skip to Main Content

সম্পাদকীয়

নতুন বছর মানে জীবনকে একটা নতুন ধাপে উন্নীত করতে পা বাড়ানো। পুরোনো বছরের অপ্রাপ্তি ও বেদনার স্মৃতি পেছনে ফেলে, অর্জন ও আনন্দকে সঙ্গী করে নব উদ্দীপনায় পথচলার প্রস্তুতি নেওয়ার উপলক্ষ। তাই নতুন বছর স্রেফ একটি দিনের পর আরেকটি দিনের চিরায়ত আগমনী নয়; এর মর্মার্থ আরও নিগূঢ়। জীবনকে আরেকটু গুছিয়ে তোলার, জীবনের লক্ষ্যগুলো সাজিয়ে নেওয়ার এ এক মোক্ষম সময়।
নতুন বছরে ক্যানভাসও নিজেকে নতুন উদ্যমে সাজানোর প্রচেষ্টা চালিয়েছে। পাঠকপ্রিয় বিভাগগুলোকে খানিকটা পরিমার্জনের পাশাপাশি যুক্ত করা হয়েছে নতুন বিভাগ। মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পেরিয়ে নতুন দিনের পথচলায় আমাদের প্রিয় মাতৃভূমিকে সময়োপযোগী ও আন্তর্জাতিক পরিমন্ডলে মর্যাদার সঙ্গে প্রতিনিধিত্ব করতে সক্ষম, এমন স্বপ্নবাজদের কীর্তি নিয়ে হাজির করা হয়েছে এবারের কভারস্টোরি।
এমন দারুণ জীবনগতিতে, আক্ষরিক অর্থেই গতি এনে দেয় যে মাধ্যম—তা হলো যানবাহন। এবারের আয়োজনে তাই বাহন ঘিরে রয়েছে বেশ কিছু স্টোরি। সঙ্গে যুক্ত হয়েছে মানসিক স্বাস্থ্যের প্রসঙ্গ, সেটিও বাহন ঘিরেই। বিউটি, ফ্যাশন, ফুড, লাইফস্টাইল—প্রতিটি বিভাগেই রয়েছে বাহনের কোনো না কোনো প্রসঙ্গ; আলোকপাত করা হয়েছে নাগরিক প্রয়োজনকে গুরুত্ব দিয়ে। এবারের লাইফস্টাইলে নতুন সংযোজন—তারকার একান্ত জীবন। আরও সংযোজন—সোশ্যাল মিডিয়ার যথাযোগ্য ও ফলপ্রসূ ব্যবহারের সহজ কৌশল ঘিরে ফিচার। এ ছাড়া একাধিক বিভাগে আমরা হাজির করেছি সাসটেইনেবল বা টেকসই বিষয়-আশয়। বিউটিতে রয়েছে বিশেষ পোর্টফোলিও। ফুডে নতুন যোগ—রাশি রসদ ও বহুরূপী।
অন্যদিকে, ক্যানভাসের পৃষ্ঠাসজ্জাও যে সেজেছে একেবারেই নতুন রূপে, সে কথা বোধ করি বলাই বাহুল্য। কেননা, এ সংখ্যার পাতা উল্টিয়ে নিশ্চয়ই তা খেয়াল করেছেন সচেতন পাঠকেরা।
বছরের শুরুতে না চাইলেও টানতে হচ্ছে মন খারাপের প্রসঙ্গ। সেটাও দুর্ঘটনার। দিনকয়েক আগে ঢাকা থেকে বরগুনাগামী এক লঞ্চে অগ্নিকান্ডে প্রাণ হারিয়েছেন অনেকেই। আহতের সংখ্যাও অনেক। নিহতদের পরিবারের প্রতি রইল সমবেদনা; আহতদের দ্রুত সুস্থ হয়ে ওঠার শুভকামনা।
নতুন বছরে প্রয়োজনের বাহন সব ধরনের ইতিবাচক অর্থেই গতি আনুক সবার জীবনে। সময় ভালো ও নিরাপদ কাটুক।

শুভ খ্রিস্টীয় নববর্ষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top