skip to Main Content

ফিচার I ভাসা চোখের ভাষায়

মাপজোখ মেনে নয়, আউট অব দ্য লাইনই এখন উত্তেজনা ছড়াচ্ছে সৌন্দর্যবিশ্বে। র‌্যাম্প থেকে রেড কার্পেটে

প্রতিবছরই বিউটি জাঙ্কিদের চাই নতুন কিছু। পুরোনোকে ভেঙেচুরে, খানিকটা ভোল পাল্টে হলেও। এ বছরের প্রথমেই চমক থাকছে চোখের সাজে। আপডেটেড এই আইমেকআপ মূলত উইংগড লাইনারের আধুনিক সংস্করণ। ইনস্টাগ্রামের মতো সোশ্যাল ওয়েবসাইটগুলোর কল্যাণে ইতিমধ্যেই যার নাম জানা হয়ে গেছে অনেকেরই। ‘ফ্লোটিং ক্রিজ’ হিসেবে পরিচিত এ আইমেকআপে লাইনার আর শ্যাডোর টান একেবারেই নিয়ম মেনে হয় না। টানা হয় চোখের ভাঁজ অর্থাৎ ক্রিজ বরাবর। কখনো বেসিক ব্ল্যাক তো কখনো ষাটের দশকের বোল্ড ইলেকট্রিক গ্রাফিক লাইনার অনুপ্রাণিত এই দশকের ফ্লোটিং ক্রিজ মেকআপ। গ্রাফিক্যালি বোল্ড কিন্তু মিনিম্যালিজম যাদের পছন্দ, এটি তাদের জন্য।
প্রাইম টাইম
বোল্ড কিংবা নিউট্রাল—ফ্লোটিং ক্রিজ যেমনই হোক না কেন, একদম সূক্ষ্ম সুন্দর লাইন চাইলে শুরুতে প্রয়োজন আই প্রাইমার। এর ফলে আইমেকআপের বেজ একদম পারফেক্ট হয়। মেকআপ প্রয়োগ সহজ হয়। টিকেও থাকে দীর্ঘ সময়। দিনভর। আইলিড থেকে আইব্রাওয়ের নিচ অব্দি প্রাইম করে নেওয়া প্রয়োজন।
ব্লেন্ড ইওর বেজ
চোখের পাতার জন্য মেকআপ বাছতে হবে বুঝেশুনে। ফ্লোটিং ক্রিজ যদি নিউট্রাল হয়, সে ক্ষেত্রে আইলিডে আইশ্যাডোর ব্যবহার একটু বাড়তি হলেও খারাপ দেখাবে না; বরং লুকে আকর্ষণ সৃষ্টি করবে। সে ক্ষেত্রে পুরো প্যালেটের দ্বিতীয় হালকা রঙটা বেছে নেওয়া যেতে পারে। ব্লেন্ড করে নিতে হবে পাতাজুড়ে। ক্রিজের একটু ওপর পর্যন্ত। তারপর একদম হালকা রঙটা মাখাতে হবে আইলিডের মাঝবরাবর। চোখজোড়া তো বড় দেখাবেই, তৈরি হবে অমোঘ আকর্ষণ।
বোল্ড ফ্লোটিং ক্রিজ চাইলে একটা বেইজ রঙা আইশ্যাডোই যথেষ্ট। ল্যাশলাইন থেকে ক্রিজের একটু উপর অব্দি এটি মাখাতে হবে। তারপর ভালোমতো ব্লেল্ডিং। এতে ওয়ান ডাইমেনশনাল ভাব তৈরি হবে চোখের পাতায়। যার ফলে বোল্ড ফ্লোটিং ক্রিজ দারুণ ফুটে উঠবে।
লাইন ইট রাইট
এ মেকআপের সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ। তাই বাড়তি সচেতনতা প্রয়োজন। চোখ বন্ধ করে প্রথমে খুঁজে নিতে হবে এর প্রাকৃতিক ভাঁজ বা ক্রিজ। তারপর এর ঠিক উপরে টানতে হবে একটি বাঁকানো রেখা। চোখের প্রাকৃতিক ভাঁজকে আউটলাইন মেনে। যেন একটা ফ্লোটিং ইফেক্ট তৈরি হয়। রঙ বাছাইয়ের ক্ষেত্রে নিউট্রাল ক্রিজের জন্য বাদামি ঘেঁষা আইলাইনারগুলো বেস্ট অপশন। আর বোল্ড ক্রিজ চাইলে বেছে নেওয়া যেতে পারে কোবাল্ট ব্লু, নিওন গ্রিন থেকে লাইলাক অব্দি। তবে বেসিক ব্ল্যাক এ ক্ষেত্রে অলটাইম ফেবারিট। লাইন টানার পর এটা এভাবেই রেখে দেওয়া যেতে পারে। অথবা ঘন ব্রিসলের ব্রাশ দিয়ে সামান্য ব্লেন্ড করেও দেওয়া যেতে পারে। আরও ড্রামাটিক কিছু চাইলে একই রঙের আইশ্যাডো বুলিয়ে নেওয়া যেতে পারে আইলাইনারের লাইনের ওপর। তারপর ঠিকমতো ব্লেন্ড করে নিলেই চলবে। তবে তা হতে হবে আপওয়ার্ড এবং আউটওয়ার্ড স্ট্রোকে। ফ্লোটিং ক্রিজ আইমেকআপে লাইন টানার ক্ষেত্রেও করা যেতে পারে নানান নিরীক্ষা। সাধারণত ক্রিজে লাইন টানলে ল্যাশলাইন বরাবর কোনো রেখা না আঁকলেই চলে। তবে ড্রামাটিক লুকের জন্য ল্যাশলাইন বরাবর আইলাইনার টেনে তা ক্রিজ লাইনের সঙ্গে মিলিয়ে দেওয়া যেতে পারে। গ্রাফিক ক্যাট আইলাইনারের মতো করে।
আন্ডারআই ওয়ান্ডার
ফ্লোটিং ক্রিজ মেকআপে কো-অর্ডিনেশনও চমৎকার দেখায়। তৈরি করে নাটকীয়তা। সে ক্ষেত্রে ক্রিজে যে আইলাইনার ব্যবহার করা হয়েছে, সেটাই মাখতে হবে লোয়ার ল্যাশ লাইনে। তবে সামান্য ব্লেন্ড করে নেওয়া চাই। তাতে সফট আন্ডার আই ইফেক্ট তৈরি হবে লুকে। দেখাবে দুর্দান্ত।
মাসকারা মাস্ট
কোনো চোখের সাজই মাসকারা ছাড়া সম্পূর্ণ হয় না। আর ফ্লোটিং ক্রিজ লুকে তো চাই-ই। নিউট্রাল ফ্লোটিং ক্রিজ মেকআপে আন্ডারস্টেটেড ক্ল্যাসিক ব্ল্যাক মাসকারাই যথেষ্ট। আর খানিকটা বোল্ড লুক চাইলে ব্যবহৃত হতে পারে কোবাল্ট ব্লু। ব্যবহার করা যায় ফ্লোটিং ক্রিজের সঙ্গে মিলিয়ে একদম ম্যাচিংটাও। তবে চোখের সাজের সব রঙ যখন একই শেডের হবে, তখন মেকআপ বেজ হওয়া চাই নিউট্রাল ন্যুড শেডের। এতে করে চোখের সাজটা বাড়তি নাটুকে দেখাবে না একদমই; বরং পিকচার পারফেক্ট হবে।
বাকিটা
ফ্লোটিং ক্রিজ আইমেকআপে চোখ সাজিয়েই কিন্তু সব কাজ শেষ হয়ে যায় না। বেজটাও করতে হবে নিয়ম মেনে। সামান্য হেরফেরে পুরো সাজটাই মাটি হয়ে যেতে পারে। এ ধরনের আইমেকআপের সঙ্গে লাইটওয়েট বেজ মেকআপ মানিয়ে যায় সবচেয়ে সুন্দরভাবে। চলবে নো মেকআপ মেকআপ লুকও। প্রথমে প্রাইমার, তারপর কালার কারেকশন। নিখুঁত মেকআপ বেজের জন্য। হাইলাইটার ব্যবহারে ত্বকে তৈরি হতে পারে স্বাস্থ্যোজ্জ্বল আভা। ঠোঁটটা রাখতে হবে আন্ডারস্টেটেড। নিউট্রাল গ্লসি শেডই এ ক্ষেত্রে বেশি মানানসই। তবে সামান্য রঙের ছোঁয়া এতে থাকতেই পারে।

 জাহেরা শিরীন
মডেল: এফা
মেকওভার: পারসোনা
ছবি: সৈয়দ অয়ন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top