skip to Main Content

ই-শপ I রিবানা

সোশ্যাল মিডিয়ার কল্যাণে সৌন্দর্য এবং ত্বকপরিচর্যার উপকরণ এখন বানানো কিংবা বাইরে থেকে সংগ্রহ ও বিক্রি খুবই সহজ। বাজারে এ ধরনের পণ্যের অনেক বিকল্প থাকায় কোনটা যে আসলে ত্বকে মানিয়ে যাবে, তা বুঝতে পারা বেশ দুঃসাধ্য। তাই অনেকেই বেছে নিচ্ছেন অর্গানিক প্রডাক্ট।
এ ক্ষেত্রে রিবানা অর্গানিক ইতিমধ্যে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। প্রতিষ্ঠানটির শুরু ২০১৫ সালে। কর্ণধার মো. ওয়াহিদুজ্জামান তার ছাত্রজীবনে আশপাশের বন্ধুদের মুখে ভালো স্কিনকেয়ার কিংবা হেয়ার কেয়ার প্রডাক্ট খুঁজে না পাওয়ার বিড়ম্বনার কথা শুনতেন প্রায়ই। সে থেকেই অর্গানিক প্রডাক্টে বিনিয়োগের চিন্তা তার মাথায় আসে। কাজটি তখনো কেউ শুরু করেনি। রিবানা নিশ্চিত করে যে সাবান তৈরির সময় যেন গ্লিসারিন সম্পূর্ণরূপে নিষ্কাশিত না হয়, যা বেশির ভাগ সাবান তৈরির কোম্পানিই করে না। এই গ্লিসারিনই মূলত ত্বকের আর্দ্রতা ধরে রাখে এবং আরামদায়ক অনুভূতির সৃষ্টি করে। এ ছাড়া রিবানার প্রডাক্টগুলোতে কোনো ধরনের কৃত্রিম রঙ, সুগন্ধি কিংবা কেমিক্যালের ব্যবহার একদমই হয় না। কোনো ক্ষতিকর কেমিক্যালের ব্যবহার না হওয়ায় তাদের প্রডাক্টগুলো ব্যবহারে অ্যালার্জি, প্রদাহ কিংবা চুলকানিজনিত সমস্যা হওয়ার আশঙ্কা নেই বললেই চলে। আর যদি কোনো প্রতিক্রিয়া হয়েও থাকে, তবে তা হবে বিভিন্ন প্রাকৃতিক উপাদান যেমন নিম, স্যাফরন কিংবা দুধের ব্যবহারের কারণে। যা নির্ধারণ ও নিরাময় উভয়ই বেশ সহজ। রিবানা প্রতিটি প্রডাক্টের পি এইচ লেভেল, ওজনের মাত্রা এবং প্যাকেজিংয়ের প্রতিটি ধাপে সর্বোচ্চ গুণগত মান বজায় রাখে।
উৎপাদনের সময় প্রতিষ্ঠানটি নিশ্চিত করে যেন প্রাকৃতিক উপাদানগুলোর আসল পুষ্টিগুণ পুরোটাই বজায় থাকে। নারকেল তেল, ক্যাস্টর অয়েল, নিম, গোট মিল্ক কিংবা স্যাফরনের মতো অর্গানিক উপাদানগুলো আরামদায়ক অনুভূতি দেওয়ার পাশাপাশি পরিমিত পুষ্টি জোগায়। ময়শ্চার ধরে রাখে। আর এই সব কটি উপাদানই পাওয়া যাবে রিবানার ভিন্ন ভিন্ন প্রডাক্টে। বর্তমানে ছয়টি প্রডাক্ট নিয়ে কাজ করছে প্রতিষ্ঠানটি। এগুলোর মধ্যে তারা স্যাফরন গোটস মিল্ক সোপকে তাদের ‘স্টার প্রডাক্ট’ বলে আখ্যায়িত করে। এর জনপ্রিয়তার মূল কারণ এই সাবান সব ধরনের ত্বকে মানিয়ে যায়। সানট্যান, ব্রণের দাগ কিংবা যেকোনো দাগ দূর করতে এটা বেশ কার্যকর। এ ছাড়া পিগমেন্টেশন আর মেছতার দাগও দূর করে এই সাবান। এর দাম পড়বে ৯৫০ টাকা (১২০ গ্রাম)। স্যাফরনবিহীন গোটস মিল্ক সোপ বার্ধক্যের ছাপ পড়া থেকে ত্বককে বাঁচায়। এ ছাড়া শুষ্ক ত্বক কিংবা একনের জন্য এই সাবান অতুলনীয়। এর দাম পড়বে ৫৫০ টাকা (১২০ গ্রাম)। তাদের অ্যাকটিভেটেড কার্বন সোপ উপযুক্ত তৈলাক্ত ত্বকের জন্য। এটা ত্বকের গভীরে প্রবেশ করে তেল আর ময়লা বের করে আনে। অ্যাকটিভ পিম্পল নির্মূল করে। এর দাম পড়বে ৩৫০ টাকা (৯৫ গ্রাম)। মেকআপ তুলে ফেলার জন্যও রিবানা সাবান তৈরি করে, যা এক মিনিটের মধ্যেই মুখের খুব ভারী মেকআপ তুলে ফেলতে পারে। এর দাম ৪৫০ টাকা (৯৫ গ্রাম)। এই চারটি স্কিনকেয়ার প্রডাক্টের পাশাপাশি রিবানা অর্গানিক দুটি হেয়ার কেয়ার প্রডাক্টও বাজারে এনেছে। নারকেল তেল এবং ক্যাস্টর অয়েল। এই নারকেল তেল চুলকে খুশকিমুক্ত করার পাশাপাশি চুল পুনরায় গজাতে এবং চুলের আগা ফাটা রোধে সাহায্য করে। চুলের নিষ্প্রাণ ভাব দূর করে দেয়। এর দাম ৩৫০ টাকা (২০০ মিলি)। ক্যাস্টর অয়েল চুলের পাশাপাশি চোখের পাপড়ি এবং আইব্রাও ঘন করতে ভূমিকা রাখে। তবে এটা সরাসরি চুলে ব্যবহারের জন্য নয়। ক্যাস্টর অয়েলের দাম ৪৫০ টাকা (২০০ মিলি)।
রিবানা নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা জানতে চাইলে কর্ণধার ওয়াহিদ বলেন, ‘সামনের বছরের মধ্যে আলিবাবা, আলিএক্সপ্রেস কিংবা আমাজনের মতো ওয়েবসাইটগুলোতে রিবানাকে পৌঁছে দেওয়ার ইচ্ছা আছে আমাদের। এ ছাড়া মধ্যপ্রাচ্যের কিছু মার্কেটেও রিবানাকে পরিচিত করে তোলার স্বপ্ন দেখি।’ রিবানার ফেসবুক পেজ লিঙ্ক: https://www.facebook.com/ribanasoap/
ওয়াহিদ আরও বলেন, রিবানার সোপ কিংবা অয়েল তৈরিতে প্রয়োজনীয় বাকি সব উপাদান যেমন- হিমালয়ান পিঙ্ক সল্ট, সি সল্ট, আমন্ড অয়েল- সবই শতভাগ প্রাকৃতিক ও হালাল।

 শিরীন অন্যা
ছবি: রিবানা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top