skip to Main Content

ব্লগার’স ডায়েরি I কনকোজ্জ্বল

গয়নার প্রতি মানুষের আগ্রহ অনেক পুরোনো। সৌন্দর্য ফুটিয়ে তুলতে এর কোনো বিকল্প নেই। যুগ যুগ ধরে সোনার গয়না সেরার সিংহাসনটি দখল করে আছে। এটি কেবল সৌন্দর্যই নয়, ফুটিয়ে তোলে আভিজাত্যও।
সময়ের পরিক্রমায় রুচি ও দামের কারণে অলংকারের সংস্কৃতির কিছুটা পরিবর্তন ঘটেছে। দামের কারণে ভারী অলংকারের বদলে সাধারণ নকশার নজরকাড়া সব গয়নার চল এসেছে। গত কয়েক দশকের ক্ষেত্রেও এই কথা খাটে। আধুনিক অনেক নারীই মনে করেন, ঐতিহ্যবাহী গয়না সব সময় তাদের পোশাক কিংবা স্টাইলের সঙ্গে ঠিক মানানসই নয়; আবার অনেকেই প্রাচ্যের ভারী গয়নার নকশার সঙ্গে পছন্দ করেন পাশ্চাত্যের ডিজাইনের মিশেল। অলংকারের ধরন যেমনই হোক, এর সাজসজ্জায় চাই বিশেষ সতর্কতা।
বাড়তি গয়না পরিত্যাজ্য
বিয়েবাড়ি হোক আর বন্ধুর পার্টি, পোশাকের সঙ্গে বাড়তি গয়না কখনোই পরবেন না। গলায় ভারী গয়না থাকলে কানে হালকা কিছু পরুন। একই সঙ্গে দু-তিনটি গয়না মোটেই ভালো দেখায় না। সুন্দরটিই পরুন, সেট মিলিয়ে।
পোশাক ও গায়ের রঙ মেনে
পোশাকের কথা মাথায় রেখে গয়না পরুন। সালোয়ার-কামিজের সঙ্গে যতটা ভারী গয়না মানায়, তার চেয়ে ভালো দেখায় শাড়ির সঙ্গে। যাদের গায়ের রঙ কালো বা শ্যামলা, তাদের ক্ষেত্রে চকচকে সোনালি রঙের গয়না তেমন ভালো মানায় না। সে ক্ষেত্রে হোয়াইট গোল্ড ট্রাই করতে পারেন। আর একান্তই যদি সোনালি গয়না পরতেই ভালো লাগে, তাহলে রঙিন পাথর বসানো অলংকার বেছে নিন। ভালো দেখাবে।
এসিমেট্রিক
অনেকেরই ধারণা, সোনার গয়না পরলে অন্য কোনো অলংকার পরা যাবে না। অথচ একটু বুদ্ধি খাটিয়ে আপনি সহজেই মিক্স অ্যান্ড ম্যাচ করে পরতেই পারেন। গোল্ডের সঙ্গে সিলভার বা কপার রঙের চুড়ি মিলিয়ে পরলে মোটেই খারাপ দেখাবে না।
সময় নির্বাচন
দিনের বেলার কোনো অনুষ্ঠানের জন্য হোয়াইট গোল্ড বেছে নিন। কারণ, সে সময় হলদে রঙের সোনার গয়না অনেক বেশি চকচক করবে এবং তেমন ভালো না-ও দেখাতে পারে। কিন্তু রাতের অনুষ্ঠানে নির্ভাবনায় বেছে নিন সোনার গয়না। আর কালো রঙের পোশাকের সঙ্গে এর যুগলবন্দি সম্পর্কে নতুন করে বুঝিয়ে বলার কিছুই নেই!
খেয়াল রাখুন নকশাতেও
অনেকেই পুরোনো ধাঁচের সূক্ষ্ম নকশার ভারী গয়না পছন্দ করেন। কেউ কেউ সমকালীন হালকা অথচ দারুণ ফ্যাশনেবল নকশার অনুরাগী। একই সময় যেকোনো এক ধরনের গয়না ব্যবহার করুন। দুটো মিলিয়ে ব্যবহার করতে যাবেন না। এতে ভালো না দেখানোর আশঙ্কাই বেশি। ব্যস, এই ছোট্ট বুদ্ধিগুলো মাথায় রাখুন আর আপনার প্রিয় সোনার গয়নায় সাজিয়ে তুলুন নিজেকে! হয়ে উঠুন সবার মাঝে প্রিয় মুখ।

 নিলয় ফারহানা
ওয়্যারড্রোব: ওয়্যারহাউজ, শৈলী ও ১২ হাতের কুঞ্জ
জুয়েলারি: শৈলী
ছবি: লেখক

ফেসবুক: vnvniloy85
ইনস্টাগ্রাম: madhobilota85

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top