skip to Main Content
ওজন কমানোর পানীয়

শরীরে একবার চর্বি জমে গেলে তা হ্রাস করা বেশ কঠিন হয়ে পড়ে। তবু মানুষ হাল ছাড়ে না। দৌড়ঝাঁপ, ব্যায়াম, এটা সেটা, আরও কত কসরত করে বেড়ান শুধু ওজন কমানোর জন্য। কারও কমে, আকার আবার কমে না। তবে হাল ছাড়তে চান না অনেকেই। যারা ওজন কমাতে মরিয়া, তাদের জন্য আজ দেওয়া হলো কিছু পানীয়ের হদিস। এ পানীয়গুলো ওজন কমাবে।

গাজরের রস: গাজরে প্রচুর ফাইবার বিদ্যমান। এতে ক্যালরির পরিমাণও থাকে খুব অল্প। সকালবেলা এক গ্লাস গাজরের রস পান করলে অনেকক্ষণ পর্যন্ত পেটে ভরা ভরা ভাব থাকে। ফলে ক্ষুধাও কম লাগে। কম খাওয়ার কারণে স্বাভাবিকভাবেই ওজন কমতে শুরু করে।
করলার রস: তেঁতো স্বাদের জন্য অনেকেই করলা খেতে চান না। কিন্তু এতে আছে দারুণ সব পুষ্টি । ওজন কমাতে করলার রস ভীষণ উপকারী। এর রস লিভার থেকে বাইল রস নিঃসৃত হতে সাহায্য করে, ফলে অতিরিক্ত মেদ উৎপাদনকারী উপাদানসমুহ আমাদের শরীর থেকে বেরিয়ে যায়, যা ওজন কমাতে সাহায্য করে ৷
শসার রস: যেসব ফলে পানির পরিমাণ বেশি, সেগুলোতে ক্যালরির পরিমাণও অনেক কম থাকে। শসা তেমনই একটি ফল। এতে মূলত ফাইবার ও পানি থাকে। এই দুটি উপাদান পেটে অনেকক্ষণ ভরা ভাব রাখে। এ ছাড়া শসা চর্বি গলাতেও সাহায্য করে। শসার সঙ্গে পুদিনা পাতা এবং লেবুর রস মিশিয়ে খেতে পারলে বেশি উপকার পাওয়া যায়।
আমলকীর রস: খালি পেটে আমলকীর রস পান করলে হজমশক্তি বাড়ার পাশাপাশি মেদও ঝরবে। আমলকীর রসে কয়েক ফোঁটা মধুও মিশিয়ে নিলে সেটি ওজন কমাতে আরও বেশি কার্যকর ভূমিকা রাখবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top