skip to Main Content

লেবেল অ্যালার্ট I ম্যায়খ

মাতৃত্বকে সেলিব্রেশনের উদ্দেশ্যে যাত্রা শুরু ম্যায়খের। শব্দটি ফরাসি। অর্থ মাদার, অর্থাৎ মা। মায়েদের জন্য ব্র্যান্ডের নাম হিসেবে এমন অচেনা শব্দ বেছে নিয়েছেন ম্যায়খের দুই কর্ণধার মাইশা সামিহা ও জেরিন তাসনিম অনা। মাদারহুড ফোকাসে রেখে কাজ করে যাচ্ছেন এই দুই বন্ধু।
একজন মায়ের নিজের জন্য যা কিছু জরুরি, সবই এক ছাদের নিচে নিয়ে আসার প্রত্যয় অনা ও মাইশার। মাদারহুডের শুরু প্রেগন্যান্সির প্রথম দিন থেকে। যেদিন একজন নারী প্রথম জানতে পারেন, তিনি মা হতে যাচ্ছেন, ঠিক সেদিন থেকেই মা হিসেবে তার জীবন শুরু। বিষয়টি মাথায় রেখে প্রেগন্যান্সি পিরিয়ডের পোশাক থেকে শুরু ম্যায়খের প্রডাক্ট লাইন। বিশেষ এই সময়ের আন্ডারগার্মেন্টস লাইনে আছে নার্সিং ব্রা, প্রেগন্যান্সি প্যান্টি। ম্যাটারনিটি স্পেশাল বটমে আছে লেগিংস, জেগিংস, ফরমাল প্যান্টস। টপে আছে নার্সিং টপ, প্রেগন্যান্সি টি-শার্ট। আরও আছে নার্সিং কাভার।
মায়ের জন্য আরামদায়ক পোশাক প্রয়োজন, বিষয়টি সর্বাধিক গুরুত্ব দিয়ে ফ্যাব্রিক বেছে নেওয়া হয় ম্যায়খে। মোলায়েম কিন্তু আয়রন অত্যাবশ্যক নয়, ক্যারি করতে বাড়তি ঝামেলা নেই এমন সব ফ্যাব্রিকে তৈরি হয় এই ব্র্যান্ডের পোশাক। হবু মা এবং নতুন মা—এই দুই দলকেই নতুনত্বের সঙ্গে মানিয়ে নিতে হয়। হরমোনাল পরিবর্তনে শরীর ও মন—দুই-ই প্রভাবিত হয়। নতুনত্বের সঙ্গে মানিয়ে নিতে সাহায্য করে ম্যাটারনিটি স্পেশাল অ্যাটেয়ার। আরাম ও আনন্দ প্রয়োজন এ সময়ে। আবার নিয়মিত কাজ, আউটিং, চেকআপের প্রয়োজনে ঘর-বাহির করতে হয়। তাই এ সময়ে ফ্যাব্রিকের কোমলতা জরুরি। একই সঙ্গে কুঁচকে যাওয়ার ভয় থেকেও মুক্তি দরকার। গুরুত্বপূর্ণ এই সময়ে মায়েদেরকে পোশাকে আরাম দিতে অনা ও মাইশা রিংকেল ফ্রি, মসৃণ ফ্যাব্রিক বেছে নেন। ম্যায়খ নতুন ডিজাইন ক্রেতাদের জন্য আনার আগে কয়েকজনের কাছ থেকে ফিডব্যাক নেয়। পজিটিভ রেসপন্স পেলে তবেই প্রডাক্টগুলো অ্যাভেইলেবল করা হয়।
প্রেগন্যান্সি নিয়ে আমাদের দেশে নানান ধরনের ট্যাবু রয়েছে। এখনো অনেকে হবু মাকে অসুস্থ হিসেবে বিবেচনা করেন। কিন্তু উন্নত দেশের চেহারা ভিন্ন। সেখানে রিস্ক ফ্যাক্টরগুলো মাথায় রেখে প্রস্তুতি গ্রহণ করেন মায়েরা। কোনো কাজ থেকে নিজেকে সরিয়ে না নিয়ে বিশেষভাবে সময় পার করেন। ম্যায়খের দুই কর্ণধার উৎসাহ পেয়েছেন এসব থেকে। তারা তাই নিজ দেশের মেয়েদের জন্য স্টাইলিশ এবং কম্ফি ডিজাইনের পোশাক তৈরি করছেন। প্রতিটি পোশাক নকশা করার ক্ষেত্রে তাদের উদ্দেশ্য থাকে প্রেগন্যান্ট অথবা নিউ মম যেন নিজেকে সুন্দর করে উপস্থাপনে উদ্দীপ্ত হন। ফ্যাশনেবল ডিজাইনের পোশাক তাদের মনে যেন আনন্দ দেয়।
ক্রেতা সন্তুষ্টিতে সিক্ত ম্যায়খ। তাদের বিশেষ সময়ের যত্ন মায়েরা মনে রাখছেন। অর্ডারের পরে সামাজিক যোগাযোগমাধ্যমে ভালো লাগা প্রকাশসহ রি-অর্ডার সাহস দিয়েছে এই দুই তরুণ উদ্যোক্তাকে। তারা শুরু করেছিলেন করোনাকালে। সেই অস্থির সময়ে মায়েদের কাছে স্বস্তির পরশ নিয়ে এসেছিলেন। সেই থেকে আছেন ম্যাটারনিটি স্পেশাল পোশাক নিয়ে। ম্যায়খের প্রডাক্ট পাওয়া যাবে ৩০০ থেকে ২০০০ টাকার মধ্যে। প্রথম থেকেই অনলাইনে ‘অন’ এই ব্র্যান্ড। অফলাইনেও আছে, পপ আপ স্টোর নিয়ে। অবস্থান ঢাকার বনানীতে।
স্টাইলিশ প্রেগন্যান্সি পণ্যে নিয়মিত এই ব্র্যান্ড নিয়ে দীর্ঘ পথ পাড়ি দেওয়ার স্বপ্ন তরুণ তুর্কিদ্বয়ের। মাতৃত্বকে সুন্দর পোশাকে প্রকাশ করার প্রত্যয় তাদের। পপ আপ স্টোর নিয়ে হাজির হতে চান শহরের সকল প্রান্তে। উদ্দেশ্য, মায়েরা যেন ট্রায়েল আউট করে তবেই সিদ্ধান্ত নিতে পারেন। উদযাপন করতে পারেন মাতৃত্ব।

 সারাহ্ দীনা
ছবি: ম্যায়খের সৌজন্যে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top