skip to Main Content

নখদর্পণ I স্টিক অন

আমন্ড নাকি কফিন—কোন শেপ চাই নখে? তা-ও আবার স্যালনে যাওয়ার ঝক্কি ছাড়াই। করে নেওয়া যাবে সুলভে, বাসায় বসেই

কয়েক বছর আগেও নখের সৌন্দর্য বৃদ্ধির একমাত্র উপায় ছিল নেইলপলিশ। সেই জায়গা এখন দখল করেছে নেইল স্টিকার, স্টিক অন নেইলস, নেইল এক্সটেনশন এবং নেইল আর্ট।
দেখতে যেমনই হোক, এগুলোর সহায়তায় নখ সাজানো যাবে মুড বুঝে। যেমন আজ ইচ্ছে হলো কালারফুল লং নেইলসের আবার আগামীকাল চাই শর্ট নুড নেইলস। দুটোই সম্ভব। স্টিক অন নেইলস তাই হতে পারে গো টু স্টাইল এলিমেন্ট ফর এভরিডে।
বদলে যাচ্ছে ট্রেন্ড। এর সঙ্গে পাল্লা দিয়ে বদলে যাচ্ছে নখের স্টাইল। সেলিব্রিটি থেকে শুরু করে ইনফ্লুয়েন্সাররা নানা ধরনের নখের স্টাইলে সব সময় রাঙিয়ে তুলছেন সোশ্যাল মিডিয়া। তবে অনেকে হয়তো স্যালনে যাওয়ার ঝামেলা এড়াতে কিংবা শুধু বাজেটের কথা ভেবে নেইল স্টাইলিং বাদ দেন। তাই তো স্টাইলিস্টরাও মেতেছেন এক্সপেরিমেন্টে। ফলাফল—স্টিক অন নেইলস, যা দিয়ে অনায়াসেই সম্ভব নখ সাজিয়ে নেওয়া।
স্যালন বনাম স্টিক অন নেইলস
ম্যানিকিউরের পরিবর্তে স্টিক অন নেইলস হতে পারে প্রথম পছন্দ, বিশেষ করে যারা কেমিক্যালবিহীন স্টাইলিং পছন্দ করেন, তাদের জন্য। এতে খরচ আর সময়—দুটোই বাঁচে। রোজ রোজ নিত্যনতুন স্টাইলে সাজিয়ে নেওয়া যায় নখ। বাসায় বসেই স্পেশাল গ্লুর সাহায্যে। নিজের পছন্দমতো শেপ, সাইজ ও কালার করে নেওয়া যায় যখন-তখন।
ত্বকের ধরন বুঝে
শরীরের সব কটি অঙ্গপ্রত্যঙ্গের মাঝে হাতজোড়া কাজ করে সবচেয়ে বেশি। সে হোক দিনভর টাইপিং কিংবা বাসন মাজা, বাগান করা অথবা ভারী ব্যাগ ওঠানো—সব ক্ষেত্রেই। সেই সঙ্গে বারবার হাত ধোয়ায় হাতের ত্বক ও নখের ওপর বিরূপ প্রভাব পড়ে। অনেকের আবার জেনেটিক্যালি সেনসিটিভ স্কিন থাকে। স্টিক অন নেইলস লাইট বিউটি এনহেন্সিং এলিমেন্ট হওয়ায় যে কারও নখেই বসে যায় কোনো পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই। নেইল গ্লু অপেক্ষাকৃত হালকা হওয়ায় খুব সহজে কোনো ক্ষতি ছাড়াই একে নখ থেকে আলাদা করা যায়।
সহজে, সুলভে
শিক্ষার্থী থেকে শুরু করে চাকরিজীবী—সবাই এখন চায় কত সহজে ফ্যাশনিস্তা হওয়া যায়! সেই সঙ্গে যদি সময় বাঁচানো যায়, তবে তো কথাই নেই। নখের নিত্যনতুন স্টাইলের ক্ষেত্রে স্টিক অন নেইল সবচেয়ে সহজলভ্য। যেকোনো অকেশন, ফাঙ্কি অথবা ফরমাল—যেকোনো উৎসব আর আয়োজনে এর ব্যবহার নখকে করে তুলতে পারে নজরকাড়া।
আশঙ্কামুক্ত
কখনো ফেটে যাওয়া, কখনো ভেঙে যাওয়া। কখনোবা ক্যালসিয়াম ডেফিশিয়েন্সির জন্য নখে পর্যাপ্ত পরিমাণ ব্লাড সাপ্লাই না থাকা, কখনো শুধু রান্নাবান্নাই নখের স্বাভাবিক সৌন্দর্য ব্যাহত করে। সেটা আবার কারও চোখে পড়ে গেলে যেন আত্মবিশ্বাসের বারোটা বেজে যায়! তাই নিজের কনফিডেন্স বুস্ট করতে স্টিক অন নেইলস হতে পারে সহজ সমাধান।
ব্যবহারবিধি
প্রথমেই নখের ট্রিমিং, ফাইলিং ও বাফিং সেরে প্রস্তুত করে নিতে হবে। এ ক্ষেত্রে খেয়াল রাখা চাই, নখ যেন পরিষ্কার থাকে। নখের কোণে ময়লা জমে থাকলে পরে গ্লু ব্যবহারে ফাঙ্গাস দেখা দিতে পারে। কেটে ছোট করার সময় খেয়াল রাখতে হবে, নখের কোনা যেন দেবে না যায়।
এরপর সঠিক লেন্থের স্টিক অন নেইল বাছাই করা। এক্সপেরিমেন্ট করার সময় খেয়াল রাখতে হবে, কোন সাইজের নখের দৈর্ঘ্যে স্বচ্ছন্দ। এ ছাড়া ফাইলারের সাহায্যে নখের লেন্থ অ্যাডজাস্ট করে নেওয়া যেতে পারে।
এবার নখের ওপর অ্যাডহেসিভ গ্লুর একটা পাতলা স্তর মাখিয়ে নিতে হবে। গ্লুর কিছু অংশ লাগিয়ে নিতে হবে নখের গোড়ার দিকে। কোনোভাবেই যেন গ্লুর পরিমাণ বেশি না হয়; নইলে নখ বসবে না।
ধীরে ধীরে চেপে স্টিক অন নেইলস নখের ওপর বসিয়ে নিন। নখের নিচে যেন কোনো বাবল না দেখা যায়। তাতেও নখ বসবে না। আর বসলেও তা অস্বস্তির সৃষ্টি করবে। প্রক্রিয়াটি একটু সময়সাপেক্ষ হলেও সাবধান থাকলে কিছু সময়ের মধ্যেই নখ পাবে নতুন এক রূপ।

 বিদিশা শরাফ
ছবি: ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top