skip to Main Content

কুন্তলকাহন I স্মেলি স্ক্যাল্প

কেবল পরিপাটি আর ঝলমলে হলে চলে না, বাজে গন্ধ থেকে চুলকে মুক্ত রাখতে হয়। কিন্তু কী এর দাওয়াই?

দেহের দুর্গন্ধ সারাইয়ে আমরা ব্যবহার করি হরেক ফর্মুলার ডিওডোরেন্ট, নামীদামি ব্র্যান্ডের পারফিউম আর বডি স্প্রে ইত্যাদি। কিন্তু চুল থেকেও যে দুর্গন্ধ ছড়াতে পারে, তা জানা নেই অনেকেরই। অথবা জানা আছে, টেরও পাওয়া যাচ্ছে, ফলে সুগন্ধি শ্যাম্পু দিয়ে চলছে দুর্গন্ধ ধামাচাপা দেওয়ার চেষ্টা। কিন্তু কাজ হচ্ছে কই? বরং বাড়ছে অস্বস্তি, হরহামেশাই লজ্জায় পড়তে হচ্ছে। তাই এর সমাধান চাই শিগগিরই। সে জন্য জানতে হবে মাথার ত্বকে দুর্গন্ধ সৃষ্টির কারণ সম্পর্কে।
প্রথমেই বুঝতে হবে চুল ধোয়া ঠিকমতো হচ্ছে কি না। অনেকেই বোতল বোতল শ্যাম্পু ঢেলে প্রতিবেলা মাথা ধুতে শুরু করেন। একদম ভুল। ওভারওয়াশিং মাথার ত্বকের ক্ষতি করে, আর্দ্রতা কেড়ে নেয়। ফলাফল, স্ক্যাল্পের প্রাকৃতিক তেল উৎপাদনের ক্ষমতা নষ্ট হয়ে দেখা দেয় খুশকি। সেই সঙ্গে ধুলা, বালি, ময়লা সহজে আটকে যেতে শুরু করে স্ক্যাল্পে। বাড়ে ব্যাকটেরিয়া। ছড়াতে শুরু করে দুর্গন্ধ। আবার অনেকে চুল ঠিকমতো ধুচ্ছেন না। এতেও বাড়ছে বিপত্তি। ময়লা জমে চুল ছড়াচ্ছে বদ গন্ধ। তবে বিপদ আরও আছে হরমোনের হেরফেরের কারণে দেখা দেয় ‘স্মেলি হেয়ার সিনড্রোম’। স্ক্যাল্পে ওভার অ্যাকটিভ ঘাম এবং তেলগ্রন্থি হয় এর কারণে। ফলে মাথার ত্বক থেকে তেল আর ঘাম বেশি বেরোয়। তা জমে সৃষ্টি হয় দুর্গন্ধ। অনেকের আবার সোরাইসিস, একজিমার মতো সমস্যা থাকে। ফলাফল স্ক্যাল্পের বদ গন্ধ। কেমিক্যালযুক্ত শ্যাম্পু, কন্ডিশনারসহ হরেক রকম হেয়ার প্রডাক্ট ব্যবহারেও অনেক সময় স্ক্যাল্প তার স্বাভাবিকতা হারায়, ছড়ায় দুর্গন্ধ। এ ছাড়া নিয়মিত হ্যাট, ক্যাপ বা স্কার্ফের ব্যবহার, স্ট্রেস আর ইস্টযুক্ত খাবার বেশি খাওয়ার ফলেও মাথায় দুর্গন্ধ হতে পারে।
শুরুতেই বেসিকটা শোধরানো চাই। স্ক্যাল্প আর চুলের জন্য ক্ষতিকর এমন কেমিক্যালযুক্ত হেয়ার প্রডাক্ট ব্যবহার করা যাবে না একদমই। বেছে নিতে হবে সালফার, জিঙ্ক অথবা টারের মতো অয়েল রিডিউসিং এজেন্ট দেওয়া শ্যাম্পু, কন্ডিশনার আর হেয়ার প্রডাক্ট। যাদের স্মেলি হেয়ার সিনড্রোম কিংবা অন্যান্য ত্বকজনিত সমস্যা; বিশেষজ্ঞ ডার্মাটোলজিস্টদের পরামর্শ নিয়ে তবেই তাদের ট্রিটমেন্ট শুরু করতে হবে। এ ছাড়া প্রাকৃতিক প্রক্রিয়ায় সহজ উপায়েও সারানো যায় চুলের দুর্গন্ধ।

এসেনশিয়াল অয়েল
মাথার ত্বক সুস্থ রাখতে, এমনকি চুলের দুর্গন্ধ দূর করতেও দারুণ এ ম্যাজিক পোশন। তবে সব এসেনশিয়াল অয়েল নয়, বেছে নিতে হবে কার্যকরগুলো। এ ক্ষেত্রে সবচেয়ে ভালো টিট্রি অয়েল, এর অ্যান্টিমাইক্রোবিয়াল প্রোপার্টি দুর্গন্ধ তৈরির মাইক্রোবসের সঙ্গে যুদ্ধ করে। উপরন্তু এর প্রশান্তিকর সুবাস চুলে সতেজ গন্ধ ছড়ায়। মাত্র ছয় ফোঁটা টিট্রি অয়েল নিয়ে এর সঙ্গে এক থেকে দুই টেবিল চামচ জোজোবা অথবা সুইট আমন্ড অয়েল মিলিয়ে নিলেই হলো। জাদুকরি এই মিশ্রণ মাথার ত্বকে আর চুলে মেখে রাখা চাই আধঘণ্টা। তারপর ধুয়ে নিলেই চলবে। সপ্তাহে দুই থেকে তিনবার ব্যবহারেই ফল মিলবে।
নিম অয়েল দুর্গন্ধ দূর করতে দারুণ। কারণ, এতেও রয়েছে অ্যান্টিমাইক্রোবিয়াল এলিমেন্ট; যা স্ক্যাল্পের দুর্গন্ধ রোধে কার্যকর। ৫ থেকে ৬ ফোঁটা নিমের তেল নিয়ে তাতে পছন্দসই কোনো ক্যারিয়ার অয়েল মিশিয়ে নিতে হবে ১ থেকে ২ টেবিল চামচ। এই মিশ্রণ মাথায় আর চুলে মেখে রাখতে হবে আধঘণ্টার জন্য। তারপর ধুয়ে নিতে হবে।
লেবুর রস
লেবুর ব্যাকটেরিসিডাল ইফেক্ট মাথার ত্বকে জন্মানো দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়াকে রুখে দিতে কার্যকর। খুশকি রোধেও লেবুর রস মহৌষধ, যা স্ক্যাল্পে মন্দ গন্ধের প্রধান একটি কারণ। তবে এটি সরাসরি মাথায় মেখে ফেলা যাবে না। এক দুই কাপ উষ্ণ গরম পানির সঙ্গে দু চা-চামচ লেবুর রস মিশিয়ে রাখতে হবে। মাথা ভালো করে শ্যাম্পু করে নিয়ে পরিষ্কার মাথায় মিশ্রণটি ঢেলে দিতে হবে। মিনিটখানেক রেখে তারপর পরিষ্কার পানি দিয়ে ভালো করে ধুয়ে নিতে হবে। সপ্তাহে নিয়ম করে দুবার করলেই দেখা যাবে দুর্গন্ধ উধাও।
রসুনের তেল
এটি মাথার ত্বকের সুস্বাস্থ্য নিশ্চিত করতে সক্ষম। কারণ, রসুনে রয়েছে সালফার। এর অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল এজেন্ট মাথার ত্বকের দুর্গন্ধ সৃষ্টিকারী উপাদানকে নির্মূল করে। তবে এ জন্য তৈরি করে নিতে হবে রসুনের তেল। প্রয়োজন হবে ৪/৫ কোয়া রসুন আর ২ টেবিল চামচ নারকেল তেল। প্রথমে রসুনের কোয়া ছেঁচে নিতে হবে। নারকেলের তেলের সঙ্গে মিশিয়ে তা সামান্য গরম করে নিতে হবে। তারপর ছেঁকে নিলেই ব্যবহারের উপযোগী হবে। এই তেল সপ্তাহে দুই থেকে তিনবার স্ক্যাল্পে মেখে নেয়া চাই নিয়মিত। মাথায় রাখতে হবে মিনিট বিশেক। তারপর মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে নিতে হবে চুল।
অ্যাপল সাইডার ভিনেগার
এর অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ স্ক্যাল্পে জমে থাকা ব্যাকটেরিয়ার জন্য যমই বটে। তবে সরাসরি অ্যাপল সাইডার ভিনেগার ব্যবহার করা যাবে না। দুই কাপ পানিতে অর্ধেক কাপ অ্যাপল সাইডার ভিনেগার মিশিয়ে নিতে হবে। ভালোভাবে শ্যাম্পু দিয়ে চুল পরিষ্কারের পর এই মিশ্রণ ঢেলে দিতে হবে মাথায়। তারপর পরিষ্কার পানিতে ধুয়ে নিতে হবে চুল।
এ ছাড়া টমেটোর রস, বেকিং সোডাও চুলের দুর্গন্ধ সারাতে দারুণ উপযোগী। ঘন ঘন চুলে হাত দেওয়ার অভ্যাস থাকলে তা বাদ দিতে হবে। মাথা চুলকানোর বাজে অভ্যাসও রাখা যাবে না।

 জাহেরা শিরীন
মডেল: শিখা ও নাজ
মেকওভার: পারসোনা
ছবি: সৈয়দ অয়ন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top