skip to Main Content
খুশকি অপসারণে লবণ

খুশকি নিয়ে আমরা সবাই চিন্তিত থাকি। মাথা ঝাড়া দিলেই পড়ে খুশকি। অনেক সময় শ্যাম্পু ব্যবহার করেও তা দূর করা যায় না। খুশকি বেড়ে গেলে চুলের গোড়া দুর্বল হয়ে যায়। ফলে বাড়ে চুল পড়ার আশঙ্কা। অনেক সময় মাথায় ফুসকুড়িও দেখা দেয়। খুশকি দূর করতে কতই না ব্যবস্থা গ্রহণ করি। রান্নাঘরে একটু চোখ বোলালেই দেখা যাবে এমন একটি উপাদান, যা খুশকি দূর করতে অভাবনীয় ভূমিকা রাখে। আর তা হলো লবণ। আসুন, জেনে নিই কীভাবে লবণ ব্যবহার করে থাকা যায় খুশকিমুক্ত।

শ্যাম্পুর সঙ্গে লবণ: এক টেবিল চামচ মাইল্ড শ্যাম্পুর সঙ্গে আধা চা চামচ লবণ মেশাতে হবে। চুল কুসুম গরম পানি দিয়ে ভিজিয়ে নিন। তারপর লবণ মিশ্রিত শ্যাম্পু ব্যবহার করুন। অবশেষে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে কন্ডিশনার ব্যবহার করুন। এভাবে সপ্তাহে দুবার ব্যবহারেই পাবেন খুশকিমুক্ত চুল।

অলিভ অয়েল, লবণ ও লেবু: দুই টেবিল চামচ অলিভ অয়েল, দুই টেবিল চামচ মোটা দানার লবণ ও দুই টেবিল চামচ লেবু একটি ছোট পাত্রে মিশিয়ে নিন। চুল ভিজিয়ে মাথার ত্বকে মিশ্রণটি ঘষে লাগিয়ে নিন। পাঁচ মিনিট অপেক্ষার পর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। এ হেয়ার প্যাকটি সপ্তাহে দুবার ব্যবহার করুন। এটি চুলের বৃদ্ধি ঘটায়।

লবণ মিশ্রিত পানি: মাথার ত্বকের মরা চামড়া ও অতিরিক্ত তেল দূর করতে লবণের জুড়ি নেই। এক কাপ গরম পানিতে তিন টেবিল চামচ লবণ মিশিয়ে নিন। ঠান্ডা হওয়া অবধি নাড়ুন। পানিটি ঠান্ডা হলে মাথা ধুয়ে আঙুলের সাহায্যে মিশ্রণটি চুলের গোড়ায় ম্যাসাজ করুন। অবশেষে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। তাহলেই থাকা যাবে খুশকিমুক্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top