skip to Main Content

ফিচার I জং রঙ

ফ্যাশন জগতে এখন রাস্ট কালারের ট্রেন্ড। এর উজ্জ্বলতায় মজেছেন ডিজাইনাররা। লিখেছেন সারাহ্ দীনা

রঙের দুনিয়ায় এ বছরের ট্রেন্ড জং রঙ। একেকজনের কাছে রঙটির একেক নাম। বার্ন্ট অরেঞ্জ, টেরাকোটা, কপার। যে নামেই পরিচিত হোক না কেন, এর সঙ্গে শতভাগ মিল যে রাস্ট অর্থাৎ মরিচার রঙের, তা অস্বীকারের উপায় নেই। লোহার সঙ্গে যখন অক্সিজেন আর পানির বিক্রিয়া ঘটে, তখন তৈরি হয় মরিচা। খুব চেনা এ রঙ। ছেলেবেলায় ফেলে রাখা পুরোনো জ্যামিতিক বক্সে কিংবা কাঠের ঘরে ব্যবহৃত পেরেকে তা নজর এড়ায়নি। ফ্যাশনে সেই চেনা রঙটি এখন ইন। এ বছরের কি কালার হিসেবে ইতিমধ্যে জায়গা করে নিয়েছে ফ্যাশন দুনিয়ায়।
গেল বছর আয়োজিত ভিন্টেজ থিমের ফ্যাশন প্যারেডে রাস্ট নজর কেড়ে নেয়। তাতে ছিল সত্তর দশকের ফ্যাশনের অনুরণন। আ ডব্লিউ ১৮ রানওয়েতে ফ্যাশনবোদ্ধারা রাস্টের নানা রূপ দেখে হয়েছেন বিমোহিত। এরপরেই রঙটির পালে লেগেছে হাওয়া। স্প্রিং আর সামার— পুরো সময়জুড়েই বাজার ছেয়েছে রাস্টে। লালের একটি শেড বলা যেতে পারে একে। লাল, কমলা আর বাদামির মিশ্রণে তৈরি হয় এ রঙ। পোশাকে এর ব্যাপক জনপ্রিয়তা। একটু নতুন হলেও লিপস্টিকে অনেক দিন ধরেই আছে এই শেড। ফ্যাশনের বিভিন্ন লাইনে জং রঙের আয়োজন দেখা যাচ্ছে। মেয়েদের পোশাকে টপ টু বটম পাওয়া যাচ্ছে এই শেডে। ফ্যাশনবোদ্ধারা বলছেন, নানাভাবেই রঙটি চলতে পারে ফ্যাশনে। শুধু টপ বেছে নিতে পারেন আবার টপ বটমের জোড়াও মানাবে। একই টোনের রাস্ট বেছে নিতে পারেন আবার এক শেড উপরে কিংবা নিচের রঙেও বাঁধতে পারেন জোড়া।
বোহিমিয়ান টপ প্যাটার্নটি ট্রেন্ডি এখন। রাস্ট রঙা এই টপ পরে নিতে পারেন কালো ট্রাউজারের সঙ্গে। এ ক্ষেত্রে ন্যারো কাট মানাবে। কালোর সঙ্গে আর সব রঙের মতোই রাস্ট মানানসই। এক রঙের বাইরে প্রিন্টেও রাস্ট মাতিয়ে রেখেছে ফ্যাশন দুনিয়া। রাস্টে অ্যানিমেল প্রিন্ট কিংবা ফুলেল মোটিফ নজর কাড়ছে। লিওপার্ড বেছে নিতে পারেন পোশাকের বটম হিসেবে স্কার্ট পরতে চাইলে। ফ্লাওয়ার পাওয়ার রাস্টেও দেখা যাচ্ছে। এতে ট্রপিক্যাল ফ্লাওয়ার নান্দনিকতা তৈরি করে। ফুলের রঙে টার্কিশ ব্লু, বেগুনি, হলুদ, সবুজ ভালো লাগবে। উজ্জ্বল রঙ মানেই রাস্ট আরও ঝলমলে। তা ব্যবহার করতে পারেন পোশাকের একটি নির্দিষ্ট অংশেও। ট্যাঙ্ক টপে রাস্ট মানাবে। এর সঙ্গে ফ্রন্ট ওপেন লেয়ারড কটি কিংবা লং শার্ট পরতে পারেন। বেইজের সঙ্গে রাস্টের কম্বিনেশন অভিজাত লুক তৈরি করে। লেয়ারে কমলা, হলুদ, বাদামিকে রাখতে পারেন। রাস্টের সঙ্গে উজ্জ্বল রঙ মানানসই। তবে পুরোপুরি বিপরীতে না যাওয়াই ভালো। চেকের সঙ্গে রঙটি মানাবে। সাদা কালো চেকের সঙ্গে রাস্টের মেলবন্ধন জমবে। ছোট কিংবা মাঝারি ঘরের চেকে হতে পারে পারফেক্ট ম্যাচ। ক্রোশে কিংবা লেইসে তৈরি পোশাক হলে, রাস্ট টপের সঙ্গে ইনার হিসেবে মাখন রঙ অথবা ধবধবে সাদা একে আরও বেশি ফুটিয়ে তুলবে। ক্যামেল আর পিচের সঙ্গেও রাস্টের মিশেল বাহবা পাওয়ার মতো। সামারে বিচ স্যুট বেছে নিতে পারেন মরিচা রঙে। এটি কিন্তু দারুণ লাগে লেদারে। পার্টি ওয়্যারে এই রঙের লেদার ওয়েস্ট কোট, জ্যাকেট অথবা শর্ট স্কার্ট নিয়ে ভাবতে পারেন।
রাস্ট-রঙা স্যুটে সাহসী দেখায়। স্যুটের নেকলাইন লোয়ার ডিপ। ইনারে শার্ট, রাউন্ড নেক টি, ট্যাং টপ— সবই মানাবে। শার্ট পরলে উপরের দুটো বাটন খুলে রাখুন।
পোশাকে একই সঙ্গে ফ্যাশন আর আরামের খোঁজ যাদের, তাদের জন্য জাম্প স্যুট। রাস্ট কালারের জাম্প স্যুট গরমে পরতে পারেন। এই রঙ আলাদা করে তেমনভাবে সূর্যের তাপ টেনে নিয়ে অস্বস্তিতে ফেলবে না। তবে রাস্টের হালকা টোন এ ক্ষেত্রে বেছে নিতে পারেন। জাম্প স্যুটের পাশাপাশি প্লে স্যুট হতে পারে ট্রাভেলিং আউটফিট। মরিচা রঙের প্লে স্যুটে উজ্জ্বল হয়ে আরামে ঘুরে বেড়াতে যেমন পারবেন, তেমনি যাত্রাতেও পাবেন স্বস্তি।
ফরমাল লুকেও রাস্ট থাকতে পারে। স্লিট স্কার্ট আর জ্যাকেটে মানাবে। জ্যাকেটের সামনে ফেব্রিক বেল্ট পোশাকটিকে করবে চমৎকার।
রাস্ট টপে রেখে বটমে পছন্দ করতে পারেন ডেনিম। যুগে যুগে এই মেলবন্ধন ফ্যাশনে ইন। ডেনিমে টার্কিশ ব্লু আর রাস্ট মিলে আকর্ষণীয় লুক এনে দিতে পারে। তবে লাইট ওয়াশ ডেনিমেও বেশ মানাবে। হালকা আর গাঢ়র মিশেলের ছন্দ চিরায়ত। বটমে একদম ধবধবে সাদা যদি থাকে, তবে রাস্ট টপে লুক হবে দুর্দান্ত। বেছে নিতে পারেন সাদার দলের রঙ। আইভরি, ক্রিম, লাইট অ্যাশ দ্যুতি ছড়াবে রাস্টের সঙ্গে।
জং রঙা পোশাক নিয়ে আলোচনা তো হলো। এমন শেডের অ্যাকসেসরিজও ফ্যাশন বাজার দখল করেছে অনেকটাই। স্কার্ফ দেখা যাচ্ছে রাস্ট শেডে। হালকা থেকে গাঢ়— সব কয়টি ধাপেই এই রঙের স্কার্ফ সুন্দর। শুধু এক রঙ নয়, অন্য রঙের সঙ্গে মিশেলেও মানাচ্ছে বেশ। সাদা, কালো আর নীলের সঙ্গে রাস্ট বেশ জ্বলজ্বলে। ফুটওয়্যারে এটি জনপ্রিয় বেশ আগে থেকেই। রাস্ট কালারের সোলের ফ্লিপ ফ্লপ হালকা পোশাকের সঙ্গে বেশ মানাবে। পোশাক যদি শু ডিমান্ড করে, তবে খেয়াল রাখুন পলিশের দিকে। ঝকঝকে রাস্ট কালার নজর কাড়বে খুব। কিন্তু ভুলেও এই রঙের ধুলোমলিন জুতা পরে বের হবেন না। পানি রাস্ট রঙা শুর শত্রু। এ কথা ভুলে গেলে চলবে না।
এ সময়ের ফ্যাশনে বেল্ট খুবই গুরুত্বপূর্ণ। মেয়েদের পোশাকে বেশ কয়েক সিজন ধরে বেল্ট প্রবেশ করেছে। এমনকি ডিজাইনার পোশাকের সঙ্গে ব্যবহার না করলেও স্টাইলিশ অনেকে নিজেই যোগ করে নিচ্ছেন এই অনুষঙ্গ। স্কার্ট, ফ্রক আর জাম্প স্যুট ছাড়িয়ে এখন শাড়ির সঙ্গেও ব্যবহৃত হচ্ছে বেল্ট। রাস্ট রঙ বেল্টে বেশ ফুটে ওঠে। বেছে নিতে পারেন নুড, সাদা, আইভরি, ক্রিমের সঙ্গে। কালো পোশাকে রাস্ট বেল্ট উজ্জ্বল হয়ে থাকবে। চিকন প্রস্থের বেল্ট এখন চলছে। রাস্ট কালারের চিকন বেল্টে একটি মেটালের বাকেল থাকলে তো আর কথাই নেই। অনায়াসেই সাধারণ পোশাক হয়ে উঠবে অনন্য।
রাস্ট শেডের রোদচশমার ফ্রেম হওয়া চাই সাদা। গয়নার ক্ষেত্রে মেটালে নজর দিন। সোনালি আর অক্সিডাইজ গর্জাস করবে।

মডেল: ইন্দ্রানী ও এফা
মেকওভার: পারসোনা
ওয়্যারড্রোব: ভায়োলা বাই ফারিহা ও ক্যানভাস
ছবি: সৈয়দ অয়ন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top