skip to Main Content

ফিচার I ক্যারিশম্যাটিক বিউটি ক্যাম

অন্যকে এবং নিজেকে সুন্দর দেখানোর বিভিন্ন ক্যামেরা অ্যাপ্লিকেশন। হ্যান্ডসেটে এখনকার হট আইটেম

বর্তমান তরুণ প্রজন্ম নিজেদের জন্য মুঠোফোন কেনার আগে যে স্পেসিফিকেশনগুলোর খোঁজ করে, সেগুলোর একটি হলো ভালো মানের ক্যামেরা পারফরম্যান্স। অ্যান্ড্রয়েড কিংবা আইওএস— অপারেটিং সিস্টেম যা-ই হোক না কেন, ক্যামেরার ফিচার বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে মুঠোফোন বেছে নেওয়ার ক্ষেত্রে। তবে অনেক সময় ফোনের বিল্ট-ইন ক্যামেরা অ্যাপে ছবি তুললে সেগুলো অতটা ভালো আসে না। তাই তৈরি হয়েছে কিছু থার্ড পার্টি ক্যামেরা অ্যাপ্লিকেশন, যাতে বিভিন্ন ফিল্টার ও মোড ব্যবহার করে ছবি তুললে মান অনেক ভালো হতে পারে। আজকাল সেলফি তোলার জোয়ার আসায় এর কাটতিও বেড়েছে। তাই বিভিন্ন ক্যামেরা অ্যাপ এখন বেশ জনপ্রিয়।
বি সিক্স টুয়েলভ
বিউটি ক্যামেরা অ্যাপ্লিকেশনের মধ্যে এটি সব থেকে জনপ্রিয় অ্যাপ। এতে রয়েছে বহু ফিল্টার এবং পনেরো শর বেশি ফ্রেম স্টিকার, ওভারলে, লাইট ইফেক্টসহ আরও অনেক কিছু। এই অ্যাপের মাধ্যমে অসাধারণ সেলফি ও ছবি তোলা যায়। এ ছাড়া ভিডিও, জিআইএফ, বুমেরাং, ভিডিও ইত্যাদি বিভিন্ন ধরনের কাজ এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে অনায়াসে করা যায়। এতে রয়েছে সাউন্ড ইফেক্টসহ ভিডিও করার সুযোগ। এই ফ্রি অ্যাপ পাওয়া যাবে গুগল প্লে স্টোরে।
ইনস্টাগ্রাম
সবচেয়ে বেশি ডাউনলোড করা ক্যামেরা অ্যাপ্লিকেশন। এটি সোশ্যাল মিডিয়া অ্যাপ্লিকেশনও বটে। এতে বিভিন্ন ধরনের ফিল্টার এবং এডিট অপশন রয়েছে। অ্যাপটিতে ছবি এডিট করে সরাসরি ফেসবুক, টুইটার ও টাম্বলারে আপলোড করা যায়। ব্যক্তিগত প্রোফাইল ছাড়াও সেলিব্রিটি, বিউটি ব্লগার, ভøগার এবং সম্প্রতি বিজনেস প্রোফাইলের অপশন যুক্ত হওয়ার কারণে বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানের কাছে ইনস্টাগ্রাম এখন সবচেয়ে জনপ্রিয় বিউটি ক্যামেরা অ্যাপ্লিকেশন। বুমেরাং এবং ফটো কোলাজের মতো অপশনগুলোও ইনস্টাগ্রামকে জনপ্রিয় করে তুলছে দিনে দিনে।
বিউটি প্লাস
ফটো এডিটর এবং সেলফি ক্যামেরা অ্যাপ্লিকেশন। নানা ধরনের ফিল্টার এবং এডিটিং টুল দিয়ে সাজানো হয়েছে এর ইন্টারফেস। চুলের আয়তন বাড়ানো, চোখের রং এবং ত্বকের রং বদলানোর মতো ফিল্টারগুলো রয়েছে এতে। কিছু ডলার খরচ করলে এই অ্যাপ্লিকেশনের এক্সট্রা ইন-অ্যাপ পাওয়া যাবে। তাতে মিলবে মজার সব ফিচার।
ইউক্যাম পারফেক্ট অ্যান্ড ইউক্যাম মেকআপ
ইউক্যাম পারফেক্ট হচ্ছে নানা ফিল্টার এবং ফটো এডিটিং টুলের একটি সেলফি ক্যামেরা। টেকনিক্যালি ভুলভালে তোলা ছবিটি ক্রপ, অ্যাডজাস্ট অথবা ফোকাস করে পারফেক্ট তুলতে পারবেন এর মাধ্যমে।
ইউক্যাম মেকআপ অ্যাপ্লিকেশনটি কাজ করে একদম ইলেকট্রনিক মেকআপ আর্টিস্টের মতো! রিয়েল লাইফ সব ব্র্যান্ডের প্রসাধনী দিয়ে আপনার ছবিতে মেকআপ অ্যাপ্লাই করে এটি। এতে স্কিন অ্যানালাইসিস বলে একটা ফিচার আছে, যা দাগ, ডার্ক সার্কেল, পিম্পল ইত্যাদি দেখে ত্বকের অবস্থা জানিয়ে দেবে।
ক্যামেরা থ্রি-সিক্সটি
বিউটি ক্যামেরা ট্রেন্ড শুরু হওয়ার প্রথম দিককার অ্যাপ্লিকেশন হিসেবে বেশ কিছুদিন আগেও ক্যামেরা থ্রি-সিক্সটি বেশ জনপ্রিয় ছিল। পোর্ট্রেট মোডে ছবি তোলার জন্য এই অ্যাপ এককথায় সেরা। স্কিন বিউটিফাইয়িং ইফেক্ট এবং অ্যানিমেটেড স্টিকারগুলো এই অ্যাপকে করে তুলেছে সবার প্রিয়।
বিউটি ক্যাম
বিউটি ক্যামেরা অ্যাপ্লিকেশনগুলোর মধ্যে এটি সবচেয়ে নতুন। এআই পোর্ট্রটে, এসএলআর কোয়ালিটি এইচডি ফটো, মুকুট এবং চশমার মতো সাজের অনুষঙ্গগুলো রয়েছে এই অ্যাপে। এতে একটু পরপর অ্যাড পপ-আপ হওয়ার ঝামেলাও নেই।
সুইট সেলফি
দাঁত সাদা করা, ত্বকের রং ফর্সা করা, হেয়ারস্টাইল চেঞ্জ কিংবা ছবি কোলাজ করার মতো ফিচারগুলো এই অ্যাপের বৈশিষ্ট্য। ২০১৬তে গুগল প্লে­স্টোরে অ্যাপ ইনস্টলের হিসাব অনুযায়ী এটি সেরা সেলফি ক্যামেরা অ্যাপ।
এই তালিকার বাইরেও GOOGLE CAMERA, CAMERA MX, FLICKR, OPEN CAMERA, CAMERA ZOOM FX, CAMERA 360 ULTIMATE, BACON CAMERA ইত্যাদি অ্যাপ্লিকেশনও যথেষ্ট জনপ্রিয়।
বিউটি ক্যাম অ্যাপ্লিকেশনগুলো দিয়ে যেসব সেবা পাবেন, তা জেনে নিন একঝলকে
 বিভিন্ন স্টাইলে ছবি
 ছবিতে ভার্চ্যুয়াল মেকআপ
 অটোমেটিক বা কাস্টমাইজ করে ছবি বিউটিফাই
 বিভিন্ন ফিল্টার দিয়ে এডিটিং
 ফ্রেম ও অ্যানিমেটেড ইমোজি
 ভিডিও এবং সাউন্ড ইফেক্ট
 ব্রাইটনেস ও কনট্রাস্ট বাড়ানো বা কমানো
 অন্য ক্যামেরায় তোলা ছবি বিউটিফাই করা
 সরাসরি ফেসবুক, টুইটার ইত্যাদি সাইটে শেয়ারিং
অন্য যেকোনো এক্সটারনাল অ্যাপ্লিকেশন ইনস্টল করার মতো সেলফি ক্যামেরা অ্যাপ্লিকেশন ইনস্টলেরও কিছু ঝক্কি আছে। সম্প্রতি সিকিউরিটি ফর্ম ট্রেন্ড মাইক্রোর তরফে দেওয়া একটি রিপোর্টে বলা হয়েছে যে ২৯টি বিউটি ক্যামেরা অ্যাপ প্লে স্টোর থেকে ইউজারদের পর্নোগ্রাফি কন্টেন্ট পাঠাচ্ছে। এই অ্যাপগুলো ফিশিং সাইটে রিডিরেক্টও করছে। এই তালিকায় রয়েছে আর্ট ফ্লিপ ফটো এডিটিং, পিক্সচার, ফটো আর্ট ইফেক্ট, ফিল আর্ট ফটো এডিটর, প্রিজমা ফটো ইফেক্ট ইত্যাদি।

 সুরবি প্রত্যয়ী
মডেল: তুবা
মেকওভার: পারসোনা
ছবি: সৈয়দ অয়ন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top