skip to Main Content

হেঁশেলসূত্র I হট আইসক্রিম

আইসক্রিম আবার গরম হয় নাকি! যত উদ্ভট শোনা যাক না কেন, খাবারটি উপভোগ করার মতোই। অন্য রকম এক রসনাসুখ। রেসিপি দিয়েছেন মাসুমা আলী রেখা

ছবি: রাজীব আহম্মেদ

চকলেট লাভা কেক উইথ ভ্যানিলা আইসক্রিম

উপকরণ: চিনি ৭০ গ্রাম, ময়দা ৪০ গ্রাম, ডিম ২টি ছোট সাইজের, আনসল্টেড বাটার ৭০ গ্রাম, ডার্ক চকলেট প্রিমিয়াম কোয়ালিটি ৭০ গ্রাম, বেকিং পাউডার সামান্য, ভ্যানিলা পাউডার আধা চা-চামচ।
প্রণালি: বাটার ও চকলেট একসঙ্গে ডাবল বয়েল করে গলিয়ে নিন। ডিম ও চিনি বিট করে নিন। এবার বিট করা মিশ্রণের সঙ্গে গলানো চকলেট, ময়দা, বেকিং পাউডার চেলে ফোল্ড করে মিশিয়ে নিন। এবার কাপকেকের মোল্ড বা সিরামিকের বাটিতে ঢেলে ৫-৭ মিনিট ১৮০ ডিগ্রিতে বেক করে নামিয়ে উপরে আইসক্রিম ও চকলেট সস ঢেলে পরিবেশন করুন।

ফ্রাইড আইসক্রিম

উপকরণ: রেড ভেলভেট কেক স্পঞ্জ পাতলা করে স্লাইস করা ৬ টুকরা, চিজ ইয়োগার্ট আইসক্রিম আধা লিটার, ব্রেড ক্রাম্ব পরিমাণমতো, ডিমের সাদা অংশ ১টি, ভাজার জন্য বাটার পরিমাণমতো।
প্রণালি: আইসক্রিম স্কুপ করে কেকের পাতলা স্লাইসের ওপর রেখে মুড়িয়ে চেপে চেপে বল বানিয়ে ফ্রিজিং করুন। ঘণ্টাখানেক পরে বের করে ডিমের সাদা অংশে ডুবিয়ে ব্রেডক্রাম্বে গড়িয়ে বাটার ১-২ মিনিট ভেজে পরিবেশন করুন।

হট ব্রাউনি উইথ আইসক্রিম

উপকরণ: ডিম ২টি, চিনি ১ কাপ, ভ্যানিলা এসেন্স আধা চা-চামচ, ময়দা এক কাপের ৪ ভাগের ৩ ভাগ, কোকো পাউডার আধা কাপ, বেকিং পাউডার ১ টেবিল চামচ, বাটার আধা কাপ, চকলেট ১০০ গ্রাম।
আইসক্রিম পরিমাণমতো, চকলেট সস পরিমাণমতো।
প্রণালি: ডিম বিট করে নিন। চিনি দিয়ে ভালোভাবে বিট করে ভ্যানিলা এসেন্স মিশিয়ে নিন। বাটার ও চকলেট ডাবল বয়লার করে গলিয়ে নিন। বাকি সব উপকরণ একসঙ্গে মিশিয়ে চেলে নিন। এবার বিট করা মিশ্রণের সঙ্গে চেলে নেওয়া উপকরণ ফোল্ড করে মিশিয়ে নিন। তারপর গলানো চকলেট দিয়ে একইভাবে ফোল্ড করে নিন। ৮ বাই ৮ ইঞ্চি প্যানে বাটার পেপার সেট করে মিশ্রণটি ঢেলে দিন। প্রিহিটেড আভেনে ১৬০ ডিগ্রি সেন্টিগ্রেডে ৩০-৩৫ মিনিট বেক করে নামিয়ে স্লাইস করে নিন।
এবার স্লাইস করা ব্রাউনির টুকরো প্লেটে রেখে চকলেট সস ঢেলে উপরে আইসক্রিম দিয়ে পরিবেশন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top