skip to Main Content

ফরহিম I পদত্বকের যত্ন

বর্ষা মৌসুম পদত্বকের অনুকূল নয়। তাই একে সুস্থ রাখার জন্য বাড়তি যত্ন জরুরি

দেহের সব অঙ্গের তুলনায় আমাদের পায়ের যত্নে উদাসীনতার মাত্রা একটু বেশি। বৃষ্টির দিনে এমনটি চলতে থাকলে দুর্ভোগের আশঙ্কা বেড়ে যায়। কারণ, বর্ষাকালে পায়ের ত্বক অনেক বেশি সংবেদনশীল হয়ে পড়ে। অনেক দিন ধরেই পায়ের কোনো যত্ন যারা নেননি, তাদের উচিত এখনই এতে মন দেওয়া।
ফুট ক্লিনজিং
বর্ষার শুরুতেই স্যাঁতসেঁতে, আর্দ্র ও আঠালো পরিবেশের কারণেই পা ঘেমে যাওয়া, ফাঙ্গাল ইনফেকশন ইত্যাদি দেখা দেয়। অন্যদিকে চাকরিজীবীদের ভেজা আঁটসাঁট জুতা পরে কাটিয়ে দিতে হয় পুরোটা দিন, বাসায় ফিরতে হয় দুর্গন্ধযুক্ত পা নিয়ে। তাই এই সময়ে পা পরিষ্কার রাখা অত্যন্ত জরুরি। প্রতিবার বাইরে থেকে এসেই পায়ে ব্যবহার করতে পারেন লিকুইড ওয়াশ। জুতামোজা পরার আগে যেন অবশ্যই পা খুব ভালোভাবে শুকিয়ে নেওয়া হয়। অফিসে একটা স্যান্ডেল রেখে দিতে পারেন, যাতে জুতা ভিজে গেলে সেটা কাজে আসে।
আফটার ক্লিনজিং ফুট কেয়ার
পায়ের একেক স্থানে একেক রকম যত্নের প্রয়োজন। গোড়ালির যেখানে ফেটে যায়, সেখানে ঝামা পাথর দিয়ে ঘষে কিংবা স্ক্রাব করে মরা কোষগুলো ফেলে দিতে হবে। এরপর লাগিয়ে নিতে হবে খুব ভালো একটা ময়শ্চারাইজার কিংবা ফুট ক্রিম। পায়ের আঙুলের ফাঁকগুলো খুব ভালো করে পরিষ্কার করে সেই স্থান শুকানোর পর সেখানে অ্যান্টি-ফাঙ্গাল পাউডার ব্যবহার করা যেতে পারে। এই স্থানে ময়শ্চারাইজার কিংবা স্ক্রাবের ব্যবহার ফাঙ্গাসের মাত্রা বাড়িয়ে দিতে পারে।
টো নেইল কেয়ার
পায়ের নখ সব সময় কেটে ছোট করে রাখতে হবে। হাতের নখের তুলনায় এগুলোয় অনেক বেশি জীবাণু ও ময়লা জমা হয়। অনেকেরই পায়ের নখ বেশ মোটা হয়ে থাকে। তা কাটতে গেলে শেপ ঠিক রাখা মুশকিল হয়ে পড়ে। এ ক্ষেত্রে পায়ের নখ কিছুক্ষণ ভিজিয়ে রাখার পর কাটতে হয়। স্যালনে গিয়ে প্রতি মাসে পেডিকিউর করাতে পারেন, কিংবা বাসায় নিজেও করা যায়। এতে সুবিধা হলো, ব্যক্তিগত নেইল কিট ব্যবহার করতে পারছেন। আর স্যালনে অবশ্যই খেয়াল রাখতে হবে, যে নেইল কিট ব্যবহার করা হচ্ছে, তা পরিষ্কার কি না।
ফ্রুটফুল ফুটওয়্যার
এই মৌসুমে যতটা সম্ভব আবদ্ধ জুতা পরিহার করুন। নইলে পায়ের ত্বক ঘেমে ক্ষতিকর ব্যাকটেরিয়ার জন্ম দেবে। দুর্গন্ধ হবে। তাই যতটা সম্ভব খোলা জুতা ব্যবহার করুন। এখন রংবেরঙের ফ্লোটারের চল। এগুলো প্রধানত বর্ষা মৌসুমের জন্য তৈরি আর টেকেও অনেক দিন। এ ছাড়া ওল্ড ফ্যাশনড কিছু বুট ফিরে এসেছে ট্রেন্ডে, যা ছেলে-মেয়ে সবারই পছন্দ। এই মৌসুমের জন্য জুতসই এগুলো। তবে ক্যানভাস শু ব্যবহার করা থেকে বিরত থাকুন। কারণ, এগুলো খুব সহজেই পানি শুষে নেয় এবং বেশি দিন টেকে না। এ সময় চামড়ার জুতা পরাও ঠিক নয়। কেননা এটি ফাঙ্গাসের উপদ্রব ঘটায়।
অ্যারোমেটিক কেয়ার
পায়ে দুর্গন্ধ হয় অনেকেরই। আর বর্ষা মৌসুমে পায়ের স্যাঁতসেঁতে ভাব বেড়ে যায়। ফলে দুর্গন্ধও হয় মাত্রাতিরিক্ত। এ ছাড়া আমাদের শরীরের যেকোনো অঙ্গের তুলনায় পায়ের ত্বক সবচেয়ে বেশি ক্লান্তির শিকার। সে ক্ষেত্রে সমাধান দিতে পারে বিভিন্ন অ্যারোমেটিক এসেনশিয়াল অয়েল। একটা বড় বোলের কুসুম গরম পানিতে কয়েক ফোঁটা মিন্ট অয়েল, ল্যাভেন্ডার অয়েল কিংবা রোজমেরি অয়েল নিয়ে নিন। এবার ভালোভাবে মিশিয়ে তাতে ১৫ মিনিট পা ডুবিয়ে রাখুন। পায়ের ত্বক আরাম পাবে।
ফুট থেরাপি
মাসে একবার ফুট থেরাপি এই ঋতুতে খুব কার্যকর। সে জন্য স্যালনে যাওয়ার প্রয়োজন নেই। এতে পায়ের ত্বকের শুষ্কতা কমে আসে আর কোমল হয়। এক বোল কুসুম গরম পানিতে লবণ দিন এবং ভালোভাবে মিশিয়ে তাতে পা ডুবিয়ে বসুন। ১০ মিনিট পরে লবণ দিয়েই পা কিছুক্ষণ স্ক্রাব করে নিন। তারপর পা ধুয়ে ভিটামিন ই অয়েল কিংবা সানফ্লাওয়ার অয়েল লাগিয়ে নিন।
ট্যালকম পাউডার
পায়ের দুর্গন্ধের সমস্যা সমাধানের সহজ উপায় ট্যালকম পাউডারের ব্যবহার। বাইরে যাওয়ার সময় যদি মোজা পরতেই হয়, তবে পা ভালোভাবে ধুয়ে শুকিয়ে নিন এবং বেশি করে ট্যালকম পাউডার মেখে নিন পায়ে। কিছুক্ষণ পা খোলা রাখার পর মোজা পরুন।
কিছু করণীয় ও বর্জনীয়
 জুতা ভিজে গেলে গন্তব্যে পৌঁছে তা শুকিয়ে নিন আবার পরার আগে
 নিয়মিত জুতা স্যান্ডেল পরিষ্কার করুন এবং রোদে শুকাতে দিন
 নিয়মিত পায়ের ত্বক এক্সফোলিয়েট করুন
 পায়ের ত্বকে ময়শ্চার ধরে রাখতে ফুট ক্রিমের পাশাপাশি রাতে ঘুমানোর আগে আমন্ড অয়েল কিংবা অলিভ অয়েল লাগান
 স্ক্রাবিংয়ে সচেতন হোন। অতিরিক্ত ঘষাঘষিতে স্কিনের টিস্যু বিপন্ন হতে পারে এবং এর ফলে ব্যাকটেরিয়াল ইনফেকশনও হতে পারে
 রাস্তায় স্ট্র্যাপি স্যান্ডেল পরে হাঁটা এই মৌসুমে এড়িয়ে চলুন। এসব শুকাতে অনেক সময় নেয়
 পা পরিষ্কার ও শুকনা রাখার চেষ্টা করুন

 শিরিন অন্যা
মডেল: আল ফাহাদ বারী
মেকওভার: পারসোনা মেন্জ
ছবি: সৈয়দ অয়ন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top