skip to Main Content

ব্লগার’স ডায়েরি I ফেস্টিভ ক্যাজুয়াল

সময় এখন রোদ-বৃষ্টির। মানে গরম, সঙ্গে কাদাপানি। এ রকম পরিবেশে যেমন-তেমন পোশাক পরে বের হওয়া যায় না। উৎসবের সময় তো প্রশ্নই ওঠে না। তাই নিজের পছন্দে বেছে নিন স্মার্ট ক্যাজুয়াল।

অন্যরা যা-ই বলুক, এ ধরনের পোশাককে আমি স্বস্তিকর বলেই জানি। ছেলে-মেয়ে উভয়ই শর্ট, মিডিয়াম ও ঢোলাঢালা পোশাক বেছে নিন। এগুলো বেশ আরামদায়ক। বাজার ঘুরে অসংখ্য স্মার্ট ক্যাজুয়াল ড্রেস আমার ভালো লেগেছে। এগুলোয় রয়েছে পশ্চিমা ও দেশীয় প্যাটার্নের সংমিশ্রণ।
পৃথিবীজুড়ে ক্যাজুয়াল ফ্যাশন সবচেয়ে বেশি জনপ্রিয়। এ দেশের বেলায়ও একই। ক্যাজুয়াল ফ্যাশনের বৈশ্বিক ট্রেন্ডে দেখা যায় পোলো টি-শার্ট। গরমে ছেলেদের জন্য এটি বেশ জুতসই। একই সঙ্গে পোলো শার্টের কাপড় মসৃণ ও পাতলা। একসময় পোলো ছিল শুধুই সলিড কালারের। এখন স্ট্রাইপ ও প্রিন্ট দুটোই বেশ জনপ্রিয়। মাথায় রাখা জরুরি, এই পোশাকের কলারের রিব ফেব্রিক যেন ভালো মানের হয়। পোলোর বাটন ডিজাইনে বড় ভূমিকা রাখে।

বাটনগুলো একটু মোটা এবং কাপড়ের বিপরীত কোনো রঙের হলে তা হাল ফ্যাশনে বেশি মানাবে। পোলো পরার ক্যাজুয়াল ফ্যাশন এই যুগে পৌঁছে গেছে করপোরেট হাউস পর্যন্ত। মার্জিত একটি পোলো, সঙ্গে চিনোস ও লোফার অনেকটা সেমিফরমালের ভাব এনে দেয়। ক্যাজুয়াল শার্টে প্রিন্টের জায়গা সবর্দাই। তবে মাথায় রাখতে হবে ঈদ ও গরমের বিষয়টি। ঈদে অন্যের বাসায় দাওয়াত খাওয়া, অনুষ্ঠান, পার্টির জন্য অনেকেই ঈদপোশাকে শার্টের ওপর ভরসা করেন। এ ক্ষেত্রে রঙিন প্রিন্টের সুতির শার্ট জুতসই। খুব ভারী কাপড় এড়িয়ে চলাই ভালো এ সময়ে। আর গ্যাবার্ডিন কাপড়ের চিনোসের জন্য রঙ বেছে নিন অ্যাশ, খাকি, বিস্কুট, কফি, ব্ল্যাক, অফ হোয়াইট। ক্যাজুয়াল শার্ট, লোফারের সঙ্গে চিনোস বা ডেনিম পরার রয়েছে আরেকটি সুবিধা। এটি ইন করে পরলে তা সেমিফরমাল লুক এনে দেয়, আর ইন ছাড়া পরলে সম্পূর্ণ ক্যাজুয়াল।
মেয়েদের ক্যাজুয়াল হিসেবে টপস, কুর্তা বা সিঙ্গেল কামিজই বেশি প্রচলিত। ঈদ কালেকশনে বেসিক প্যাটার্ন ও ফ্রক কাটই বেশি। আর ট্রেন্ডি টপসে সিজনাল কালার, দেশি মোটিফ এবং পাশ্চাত্য প্যাটার্ন দেখা যায়। এখন পারসিয়ান বা ইরানি লুকও বেশ জনপ্রিয়। বরাবরের মতো ফ্লাওয়ার প্রিন্ট তো রয়েছে ট্রেন্ডে। বুনন বা টেক্সচারে ডিজাইন বেশি দেখা যায় মেয়েদের লং কামিজে। আর চলতি ট্রেন্ডে বিশদ আকারে চোখে পড়ে ফ্লোরাল মোটিফের টেক্সচার। পোশাকে এটি ভিন্ন শৈলী এনে দেয়। তবে অনেকটা স্ট্রেইট অথবা সিম্পল কাটের প্যাটার্নেই ভালো মানায় এ ধরনের টেক্সচার। আর ভালো ডিজাইনে প্রয়োজন কালার ম্যাচিং ও কন্ট্রাস্টের। ফ্লোরালে বাইরে দেখা যায় জ্যামিতিক নকশা।

 আহমেদ অনিক মুদাসসির
ওয়্যারড্রোব: একস্ট্যাসি
ছবি: লেখক
ওয়েবসাইট: minimalmudassir.com
ফেসবুক: /minimalmudassir
ইউটিউব: @minimalmudassir

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top