skip to Main Content

ফিচার I প্রশান্তির উৎস

গরমে ত্বককে আরামে রাখার সেরা এক উপায়। তরতাজা হয়ে ওঠার জন্য। ঔজ্জ্বল্য ও কোমলতা ধরে রাখে। দিনভর

শরীরে গরমের অস্বস্তি ত্বকেও ফেলে মন্দ প্রভাব। বাড়ায় জ্বালাপোড়া। দেখা দেয় র‌্যাশ। লালচে হয়ে ওঠে ত্বক। এসব উপদ্রব থেকে বাঁচার জন্য চাই এমন কিছু উপাদানের ব্যবহার, যা ত্বককে রাখবে ঠান্ডা ও সতেজ। ক্ল্যাসিক এসব কুলিং এজেন্ট দিয়ে তৈরি সৌন্দর্যপণ্য থাকতে হবে সংগ্রহে। তবেই সৌন্দর্যচর্চা হবে ত্বকসহনীয়, আরামপ্রদ।
কসমেটিকসে ব্যবহৃত ক্ল্যাসিক কুলিং এজেন্টগুলোর কার্যকারিতা কেমন?

মেনথল
যেকোনো ধরনের কুলিং কসমেটিকসে মেনথলের উপস্থিতি অনিবার্য। কারণ, এতে থাকা অনন্য কেমিক্যাল কমপাউন্ড। যা ত্বকের কোল্ড রিসেপটরে সরাসরি উদ্দীপনা সৃষ্টি করে। যার সাড়া সরাসরি পৌঁছে যায় মস্তিষ্কে। দেয় শীতলতার অনুভূতি। কার্যত ত্বকের তাপমাত্রা না কমালেও শরীরের এমনতর সংবেদনের সঙ্গে সামঞ্জস্য রক্ষা করতে গিয়ে দেহের রক্তসঞ্চালন হ্রাস পায়। শরীরের শীতলতা ছড়িয়ে পড়ে ত্বকেও।
শসা
এই উপাদান বোটানিক্যাল কুলার হিসেবে বহুল ব্যবহৃত। কুলিং, কামিং এবং ডিপাফিং কসমেটিকস প্রডাক্টে এর অন্তর্ভুক্তি তাই অহরহ। শসার প্রায় পুরোটাই পানি- তাই এর ব্যবহারে শীতল ভাব সৃষ্টি হয়। সঙ্গে আর্দ্রতার জোগান দিতেও দারুণ এটি। আরও আছে অ্যাসকরবিক অ্যাসিড, উজ্জ্বলতা বাড়াতে। শসা দিয়ে তাই তৈরি হয় টোনার, আন্ডার আই ডিপাফিং ক্রিমসহ হরেক রকম কুলিং কসমেটিকস।
মিন্ট
মেনথলের মতোই কার্যকর মিন্ট। কারণ, যে কেমিক্যাল কম্পাউন্ড মেনথল থেকে মেলে, তা মূলত মিন্ট থেকেই নিঃসরিত। এতে থাকে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি প্রোপার্টিও। যা জ্বালাপোড়া ভাব কমাতে জুড়িহীন। মিন্টে আরও মিলবে প্রাকৃতিক স্যালিসাইলিক অ্যাসিড আর ভিটামিন, যা অ্যাকনে ট্রিটমেন্টের মহৌষধ।
অ্যালো
গ্রীষ্ম উপযোগী সৌন্দর্যপণ্যে অ্যালোভেরা বহুল ব্যবহৃত উপাদান। সুপার হাইড্রেটিং এবং সুদিং তো বটেই; রোদে পোড়া, জ্বলুনি দূর করতেও দারুণ। কারণ, এর প্রাকৃতিক অ্যান্টি-ইনফ্ল্যামেটরি আর হিলিং প্রোপার্টি। ত্বকে মাখলেই শীতল অনুভূতি দেয় না বটে, তবে ভেতর থেকে প্রাকৃতিকভাবে প্রশমিত করে গরমের অস্বস্তি। ফলে ত্বক থাকে ঠান্ডা।
দই
খাবার হিসেবে শরীরে যেমন শীতলতা ছড়ায়, ত্বকের জন্যও একদম সেভাবেই কার্যকর এটি। দইয়ে থাকা প্রাকৃতিক ল্যাকটিক অ্যাসিড ত্বকের এক্সফোলিয়েটর হিসেবে চমৎকার। আর জিঙ্ক ত্বককে ঠান্ডা রাখতে সহায়ক। সানবার্ন সারাতে সক্ষম। এমনকি অ্যাকনে আর ছোটখাটো সংক্রমণেও দারুণ সমাধান।
এ তো গেল ত্বক ঠান্ডা রাখতে সহায়ক উপাদানগুলোর পরিচিতি। কিন্তু ত্বককে শীতল রাখার জন্য যেসব সৌন্দর্যপণ্য সংগ্রহে থাকা দরকার, তারও তো একটা তালিকা চাই।
আফটার সান কুলিং ফ্লুয়িড
ব্যক্তিগত শীততাপনিয়ন্ত্রণ যন্ত্র বললেও ভুল হবে না এগুলোকে। মূলত মিন্ট কিংবা অ্যালোতে তৈরি হওয়া এ ফ্লুয়িডগুলো ব্যবহার করা হয় সূর্যতাপ থেকে ফেরার পর। সানবার্ন সারাতে সহায়ক। সঙ্গে রোদে পোড়া জ্বলুনি নিমেষেই নিয়ন্ত্রণ করে। এ ছাড়া তপ্ত দিনে বেহাল ত্বকে নেওয়া যেতে পারে এ ফ্লুয়িড। চটজলদি আরামদায়ক অনুভূতির জন্য।
সানবার্ন রিকভারি ট্রিটমেন্ট জেল
যাদের নিয়মিত রোদে বেরোতে হয়, তাদের সংগ্রহে অবশ্যই থাকা চাই এটি। কুলিং অন কন্টাক্ট ফর্মুলায় তৈরি এসব জেল সাধারণ মিন্টের নির্যাসে তৈরি হয়, যা ত্বককে ঠান্ডা করে দেয়। সঙ্গে যদি অ্যাজেলিক অ্যাসিড থাকে, তাহলে তো কথাই নেই। জ্বালাপোড়া কমাবে ত্বকের। নামিয়ে আনবে তাপমাত্রা। সাধারণত তীব্র রোদ থেকে ফিরে ত্বক পরিষ্কার করে এসব জেলের পাতলা পরত মাখিয়ে নেওয়া যেতে পারে মুখত্বকে। তারপর ময়শ্চারাইজার।
কুলিং সানস্ক্রিন
অ্যাডভান্সড সান প্রোটেকশন টেকনোলজিতে তৈরি হয় এগুলো। পানির মতো টেক্সচার ত্বকে তৈরি করে স্বস্তিদায়ক পাতলা পরত। চিলিং ফর্মুলা নিমেষেই ঠান্ডা করে দেয় ত্বক। শীতল এ ভাব টিকেও থাকে দীর্ঘক্ষণ। তাই যাদের ত্বক গরমে স্পর্শকাতর হয়ে ওঠে, জ্বালাপোড়া করতে শুরু করে তাদের জন্য সেরা সমাধান এ সানস্ক্রিনগুলো। সুরক্ষার পাশাপাশি দিনভর সতেজতা জোগাতে দারুণ এগুলো।
কুলিং ময়শ্চার মিস্ট
অতিরিক্ত তপ্ত, ক্লান্ত ত্বককে নিমেষেই সতেজ তরতাজা করে তুলতে এ মিস্টগুলো মহৌষধ। ওয়ার্ক আউট কিংবা অফিসের পর, এমনকি মেকআপ সেরে নেওয়ার পরও চটজলদি মুখত্বকে স্প্রে করে নেওয়া যায় এগুলো। মিস্টগুলো তৈরি হয় বিভিন্ন ধরনের পেপটাইড এবং ত্বক উপযোগী নির্যাস থেকে; যা জ্বালাপোড়া রোধ করে, আরাম জোগায়। সারায় লালচে ভাব। কোনো কোনো মিস্টে থাকে খাঁটি এসেনশিয়াল অয়েলের নির্যাস। ক্লান্তি ভাব কাটিয়ে উঠে ত্বকে জোগায় স্ফূর্তি। ফলে চেহারা দেখায় চনমনে। শুষ্ক, রুক্ষ আবহাওয়াতে জোগায় প্রয়োজনীয় আর্দ্রতা।

টিপস

 দহনদিনে ব্যবহার্য লিকুইড বিউটি প্রডাক্টগুলো ফ্রিজে রাখা যেতে পারে। ক্রিম, সিরাম থেকে স্প্রে- ফ্রিজে থাকলে উপাদানগুলো ভালো থাকবে। সঙ্গে জোগাবে শীতল সজীবতা

 সপ্তাহে অন্তত একবার শসা, অ্যালো কিংবা মিন্ট দিয়ে ফেসপ্যাক তৈরি করে তা যদি মাখা যায়, ত্বক ঠান্ডা থাকবে

 জাহেরা শিরীন
মডেল: অবনি
মেকওভার: পারসোনা
ছবি: ক্যানভাস আর্কাইভ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top