড্রপ, চেইন লিংক; আছে পমপম, টাসেল ও ফার। নেকলেস বলতে লেয়ার চেইন প্যাটার্ন হালের ফ্যাশনে যোগ হয়েছে। প্রিন্টেড স্কার্ফ এবং স্যাটিনে স্কার্ফ পরছেন তরুণীরা। চলছে ব্যান্ডানা। প্রিন্টেড ব্যান্ডানা সবচেয়ে জনপ্রিয়। হেয়ার ব্যান্ডও পরা হচ্ছে পোশাকের সঙ্গে মিলিয়ে। লোগো ওয়েস্ট বেল্ট পেয়েছে জনপ্রিয়তা। টপস বা জিনসের সঙ্গে মিলিয়ে পুরোনো হালেই চলছে ২০১৮ সালের ফ্যাশনধারা। হাই ফ্যাশন থেকে স্ট্রিট স্টাইলে চলছে উজ্জ্বল রঙ আর পুরোনো ফ্যাশনের ছোঁয়া। ২০১৮ সাল রঙের বছর।

 আফসানা খান তুরা
ছবি: রায়হান চৌধুরী বাপ্পী
Instagram : afsanakhan003
Facebook : Afsana Khan Tura
website : afsanakhantura

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top