skip to Main Content

রসনাবিলাস I নগরে নতুন স্বাদ

বেশ ক’টি দেশ হয়ে ঢাকায় এলো এই রেস্টুরেন্ট। মালয়েশিয়া থেকে। খাবারের বৈচিত্র্য, মান আর স্বাদের কারণে এর জনপ্রিয়তা বাড়ছে দিনে দিনে। লিখেছেন নাজমুল হক ইমন

নগরে রসনাবিলাসের জায়গার অভাব নেই। ভোজনরসিকেরা ঠিকই খুঁজে খুঁজে বের করে নেন। তারা জানেন, খাবারের জন্য কোন কোন রেস্টুরেন্ট ভালো। শুধু খাবারেই নয়, আড্ডা বা সময় কাটানোর জন্য কোন রেস্টুরেন্ট সঠিক জায়গা– এটাও তাদের জানা।
নগরে রেস্টুরেন্টের ভিড়ে সিক্রেট রেসিপি একটি। গুলশান ২ নর্থ অ্যাভিনিউ, ধানমন্ডি, বেইলি রোড, খিলগাঁও, শান্তিনগর, গুলশান ২ সার্কেল, গুলশান ২ সেবা হাউজ ও উত্তরা মিলিয়ে ঢাকায় এখন তাদের ৮টি আউটলেট। জানা গেছে, কিছুদিনের মধ্যে আরও কয়েকটি আউটলেট চালু করা হবে। এ ছাড়া সিক্রেট রেসিপির শাখাগুলো একটু ভিন্ন ধরনের। চারটি ক্যাটাগরিতে সাজানো। ফ্ল্যাগশিপ, স্ট্যান্ডার্ড, এক্সপ্রেস ও এক্সপ্রেস প্লাস। ফ্ল্যাগশিপ আউটলেট গুলশান ২ নর্থ অ্যাভিনিউ এবং ধানমন্ডিতে, স্ট্যান্ডার্ড আউটলেট শান্তিনগর ও খিলগাঁওয়ে, এক্সপ্রেস আউটলেট গুলশান ২ এবং এক্সপ্রেস প্লাস আউটলেট গুলশান ডোরিন টাওয়ারে।
২০ বছর আগের কথা। মালয়েশিয়ায় খুব দ্রুত জনপ্রিয় হয়ে ওঠে এই রেস্টুরেন্ট। এরপর সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, কলম্বিয়া, কম্বোডিয়া, চায়না, ব্রুনাই, মালদ্বীপে ছড়িয়ে পড়ে। সর্বশেষে আমাদের বাংলাদেশে এটি এলো। মালয়েশিয়ার সবচেয়ে বড় এবং প্রসিদ্ধ ক্যাফে চেইন সিক্রেট রেসিপি। ২০১৭ সালের ১১ অক্টোবর সফট লঞ্চের মাধ্যমে বাংলাদেশে যাত্রা শুরু করে। সিক্রেট রেসিপির চেইন বাংলাদেশে নিয়ে আসে ফেয়ার গ্রুপ, যার একক ফ্র্যাঞ্চাইজি পেপারনির অধীনে।
বিভিন্ন ধরনের কেক ও হরেক রকমের সুস্বাদু খাবারের সন্ধান যারা করেন তাদের জন্য সিক্রেট রেসিপির কোনো বিকল্প নেই। কম সময়ে এই রেস্টুরেন্ট দেশে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। ধানমন্ডিতে সিক্রেট রেসিপি ৮১ আসনবিশিষ্ট। রয়েছে একটি পেস্ট্রিশপ এবং কফি কর্নার। আর এই ফ্ল্যাগশিপ আউটলেটে তাদের মেন্যুর সব ধরনের খাবার পাওয়া যায়। এ ছাড়া গুলশান ২ নর্থ টাওয়ারের ফ্ল্যাগশিপ আউটলেটটি ৮৬ আসনবিশিষ্ট। এখানেও বড় সড় পেস্টিশপ ও কফি কর্নার রয়েছে।
সিক্রেট রেসিপি জনপ্রিয় অনেক কারণেই। ক্যাফেটির কেক ভোজনরসিকদের বেশ পছন্দের। দুই ধরনের কেক এখন দিচ্ছে সিক্রেট রেসিপি বাংলাদেশ। ক্রিম কেক আর চিজ কেক। ক্রিম কেকের মধ্যে রয়েছে চকলেট ইন্ডালজেন্স, ওয়াইট হোয়াইট, চকলেট ম্যাকাডেমিয়া, রেড ভেলভেট, চকলেট চিপ ওয়ালনাট, চকলেট ফুডিজ ফাজ, ব্ল্যাক ফরেস্ট। আর চিজ কেকের মধ্যে আছে ব্লুবেরি চিজ, চিজ চকলেট, নিউইয়র্ক চিজ, ওরিও চিজ, ব্ল্যাক ফরেস্ট চিজ, চকলেট চিজ বেরি। এ ছাড়া ডেজার্ট হিসেবে আছে সিনজুকু ইউথ আইসক্রিম, ব্রাউনি। নানান স্বাদের ৫০টির বেশি আইটেম রয়েছে এই ক্যাফেতে। মেন্যু কার্ডে আছে স্টার্টার, সাইড অর্ডার, সালাদ, স্যুপ, এশিয়ান ক্ল্যাসিক, চিকেন, ওয়েস্টার্ন, পাস্তা, প্রিমিয়াম, পাই, নানা স্বাদের ক্রিম কেক, চিজ কেক ও ড্রিংক। স্টার্টারের রয়েছে ডিপ ফ্রাইড অন্থন, ফ্রাইড কালামারি, চিকেন সাতে, চিকেন উইংস। সাইড অর্ডারে ওয়েজেস, বাটার রাইস, বান।
সালাদ আর স্যুপের মধ্যে সিজার সালাদ, কাব কব সালাদ, মাশরুম স্যুপ, ডাম্পলিং স্যুপ। এশিয়ান ক্ল্যাসিকে নুডল ইন টম ইয়াম কুং, সিক্রেট রেসিপি ফ্রাইড রাইস উইথ সাতে, সিঙ্গাপুর লাকসা, থাই স্টাইল ফ্রাইড রাইস উইথ টাইগার প্রন। চিকেন আইটেমে আছে গ্রিল্ড ব্ল্যাক পেঁপের পিপার চিকেন, গ্রিল্ড মাশরুম চিকেন, চিকেন করডন ব্লু। ওয়েস্টার্ন ফুডের মধ্যে লন্ডন ফিশ অ্যান্ড চিপস, ক্যারিবিয়ান স্টাইল ফিশ ফিলে, প্রন প্যান গ্রিল্ড ডরি উইথ লবস্টার সস। পাস্তায় লাসাগনে লাজানিয়া বিফ, স্পাইসি সিফুড মেডিলয়ে মেডলি, থাই সি ফুড, স্প্যাগেটি, স্প্যাগেটি বোলগনিস বিফ। প্রিমিয়ামে মাটন রগন জোশ, ল্যাম্ব চপ, বিফ স্টেক, ল্যাম্ব স্ন্যাক স্যাঙ্ক, নরওয়েজিয়ান স্যামন স্টেক। রয়েছে চিকেন কারি পাফ, বিফ কারি পাফ, ক্লাব স্যান্ডউইচ, চিকেন স্যান্ডউইচ। এ ছাড়া পানীয়র মধ্যে আমেরিকানো কফি, ক্যাপ্রিসিনো কাপাচিনো কফি, ক্যাফে লাট্টে লাতে, ফ্লেভার্ড লাত্তে লাতে, লাতে-ভেনিলা, হ্যাজেলনাট, ক্যারামেল; ক্যাফে মোকা, এসপ্রেসো, হট চকলেট। রয়েছে লেমন টি, আইস ব্লেন্ডেড চকলেট, আইস ব্লেন্ডেড মোকা এসপ্রেসো, আইস ব্লেন্ডেড ক্যারামেল কফি, আইস লেমন টি, আইস আমেরিকানো, আইস ক্যাফে লাত্তে লাতে, আইস ক্যারামেল লাট্টে লাতে, গ্রিন আপেল লেমনেড, লিচি লেমনেড।
চালু হবার পর থেকেই সিক্রেট রেসিপি বেশ সাড়া ফেলেছে। যদি কেউ অনলাইনে খাবার অর্ডার দিতে চান, সেই ব্যবস্থাও আছে। সিক্রেট রেসিপি বাংলাদেশ ওয়েবসাইটে গিয়ে মেন্যু দেখে অনলাইনে অর্ডার দেওয়া যাবে। ঘণ্টাখানেকের মধ্যে পৌঁছাবে খাবার। আর ডেলিভারি পার্টনার হিসেবে যুক্ত হয়েছে হাংরি নাকি। সিক্রেট রেসিপি প্রতিদিন বেলা ১১ থেকে রাত ১২টা পর্যন্ত খোলা থাকে।
বর্তমানে বিশ্বকাপ ফুটবলের উম্মাদনা চলছে সারা বিশ্বে। বাংলাদেশও পিছিয়ে নেই। সিক্রেট রেসিপি তাই বিশ্বকাপ চলাকালীন বড় পর্দায় খেলা দেখার সুযোগ দিচ্ছে। ফ্ল্যাগশিপ ও স্ট্যান্ডার্ড আউটলেটে লাইভ স্ক্রিনের মাধ্যমে বিশ্বকাপের স্বাদ নেওয়ার সুযোগ দিচ্ছে খাবারের পাশাপাশি। ৯৫ ইঞ্চি ফোর কে টেলিভিশনে এই খেলা দেখা যাবে। এ ছাড়া কোন দিন কোন আউটলেটে কোন অফার থাকে, সেটি ফেসবুক পেজে জানিয়ে দেওয়া হয়। সেখান থেকেই মূলত তথ্য সংগ্রহ করতে হবে। ক্যাফেটির প্রধান শেফের কাতার ও দুবাইয়ে কাজ করার অভিজ্ঞতা আছে। ফ্রান্সেস গোমেজ পাকা রন্ধনশিল্পী।
পেপারনি লিমিটেডের হেড অব বিজনেস কেএসএম মহিত উল বারি বলেন, বর্তমানে আমাদের সব কিছুই বিশ্বকাপ নিয়ে। বিশ্বকাপ চলাকালীন আমাদের ফোকাস লাইভ স্ক্রিন ও ভোজনরসিকদের খাবারের দিকে। সিক্রেট রেসিপির ট্যাগ লাইনে আছে ‘ভালো মানের খাবার পরিবেশনে অঙ্গীকারবদ্ধ’। মানের দিক থেকে তাই কোনো ছাড় নেই। দামের দিকেও আমাদের নজর আছে। সব খাবারের দাম ক্রেতাদের সাধ্যের মধ্যে রাখতেই চেষ্টা করেছি। সিক্রেট রেসিপি সব ধরনের খাবারের গুণগত মান নিশ্চিত করে ভোজনরসিকদের মন জয় করবে খুব দ্রুত।
তিনি আরও বলেন, আমরা সব ধরনের ক্রেতাদের কাছে পৌঁছাতে চাই। এ ছাড়া গতানুগতিক ধারার বাইরে ক্যাফেগুলোর ইন্টেরিয়র করা হয়েছে। চোখধাঁধানো তেমন কিছু না থাকলেও ক্যাফেতে বসে সময় কাটানোর সুযোগ রয়েছে। ধানমন্ডি ও গুলশানের সিক্রেট রেসিপির ফ্ল্যাগশিপ আউটলেট সব সময় নীরব ও নির্ঝঞ্ঝাট। অন্য ক্যাফেগুলো যেভাবে গড়ে তোলা, সিক্রেট রেসিপি ক্যাফে সেগুলো থেকে ভিন্ন। সেখানে সিঙ্গেল, ডাবল, ফ্যামিলি, করপোরেট টাইপের সিট রয়েছে। মিটিং, গেট টু গেদার, পার্টি করার উপযুক্ত। এক্সপ্রেস আউটলেট আর স্ট্যান্ডার্ড আউটলেটে ১২০০ স্কয়ার ফুট জায়গা নিয়ে তৈরি রেস্টুরেন্ট। ৪০ আসনবিশিষ্ট এই আউটলেটে আছে সিঙ্গেল, ডাবল, ফ্যামিলি টাইপের বসার ব্যবস্থা।

ফেসবুক : https://www.facebook.com/Secretrecipe.BD/
ওয়েবসাইট : http://www.secretrecipebd.com/

ছবি: সিক্রেট রেসিপি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top