skip to Main Content

সেলুলয়েড I উৎসব

চিত্রনাট্য ও পরিচালনা: ঋতুপর্ণ ঘোষ
চিত্রগ্রহণ: অভীক মুখোপাধ্যায়
সংগীত: দেবজ্যোতি মিশ্র
সম্পাদনা: রবিরঞ্জন মৈত্র, অর্ঘ্যকমল মিত্র
অভিনয়: মাধবী মুখোপাধ্যায়, মমতা শঙ্কর, প্রজেনজিৎ চট্টোপাধ্যায়, ঋতুপর্ণা সেনগুপ্ত, দীপঙ্কর দে
সময়ব্যাপ্তি: ১১৯ মিনিট
ভাষা: বাংলা
দেশ: ভারত
মুক্তি: ২০০০

সত্যজিৎ-ঋত্বিক-মৃণাল- এই কিংবদন্তি ত্রিরতেœর পর বাংলাভাষী ভারতীয় চলচ্চিত্রে স্বমহিমায় কিংবদন্তি হয়ে উঠতে পেরেছেন হাতে গোনা যে কজন চলচ্চিত্রকার, তাদের মধ্যে ঋতুপর্ণ ঘোষের নাম চলে আসে তালিকায় শুরুর দিকেই। বাঙালি জীবনের নিজস্ব ক্লেদ, উদ্যাপন, বেদনা ও আনন্দের বার্তা তার চলচ্চিত্রগুলোতে কাহিনিচিত্রের আড়ালে তথ্যচিত্রের অন্যতর নির্যাস ধারণ করে রেখেছে। ‘উৎসব’ তেমনই একটি সৃষ্টি।
বাঙালির জীবনে রীতিগত উৎসবের সঙ্গে একাকার হয়ে জড়িয়ে রয়েছে শারদীয় দুর্গাপূজা। শিল্প-সাহিত্যের নানা মাধ্যমে পড়েছে তার ছাপ। চলচ্চিত্রের পটভূমিতেও এই পার্বণ জায়গা করে নিয়েছে বহুবার। তবু দুর্গাপুজা উদ্যাপন ঘিরে ‘উৎসব’-এর মতো এমন গভীরবোধী ও আলোচনাযোগ্য চলচ্চিত্রের সংখ্যা অবশ্য বেশি নয়।
নতুন শতাব্দীর একদম শুরুর দিকে, ২০০০ সালে মুক্তি পাওয়া এই চলচ্চিত্র পুরোটাই তৈরি হয়েছে দুর্গাপূজার আবহে। পূজার পরিপ্রেক্ষিতে একটি বনেদিবাড়ি এবং একটি যৌথ পরিবারের ক্ষয়িষ্ণু আবহ এখানে দারুণ নির্মাণশৈলীতে ফুটিয়ে তুলেছেন ঋতুপর্ণ। তার মূল্যও তিনি পেয়েছেন। ‘উৎসব’ জিতে নিয়েছে ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার, গোল্ডেন লোটাস অ্যাওয়ার্ডসহ বেশ কিছু মর্যাদাপূর্ণ পদক ও সম্মাননা। তাতে পরিচালকের মুনশিয়ানার পাশাপাশি অভিনয়শিল্পীরাও ঘটিয়েছেন নিজ নিজ প্রতিভার জাদুকরি ও মনোমুগ্ধকর বিচ্ছুরণ।
এই চলচ্চিত্রের শুরু থেকে শেষ পর্যন্ত দুর্গাপূজার সব নিয়মকানুন আর একটি পরিবারের অন্দরমহলের বিভিন্ন দিকের দেখা পেয়েছেন দর্শক। নির্মাণকাঠামো দেখে মনে হওয়া স্বাভাবিক, চলচ্চিত্রটির আখ্যান ধ্রুপদি ঘরানার। যেন পঞ্চমাঙ্কের নাটকের মতো করে এই আখ্যানের পটভূমির রেখাচিত্রও এগিয়ে গেছে পাঁচটি বিন্দু ছুঁয়ে দিয়ে।
‘উৎসব’-এর কাহিনি শুরু দুর্গাপূজার পঞ্চমীর সকাল থেকে। এর ব্যাপ্তি ছড়িয়েছে প্রায় কালীপূজার সময় পর্যন্ত। অন্যদিকে দশমী পর্যন্ত চলেছে রাইজিং অ্যাকশন। অবশেষে দশমীতে পৌঁছেছে ক্লাইমেক্সে। আর একাদশী থেকে শুরু ফলিং অ্যাকশনের। সহজ কথায়, পঞ্চমী থেকে শুরু হয়ে অষ্টমী, দশমী ও একাদশী পেরিয়ে কালীপূজাÑ এই পাঁচ দিনের ঘটনা দর্শক এই চলচ্চিত্রে প্রত্যক্ষভাবে ঘটতে দেখেছেন। এই বৃত্তে আবর্তিত হয়ে চলচ্চিত্রটি জাহির করেছে দুর্গাপূজার মতো বাঙালির একটি চিরকালীন উৎসবের প্রামাণিক দৃশ্যচিত্র।
এককথায়, ‘উৎসব’-এর গল্প খুবই চেনা। দুর্গাপূজা ঘিরে বাড়িতে জড়ো হওয়া একটি পরিবার এর কেন্দ্রে। কিন্তু সেই মধ্যবিত্ত পরিবারের বিবিধ মামুলি ও জটিল সমস্যা তাতে ছড়িয়েছে বিস্তার। তাতে শুধু পূজোৎসব কিংবা ওই পরিবারের গণ্ডিতেই আটকে থাকেনি ‘উৎসব’-এর রেশ, তা বাঙালি পারিবারিক জীবনের এক শাশ^ত রেখাচিত্রের চলচ্চিত্রিক উদাহরণে উন্নীত হয়েছে।

 আরিফুল ইসলাম

কুইজ
১। ‘উৎসব’-এর মূল প্রেক্ষাপট কী?
[ক] কালীপূজা
[খ] দুর্গাপূজা
[গ] লক্ষ্মীপূজা
[ঘ] সরস্বতীপূজা

২। এটি কোন ভাষার চলচ্চিত্র?
[ক] বাংলা
[খ] হিন্দি
[গ] মারাঠি
[ঘ] ইংরেজি

৩। এর নির্মাতা কে?
[ক] সত্যজিৎ রায়
[খ] ঋত্বিক ঘটক
[গ] মৃণাল সেন
[ঘ] ঋতুপর্ণ ঘোষ

গত পর্বের বিজয়ী

১. ফারজানা লিসা, মোহাম্মদপুর, ঢাকা
২. শাহরিয়ার আলম জয়, গুলশান, ঢাকা
৩. সুপ্রিয়া রায়, ধানমন্ডি, ঢাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top