skip to Main Content

ফিচার I সজ্জা সমাধান

শারদীয় দুর্গোৎসব উপলক্ষে শহুরে যারা, অনেকেই ছুটে যান গ্রামে। নতুন জামাকাপড়, আলোকিত বাড়ি, রঙিন মোমবাতি আর মিষ্টান্ন ও সুস্বাদু খাবারের সমাহারে জমজমাট হয়ে ওঠে পারিবারিক আবহ। সেই আনন্দ উদ্যাপনে কীভাবে নতুন করে সাজিয়ে তুলতে পারেন বহিরাঙ্গন ও অন্দরমহল- জানা যাক।
প্রবেশপথটি পুরো বাড়ির জন্য একটি সঠিক অবয়ব প্রকাশ করে দেয়। তাই পূজা প্যান্ডেল এমনভাবে প্রস্তুত করা চাই, যেন তা পরিচ্ছন্ন ও সুন্দর দেখায়। দুর্গাপূজার থিম ওয়াল আর্ট ও দুপাশে ঝুলন্ত দুটি ঐতিহ্যবাহী দেয়ালকে বলে চাঁদমালা। এর ছোঁয়া থাক আপনার বাড়ির প্রবেশপথেও। অন্যদিকে, ঘরের মেঝেতে একটি সুন্দর সাদা রঙ্গোলি বা আলপনা এঁকে নিতে পারেন। মাঝখানে থাকতে পারে ল্যাম্প রাখার ব্যবস্থা। ফুল আর অন্যান্য সাজসজ্জার আইটেম বাড়িয়ে তুলবে গৃহের সৌন্দর্য।
মুখরোচক খাবার ছাড়া এই উৎসব যেন অসম্পূর্ণ। বিশেষ করে ভোগ, সন্দেশ, রসগোল্লার মতো মিষ্টান্ন থাকা চাই। তাই এ সময়ে ডাইনিং রুমে একটি উৎসবমুখর পরিবেশ তৈরি করা দরকার। কিনতে পারেন নতুন ডাইনিং টেবিল; অথবা কিছু হস্তশিল্পের ছোঁয়ায় একে নতুন রূপে সাজিয়ে তুলতে পারেন। অতিথিদের জন্য হাজির করতে পারেন রুচিশীল ক্রোকারিজ সেট। উৎসব সজ্জায় সমসাময়িক অনুভূতি যোগ করতে অনেকের পছন্দ দুর্গা চোখের ওয়ালপেপার। আপনিও চাইলে এমন কোনো ওয়ালপেপারে সাজাতে পারেন ডাইনিং টেবিল। তা ছাড়া দেশীয় সংস্কৃতি ও ঐতিহ্যের ছোঁয়া রাখতে পোড়ামাটির শোপিসের ঘটাতে পারেন সমাহার।
উৎসবের সময়ে বসার ঘরে বেশি মনোযোগ দিতে শয়নকক্ষের কথা ভুলে গেলে চলবে না! লাল ও সাদা দুর্গাপূজার যথার্থ থিম রং। সাজসজ্জার ধারণায় এই রং দুটি অন্তর্ভুক্ত করতে পারেন। ঐতিহ্যবাহী জামদানি শাড়ি ব্যবহার করে এবং থিমের সঙ্গে মিলিয়ে একটি সুন্দর পর্দার পাশাপাশি লাল ও সাদা বিছানার চাদর আর বালিশের কভার বানিয়ে নিতে পারেন। শয়নকক্ষে থাকুক সাজানো ফুলদানি। এ ছাড়া সম্ভব হলে দুর্গার ম্যুরাল, হাতপাখা আর একটি ম্যাক্রেম প্ল্যান্ট হ্যাঙ্গার দেয়ালে ঝোলাতে পারলে ঘর পাবে বাড়তি মাত্রা।
পূজার ঘরে রাখতে পারেন দেবী দুর্গার প্রতিমা। ঝুলন্ত লন্ঠন আর ফুলে সাজুক এই ঘর। এর প্রবেশপথে আমপাতা ও নারকেল যোগে দুটি কলসি রাখুন। মেঝেতে আঁকুন সাদা আলপনা।
শুধু উদ্যাপনই নয়, শিল্পসত্তা প্রকাশ ঘটানোরও উপলক্ষ এই উৎসব। গৃহে ও বাহিরে সেই প্রমাণ দিন এবার!

 লাইফস্টাইল ডেস্ক
ছবি: সংগ্রহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top