skip to Main Content

ফিচার I সৌন্দর্যের কোরিয়াকরণ

গেল কয় বছরের স্কিন কেয়ার ট্রেন্ড শুধু নয়, তাদের সাজকৌশলও সীমানা ছাড়িয়ে জনপ্রিয় হয়ে উঠছে গোটা সৌন্দর্যবিশ্বে। হয়ে উঠছে টক অব দ্য ট্রেন্ড

কোরিয়ানরা বরাবরই আলাদা। তাদের স্বাতন্ত্র্য শুধু চেহারাতেই নয়, স্কিন কেয়ার ট্রেন্ড এবং মেকআপের ব্যাকরণেও। ফলে ইতিমধ্যেই বড় বড় ব্র্যান্ডকে হটিয়ে রূপ-বিশ্বের বড় অংশজুড়ে রয়েছে তাদের আধিপত্য। ‘কে’ বিউটি ট্রেন্ডের রমরমা তো ছিলই, এখন মেকআপ ট্রেন্ডও তৈরি হচ্ছে কোরিয়ানদের হাত ধরে। অনন্য কিন্তু ওয়্যারেবল। অর্থাৎ তাদের সাজকৌশল যেকোনো উৎসবে তো বটেই, প্রতিদিন সেজে নেওয়ার উপযোগী।
গ্র্যাডিয়েন্ট লিপস
ছোটবেলায় রঙচঙে লাঠি আইসক্রিম কিংবা ললিপপ খাওয়ার কথা মনে আছে? চুষে খেতে হতো বলে ঠোঁটে রঙের সুন্দর একটা পরত পরতো। ঠোঁটের ভেতরের দিকটায় চড়তো গাঢ় রঙ আর বাইরের অংশে হালকা ছোঁয়া। কোরিয়ানদের তৈরি গ্র্যাডিয়েন্ট লিপস ট্রেন্ড একদম একই ইফেক্ট দেয় ঠোঁটে। দেখতে দারুণ, আর একদম ন্যাচারাল দেখায় যেকোনো মেকআপ লুকের সঙ্গে। করেও নেওয়া যায় সহজে। প্রথমে ফাউন্ডেশনের একটা পরত দেওয়া হয় ঠোঁটে। তারপর গোলাপি কিংবা কমলার যেকোনো শেডের লিপকালার নিয়ে ঠোঁটের ভেতরের দিককার অংশে মাখিয়ে নেওয়া হয়। একটা লিপব্রাশ দিয়ে হালকা হাতে আউটওয়ার্ড স্ট্রোকে ব্লেন্ড করে নেওয়া হয় পুরো ঠোঁটে। চাইলে ক্লিয়ার গ্লসও ব্যবহার করা যায় এর উপর।
পাপি আইজ
আদুরে লুক তৈরি করতে চান চেহারায়? সে ক্ষেত্রে পাপি আইজ মেকআপ হতে পারে প্রথম পছন্দ। কোরিয়ান ব্লগার থেকে শুরু করে মেকআপ গুরু- এটি সবারই প্রিয়। ইদানীং জনপ্রিয় হয়ে উঠেছে ইংলিশ মেমদের মধ্যেও। খুব কঠিন কিন্তু নয় এর কৌশল। কারসাজির পুরোটাই আইলাইনারের। এমনভাবে টানা হয় লাইন, যাতে চোখ আরও গোল-গোল দেখায়, মনে হয় পুতুলের মতো। পাপি আইজ পেতে আইলাইনারের রেখার বাড়তি টান দিয়ে নিতে হবে ডাউওয়ার্ড মোশনে। অর্থাৎ ক্যাট আইয়ের মতো আপওয়ার্ড ক্লিক দেওয়া যাবে না। আর খুব মোটা করে টানা যাবে না লাইন। হতে হবে সূক্ষ্ম আর সরু। চোখের প্রাকৃতিক আইলাইন বরাবর টেনে নিলেই কাজটা আরও সহজে এবং দ্রুত করে নেওয়া যাবে বলে পরামর্শ দিয়েছেন মেকআপ গুরুরা।
স্ট্রেইট আইব্রাও
আঁকবাঁকবিহীন। সটান সোজা এই আইব্রাও লুক বদল ঘটাতে পারে প্রচলিত চেহারায়। কোরিয়ান বিউটি গুরুদের যারা ফলো করেন, কিংবা কে পপ আইডলদের যারা প্রবল ভক্ত, তারা কিন্তু ট্রাই করে দেখতেই পারেন এটা। চেহারায় তারুণ্যদীপ্ত ভাব তৈরি হবে এতে। লুকটা একটু কৌশলে করে নিতে হবে। আইব্রাওয়ের প্রান্ত বা শেষাংশ ঢেকে দেওয়াই এর আসল কাজ। মেকআপ গ্লু দিয়ে এই অংশটা সেট করে নিতে হবে প্রথমে। কনসিলার দিয়ে ঢেকে দিতে হবে আইব্রাওয়ের বাঁকানো এই অংশ। তারপর পাউডার দিয়ে সেট করে দিতে হবে। সবশেষে ব্রাওটা ভরাট করে নিলেই তৈরি স্ট্রেইট আইব্রাও লুক। পার্থক্যটা টের পাওয়া যাবে সহজেই। ছোট এবং বাঁকবিহীন দেখাবে ব্রাও।
আয়গিয়ো স্যাল
নাম শুনেই হকচকিয়ে যাচ্ছেন! কৌশলটা জানলে আরও অবাক হবেন। আইব্যাগ তৈরি করতে হয় মেকআপ দিয়ে। অর্থাৎ চোখের নিচে ফ্যাট পকেটের মাধ্যমে ফোলা ভাব তৈরিই এর মূল উদ্দেশ্য। কোরিয়ানদের মতে, এতে আলাদা আদুরে ভাব তৈরি হয় চেহারায়। গোল-গোল দেখায় চোখে, ফলে তারুণ্য সৃষ্টি হয় লুকে। অনেকের তো এমনিতেই চোখের নিচে ব্যাগ থাকে। তাদের জন্য এটা সুখবরই। যাদের নেই, ফেক ইট! এ জন্য চোখের লোয়ার ল্যাশ লাইনে হাইলাইটার মেখে নিতে হবে প্রথমে। তারপর ম্যাট ব্রাউন শ্যাডো নিয়ে ল্যাশ লাইন থেকে হাফ সেন্টিমিটার নিচে কার্ভ লাইন এঁকে ব্লেন্ড করে নিতে হবে। ছোট পেনসিল ব্রাশ কিংবা কটন বাড দিয়েও সেরে নেওয়া যাবে এ কাজ। এতে সুন্দর আইব্যাগ তৈরি হবে চোখের নিচে।
ফ্লাশড চিকস
স্বাস্থ্যোজ্জ্বল ত্বক বরাবরই পছন্দ কোরিয়ানদের। সে ক্ষেত্রে সবচেয়ে সহজ এবং অনায়াস উপায় ফ্লাশড চিকস। গালে রক্তবর্ণের প্রাকৃতিক আভা তৈরি করাটাই এ কৌশলের মূল উদ্দেশ্য। এ কাজে লোশন বা ক্রিম ব্লাশার ব্যবহার করা হয় সাধারণত। বেছে নিতে হবে পিঙ্ক, পিচ অথবা কমলা রঙগুলো। গালের ফোলা অংশে সার্কুলার মোশনে ব্লেন্ড করে টেম্পলের দিকে টেনে দিতে হবে ব্লাশঅন। করা যাবে না কোনো ধরনের কনট্যুরিং অথবা হাইলাইটিং। শুধু ব্লাশঅনেই রঙিন হবে চেহারা। শিশিরসিক্ত উজ্জ্বল ভাব তৈরি হবে মুখজুড়ে।

 জাহেরা শিরীন
মডেল: লিন্ডা লিউ
মেকওভার: পারসোনা
ছবি: ক্যানভাস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top