skip to Main Content

ফিচার I শান্তিনিকেতনে বাংলাদেশ ভবন

পশ্চিমবঙ্গের শান্তিনিকেতনে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ সরকারের উদ্যোগে নির্মিত হয়েছে ‘বাংলাদেশ ভবন’। সম্প্রতি, বিশ্বভারতীতে উপস্থিত হয়ে এই ভবনের উদ্বোধন করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর সঙ্গে উপস্থিত ছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উল্লেখ্য, বিশ্বভারতীতে বাংলাদেশের বিপুল ছাত্রছাত্রী পড়াশোনা করেন।
কলা, সংগীত, সাংবাদিকতা, বিভিন্ন ভাষা ও সাহিত্যের পড়াশোনার পাশাপাশি এই শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় সব বিভাগেই রয়েছেন বাংলাদেশের ছাত্রছাত্রীরা। মূলত তাদের আবাসন হিসেবেই তৈরি হয়েছে বাংলাদেশ ভবনটি। তা ছাড়া এই ভবনে ছাত্রছাত্রীদের জন্য লাইব্রেরি, ক্যাফেটেরিয়া, অডিটরিয়ামসহ রয়েছে মুক্তিযুদ্ধের নানা দুষ্প্রাপ্য ছবি ও নথিপত্র। এই ভবনেই সংরক্ষিত থাকছে রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলামের স্মৃতিবহনকারী নানা জিনিসপত্র।
প্রায় দুই বিঘা জমিতে গড়ে উঠেছে বাংলাদেশ ভবনটি। এর আয়তন ৪ হাজার ১০০ বর্গমিটার। প্রায় ৭ হাজার বইসমৃদ্ধ লাইব্রেরি রয়েছে এই ভবনে। বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীর পাশাপাশি মুক্তিযুদ্ধবিষয়ক নানা বই থাকছে এই লাইব্রেরিতে। এ ছাড়া রয়েছে দুটি স্টাডি সেন্টার, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশবিষয়ক একটি জাদুঘর। অত্যাধুনিক লাইট, সাউন্ড সিস্টেমসহ সাড়ে ৪০০ আসনবিশিষ্ট একটি অডিটরিয়াম রয়েছে এই ভবনে। উল্লেখ্য, গোটা বিশ্বভারতীতে এত বড় অডিটরিয়াম আর একটিও নেই। রয়েছে একটি বিশেষ সংগ্রহশালাও। বাংলাদেশ ভবন প্রাঙ্গণে ১৯৫২-এর ভাষাশহীদদের স্মরণে একটি শহীদ মিনার নির্মাণেরও পরিকল্পনা রয়েছে।
প্রসঙ্গত, ২০১৩ সালে ভারতের তৎকালীন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে এক বৈঠকে বিশ্বভারতীতে ‘বাংলাদেশ ভবন’ নির্মাণের বিষয়ে আলাপ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে দুই রাষ্ট্রের মধ্যে এই বিষয়ে চুক্তি হয়। চুক্তি অনুযায়ী বাংলাদেশ ভবন নির্মাণের জন্য জমি দিয়েছে বিশ্বভারতী কর্তৃপক্ষ। আর নির্মাণ ব্যয় বাবদ ধার্য প্রায় ৩৫ কোটি টাকার পুরোটাই বহন করেছে বাংলাদেশ সরকার।
এই ‘বাংলাদেশ ভবন’ ঘিরে বিশ্বভারতীর বাংলাদেশি ছাত্রছাত্রীদের পাশাপাশি পশ্চিমবঙ্গের শিক্ষার্থীদেরও আগ্রহ চোখে পড়ার মতো। ‘বাংলাদেশ ভবন’-এর জাদুঘর, সংগ্রহশালা পর্যটকদেরও বিশেষ উৎসাহের জায়গা হতে চলেছে বলে মনে করা হচ্ছে।

 রিফাত বিন সালেম রূপম
সাংবাদিকতা বিভাগ, বিশ্বভারতী, শান্তিনিকেতন
ছবি: সংগ্রহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top