skip to Main Content

ফুড ফিচার I চাল-দুধের পায়েস

ভাতের প্রতি বাঙালির আহ্লাদ দেখে কবি ঈশ্বরচন্দ্র গুপ্ত কোনো ভণিতা না করে বলেই দিয়েছেন, ‘ভাত বিনে বাঁচিনে, আমরা ভেতো বাঙ্গালী’। ভাতের ওপর বাঙালির আসক্তি থেকেই সাহিত্য ও উপকথায় ‘ভেতো বাঙালি’ শব্দটির প্রচলন। তবে বাঙালি যে চাল দিয়ে শুধু ভাতই খায়, তা নয়। তৈরি করে পিঠা-পুলি ও চিড়া মুড়ি। পায়েসও তৈরি করা হয়। দুধ চিনির যোগে পায়েস দারুণ মুখরোচক একটি পদ। অতিথি আপ্যায়নে এর জুড়ি নেই। পায়েস রান্না সহজও বটে।
উপকরণ: দুধ দেড় লিটার, গোবিন্দভোগ চাল এক মুঠো, তেজপাতা ১টি, এলাচি ৩টি, খেজুরের গুড় আধা কাপ, কাজুবাদাম, কিশমিশ ও পেস্তা পরিমাণমতো।
প্রণালি: চাল ভালো করে ধুয়ে আধঘণ্টা ভিজিয়ে রাখুন। এবার একটি পাত্রে দুধের সঙ্গে আধা কাপ পানি মিশিয়ে জ্বাল দিতে থাকুন। তাতে তেজপাতা দিয়ে একটু পরপর নাড়ুন। দুধ ঘন হয়ে এলে তাতে চাল মিশিয়ে দিন এবং একটু পরপর নাড়ুন।
চাল মেশানোর আগে একটি পাত্রে অল্প গরম দুধ নিয়ে তাতে খেজুরের গুড় মিশিয়ে রাখুন। চাল সেদ্ধ হয়ে এলে তাতে দুধ ও গুড়ের মিশ্রণ মিশিয়ে দিন। ভালো করে নাড়তে থাকুন। এবার তাতে এলাচি থেঁতলে দিন। আরও ৫ থেকে ১০ মিনিট পর চুলা বন্ধ করে দিন। এবার কিশমিশ, কাজু ও পেস্তা দিন। ঠান্ডা হতে দিন। হয়ে গেলে পরিবেশন করুন।

 শিবলী আহমেদ
ছবি: ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top